এইচ ১বি ভিসা নিয়ে বড় সিদ্ধান্ত ট্রাম্প প্রশাসনের, অবশেষে স্বস্তিতে ভারতীয়রা তথ্যপ্রযুক্তি কর্মীরা

  • Posted By:
Subscribe to Oneindia News

মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করতে যাওয়া তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের কর্মীদের জন্য নতুন বছর নিয়ে এল সুসংবাদ। ডোনাল্ড ট্রাম্প প্রশাসন জানিয়ে দিল, এইচ ১বি ভিসা নিয়ে সেদেশে কাজ করতে আসা কর্মীদের কোনওভাবেই জোর করে ফেরত পাঠানো হবে না। এমন কোনও প্রস্তাব ট্রাম্প সরকার বিবেচনা করছে না বলেও জানানো হয়েছে।

এইচ১ বি ভিসা নিয়ে বড় সিদ্ধান্ত ট্রাম্প প্রশাসনের

ছয় বছরের বেশি মার্কিন মুলুকে কাজ করা হয়ে গেলেই সেদেশের নাগরিকত্বের জন্য আবেদন জানানো যেতে পারে। হিন্দুস্তান টাইমসের খবর অনুযায়ী, ট্রাম্প প্রশাসন জানিয়েছে, এইচ ১বি ভিসার মেয়াদ ছয় বছরের বেশি হলেই ট্রাম্প প্রশাসন দেশে ফেরত পাঠিয়ে দেবে বলে আশঙ্কা তৈরি হয়েছিল। তবে তেমনটা হচ্ছে না বলেই জানানো হয়েছে।

রিপোর্ট অনুযায়ী ৫ লক্ষের বেশি ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মী এইচ ১বি ভিসা নিয়ে আমেরিকায় কাজ করছেন। এর মধ্যে ৪০ শতাংশ গ্রিন কার্ড বা আমেরিকার নাগরিকত্বের যোগ্য হয়েছেন। তাদের বিপদ অনেকটাই কেটে গেল বলে মনে করা হচ্ছে।

বলা হয়েছে, কাউকে দেশে ফেরত পাঠানোর কোনও প্রক্রিয়া নেওয়া হচ্ছে না। যদি নিয়মে কোনও পরিবর্তনও হয় তা সত্ত্বেও জোর করে আমেরিকা ছেড়ে পাঠিয়ে দেওয়া হবে না।

আমেরিকায় কাজ করা তথ্যপ্রযুক্তি কোম্পানিগুলিকে বেশি টাকায় আমেরিকান নাগরিক নিতে বলা হয়েছিল। যা নিয়ে প্রতিবাদ শুরু হয়েছিল। ঘটনা হল, আমেরিকায় সঠিক কাজ জানা ৬০ লক্ষ কর্মীর অভাব রয়েছে। সেখানে বড় অংশ ভারতীয়দের নিয়ে গিয়ে সুযোগ দেওয়া হয়। সেখানে আর বিশেষ অসুবিধা এখুনি তৈরি হবে না বলেই মনে করা হচ্ছে।

English summary
Mass deportation of Indians unlikely as Trump administration won't tweak H-1B visa rules

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.