• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মঙ্গলকে সবথেকে উজ্জ্বল এবং বড় দেখা যাবে রাতভর, আকাশে মহাজাগতিক শোভা

মহাকাশপ্রেমীদের কাছে আজ একটি বিশেষ রাত হতে চলেছে। মঙ্গলবারের রাতে মঙ্গলকে সবথেকে উজ্জ্বল এবং বড় আকারে দেখা যাবে পৃথিবী থেকে। এদিন সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত দৃশ্যমান হবে মঙ্গল গ্রহ। স্বাভাবিকের থেকে তিনগুণ উজ্জ্বল ভাবে দেখা যাবে এই লাল গ্রহকে।

পৃথিবী, সূর্য ও মঙ্গল কখন আসবে এক সরলরেখায়

পৃথিবী, সূর্য ও মঙ্গল কখন আসবে এক সরলরেখায়

একেবারেই বিপরীতধর্মী একটি বিষয় ঘঠতে চলেছে আজ রাতে। এদিন পৃথিবী, সূর্য এবং মঙ্গল এক সরলরেখায় আসে। মঙ্গল পৃথিবী থেকে সবচেয়ে দূরে অবস্থিত। পৃথিবী, সূর্য ও মঙ্গল গ্রহ বুধবার ভোররাত ৪টে ৫০ মিনিট নাগাদ একটি সরলরেখায় অবস্থান করবে। সেই পর্যন্ত মঙ্গল গ্রহকে উজ্জ্বল লাগবে পৃথিবী থেকে।

পৃথিবী সূর্যের চারদিকে দুবার ঘোরে, মঙ্গল তখন একবার

পৃথিবী সূর্যের চারদিকে দুবার ঘোরে, মঙ্গল তখন একবার

পৃথিবী ও মঙ্গল গ্রহ উভয়েই সূর্যকে প্রদক্ষিণ করে এবং তারা যে বিভিন্ন পথ নেয় তার বিপরীত ঘটনাক্রম ঘটতে চলেছে। যেহেতু পৃথিবী সূর্যের নিকটবর্তী, তাই এটি মঙ্গল গ্রহের চেয়ে দ্রুত গতিতে সূর্যকে প্রদক্ষিণ করতে সক্ষম হয়। এটি অনুমান করা হয় যে, পৃথিবী সূর্যের চারদিকে দুবার ঘুরে আসে মঙ্গল গ্রহের একবার প্রদক্ষিণ করতে করতে।

‘অপোজিশন'-এর সময় মঙ্গল ও সূর্য পৃথিবীর অবস্থান

‘অপোজিশন'-এর সময় মঙ্গল ও সূর্য পৃথিবীর অবস্থান

এই ‘অপোজিশন'-এর সময় মঙ্গল ও সূর্য পৃথিবীর প্রত্যক্ষ বিপরীত দিকে থাকে। আমাদের দৃষ্টিকোণ থেকে, মঙ্গল গ্রহ পূর্ব দিকে উদিত হয়, তখন সূর্য পশ্চিমে অস্ত যায়। তারপরে, পুরো রাত আকাশে অবস্থান করার পরে, মঙ্গল গ্রহে ডুবে যায় পশ্চিমে তখন সূর্য উদিত হয় পূর্ব দিকে। মঙ্গল ও সূর্য যেহেতু আকাশের বিপরীত প্রান্তে উপস্থিত হয়, তাই আমরা বলি যে মঙ্গল 'বিপরীত' অবস্থায় রয়েছে। নাসা একটি ব্লগে তা ব্যাখ্যা করেছে।

কখন ঘটে এই 'অপোজিশন'?

কখন ঘটে এই 'অপোজিশন'?

নাসার মতে, প্রতি ২৬ নমাস অন্তর মঙ্গল গ্রহের 'অপোজিশন' অবস্থা ঘটে। প্রতি ১৫ বা ১৭ বছর অন্তর মঙ্গল গ্রহের পেরিহিলিয়নের কয়েক সপ্তাহের মধ্যেই এই বিপরীত অবস্থা বা 'অপোজিশন' দেখা দেয়। উল্লেখ্য, পেরিহিলিয়ন বলতে বোঝায় মঙ্গল যখন সূর্যের সবচেয়ে কাছাকাছি থাকে তখন তার কক্ষপথের কেন্র্ কে।

'অপোজিশন' কোথায় ঘটতে পারে?

'অপোজিশন' কোথায় ঘটতে পারে?

এ বছর মঙ্গলগ্রহের 'অপোজিশন' হবে মঙ্গলবার রাত থেকে বুধবার ভোর পর্যন্ত। 'অপোজিশনে'র ঘটনা ব্যাখ্যা করে নাসা জানিয়েছে, এটি মঙ্গলগ্রহের কক্ষপথের পাশে যে কোনও জায়গায় ঘটতে পারে। যখন মঙ্গলটি সূর্যের সবচেয়ে কাছাকাছি থাকে তখন মঙ্গলটি পৃথিবীর খুব কাছাকাছি থাকে।

এরপরে কবে হবে 'অপোজিশন'?

এরপরে কবে হবে 'অপোজিশন'?

২০০৩ সালে যে 'অপোজিশন' হয়েছিল তা ছিল প্রায় ৬০ হাজার বছরে মঙ্গল ও পৃথিবীর মধ্যে সবচেয়ে নিকটতম অবস্থান। এবার অপেক্ষাকৃত দূরবর্তী অবস্থান রয়েছে মহ্গল ও পৃথিবীর মধ্যে। পরের বার পৃথিবী ও মঙ্গল সবথেকে নিকটবর্তী হবে ২২৮৭ সালের ২৮ অগাস্ট।

English summary
Mars will appear to be the brightest and biggest when seen from Earth. Mars will be visible from dusk to dawn and is estimated to appear nearly three times brighter than Sirius.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X