• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মঙ্গলে সুনামি! ভয়াবহ মহাজাগতিক ঘটনার রিপোর্ট অবাক করার মতো

  • |

সাম্প্রতিককালে একাধিক বীভৎস গ্রহাণু পৃথিবীর দিকে তাক করে এগিয়ে এসেছে। বিভিন্ন সময়ে খবর মিলেছে যে পৃথিবীকে লক্ষ্য করে ধেয়ে এসেছে একাধিক গ্রহেণের কণা। এক সাম্প্রতিক রিপোর্টে জানা গিয়েছে এই গ্রহাণুরা সৌরজগত তথা তার বাইরের মহাকাশেও একাধিক ভয়ঙ্কর কাণ্ড ঘটিয়েছে। তারমধ্যে অন্যতম হল মঙ্গলের সুনামি।

মঙ্গলে সুনামি

মঙ্গলে সুনামি

পৃথিবীর বুকে সাম্প্রতিক ইতিহাসে সুনামির থেকে বড় দুর্যোগ দেখা যায়নি। কিন্তু সাম্প্রতিক এক রিপোর্ট বলছে এমন দুর্যোগ কয়েক লক্ষ বছর আগে মঙ্গলের মাটিতে দেখা গিয়েছে। সেখানে অ্যাস্টারয়েড বা গ্রহাণুর ধাক্কায় ৩.৭ বিলিয়ন বছর আগে ঘটে গিয়েছিল ভয়ঙ্কর সুনামি।

গ্রহাণুর হামলা ও পৃথিবী!

গ্রহাণুর হামলা ও পৃথিবী!

কেয়ক দিন আগেই শোনা গিয়েছিল , যে বেশ কয়েকটি গ্রহাণু যেমন- ২০১৯ ওকে, ২০১৯ ওডি, ২০১৫এইচএম১০ এওর মতো গ্রহাণুরা পৃথিবী পৃষ্ঠের দিকে ধেয়ে আসছে। আর এই গ্রহাণুর ধাক্কাতেই আঘাতের জেরে পৃথিবীর বড়সড় ক্ষতি হওয়ার আশঙ্কা ছিল। আশঙ্কা ছিল সুনামির।

বহু আগে পৃথিবীতেও হয়েছে সুনামি

বহু আগে পৃথিবীতেও হয়েছে সুনামি

রিপোর্টে বলা হয়েছে, ৬৬ মিলিয়ন বছর আগে পৃথিবীতেও হয়েছিল সুনামি। আর তার কারণ ছিল গ্রাহণু। সেই সময় ১০০ মিটার মতো জলোচ্ছ্বাস হয়েছে বলে মনে করা হয়। আর সেই গ্রহাণুর ধাক্কায় যে সুনামি হয়েছিল তার ফলে বিশাল গর্ত তৈরি হয়। বর্তমানে গাল্ফ অফ মেক্সিকো নাকি তারই ফলাফল! এমনই দাবি করেছে সাম্প্রতিক রিপোর্ট।

English summary
Mars Have faced Tsunami over a Billion years ago, what recent report.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X