• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পৃথিবীর দিকে তেড়ে আসছে দৈত্যাকার 'সৌর কলঙ্ক'! ২০২০ সালে আরও কিছু খারাপ ঘটার জল্পনা তু্ঙ্গে

২০২০ সালের শুরু থেকেই কেবল দুঃসংবাদ। করোনার দানবীয় হানায় এই বছরের শুরু থেকেই পরিস্থিতি ক্রমেই খারাপের দিকে যেতে শুরু করেছে। নিত্যদিনের মৃত্য়ু মিছিল ক্রমেই ঘরবন্দি মানুষের কাছে অসহনীয় হয়ে উঠছে। ২০২০ সাল শুধু করোনার দানবীয় হানাই নয়, একাধিক দুর্ঘটনা, প্রাকৃতিক বিপর্যয়ের জেরে দেখেছে মড়ক। এবার খবর এক ভয়ঙ্কর মহাজাগতিক ঘটনা নিয়ে।

ধেয়ে আসছে সৌরকলঙ্ক

ধেয়ে আসছে সৌরকলঙ্ক

এক দৈত্যাকার সৌরকলঙ্ক এআর টুভেনসেভেন জিরো পৃথিবীর দিকে ধেয়ে আসছে। দাবি মার্কিন মহাকাশ গবেষণাকেন্দ্র নাসার। যার জেরে বড়সড় 'স্পেস ফ্লেয়ার (লেলিহান শিখা)' দেখা যেতে পারে।

সৌরঝড়!

সৌরঝড়!

৫০ হাজার কিলোমিটারের দৈত্যাকার এই সৌরকলঙ্ক সৌরঝড়ের সৃষ্টি করতে পারে মহাকাশে। আর মহাশবন্যের বুকে সেই ঝড় থেকে একাধিস অগ্নি স্ফুলিঙ্গ উঠে আসতে পারে। এটিকে করোনাল মাস ইজেকশন বলা হয়। যা বিশ্বের পক্ষে ক্ষতিকর একটি বার্তা।

 পৃথিবীতে কী সমস্যা হতে পারে?

পৃথিবীতে কী সমস্যা হতে পারে?

যদি এই অগ্নিস্ফুলিঙ্গ মহাশূন্যে ভয়াবহ আকার নেয় , তাহলে পৃথিবীর বুকে পাওয়ার গ্রিড, বিদ্যুৎ পরিবহন ব্যবস্থা, জিপিএস, রেডিও সংযোগ বিচ্ছিন্ন হতে এক মিনিটও লাগবে না।

সৌরকলঙ্ক কী?

সৌরকলঙ্ক কী?

সূর্যের বাইরের অংশে কালো দাগকেই সৌর কলঙ্ক বলা হয়। সূর্যের মধ্যে তুলনামূলক ঠান্ডা এলাকা এগুলি। এতে বিভিন্ন ধরনের গ্যাস থাকে। এই গ্যাসগুলি বিদ্যুতিক কিছু উপাদান যুক্ত। ফলে এর দ্বারা চৌম্বকীয় শক্তি তৈরি হয়। আর এই কলঙ্কের নির্গমনে চৌম্বকীয় ক্ষেত্রে তোলপাড় তৈরি হয়। সবমিবলিয়ে যা পরিস্থিতি তাতে ২০২০ সালে বিশ্বের জন্য সুখবর এখনই কিছু মিলছে না।

অগাস্ট মাসে কোন কোন দিন লকডাউন? ক্যালেন্ডার বার করল কলকাতা পুলিশ

কিছুক্ষণের মধ্যে দক্ষিণবঙ্গের ৬ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টি! উত্তরবঙ্গের জন্য কোন সতর্কতা

English summary
Massive sunspot turning towards Earth can be bad news for 2020
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X