• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপনার কল্পনার থেকেও বেশি প্রাণবন্ত মঙ্গল, পৃথিবীর থেকে ভূমিকম্পের পরিমাণও বেশি

  • |

মঙ্গলের উপগ্রহ চিত্র দেখলে আমাদের অনেকেরই ধারণা হতে পারে লাল গ্রহ আদপেই শুষ্ক। তাতে সেখানে কোনও প্রাণের অস্তিত্ব থাকতে পারে না। তবে সম্প্রতি নাসার ইনসাইটসাইট ল্যান্ডার মিশন থেকে উঠে আসা তথ্য থেকে আপনার এই ধারণা সম্পূর্ণ বদলে যেতে পারে।

১ বছর পূর্ণ করে নাসার ইনসাইটসাইট ল্যান্ডার মিশন

১ বছর পূর্ণ করে নাসার ইনসাইটসাইট ল্যান্ডার মিশন

সম্প্রতি লাল গ্রহের জন্য নাসার ইনসাইটসাইট ল্যান্ডার মিশনটি ১ বছর পূর্ণ করেছে। দীর্ঘ গবেষণা থেকে তথ্য বিশ্লেষণ করে মহাকাশ বিজ্ঞানীরা জানাচ্ছেন আমরা যতটা কল্পনা করত পারি তার থেকেও অনেক বেশি প্রাণবন্ত মঙ্গল। আছে অনেক বেশি ভূমিকম্পেরও উপস্থিতি।

রেকর্ড করা হয় ৪৫০টিরও বেশি অভ্যন্তরীণ ভূ-কম্পন

রেকর্ড করা হয় ৪৫০টিরও বেশি অভ্যন্তরীণ ভূ-কম্পন

পাশাপাশি, মঙ্গলের অভ্যন্তরীণ কাঠামো পরীক্ষা-নীরিক্ষার সময় উপলব্ধ তথ্য দেখেও চোখ কপালে তুলেছেন বিজ্ঞানীরা। এসইআইএস পরীক্ষার সময় ৪৫০টিরও বেশি মঙ্গল পৃষ্ঠের অভ্যন্তরীণ সরণ রেকর্ড করা সম্ভব হয়েছে বলে জানা যাচ্ছে। নাসা বলেছে যে এর বেশিরভাগ অংশই ভূমিকম্প। পাশাপাশি ৪ মাত্রার সর্বাধিক শক্তিশালী ভূমিকম্প রেকর্ড করা হয়েছিল ওই সময়।

গত এক বছর ধরে অনুসন্ধান চালায় ইনসাইট

গত এক বছর ধরে অনুসন্ধান চালায় ইনসাইট

এদিকে মঙ্গল গ্রহের ভূমিকম্পের তথ্য থেকে গ্রহটির অভ্যন্তরের কাঠামো সম্পর্কে ধারণা পেতে গত বছরেই নতুন মিশনে নামে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এই মিশনের অংশ হিসেবে ইনসাইট নামের এই অনুসন্ধান যন্ত্রকে লাল গ্রহতে পাঠানো হয়। স্ট্যাটিক ল্যান্ডার যন্ত্রটি মঙ্গলে নামার পর সেখানকার মাটিতে সিসমোমিটার স্থাপন করে। ১ বছর পরীক্ষা-নিরীক্ষা চালানোর পরই মেলে পৃথিবীর সঙ্গে মঙ্গলের অভ্যন্তরীণ কাঠামোতে থাকা পাথরের স্তর সংক্রান্ত এই তথ্য।

English summary
mars is more alive than you probably imagined and more quakes too
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X