• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নভেম্বরে বিয়ে হলে ডিভোর্স নিশ্চিত! নাও হতে পারে সন্তান? আজও প্রচলিত এমন আজব সংস্কার

Google Oneindia Bengali News

সৌভাগ্য (Good Luck) এবং দুর্ভাগ্য দুটি এমন বিশেষ যা কখনও উপেক্ষা করা যায় না। নতুন কাজের শুরু কিংবা বিয়ের মতো বড় সিদ্ধান্ত নেওয়ার সময়ে একটা ভালো সময়ের জন্যে অপেক্ষা করে থাকেন সাধারণ মানুষ।

আসা যাক জিমাম্বয়ের (Zimbabwe) কথায়। সে দেশে প্রচলিত রয়েছে যে নভেম্বর মাসে সে দেশের লোক ভুলেও বিয়ের পিঁড়িতে (November Marriages Linked To Misfortunes) বসতে চায় না।

সে দেশের মানুষের বিশ্বাস, নভেম্বর মাসে বিয়ে করাটা আসলে বন্ধ্যাত্বকে (pregnancy failure) আমন্ত্রিত করা। শুধু তাই নয়, একাধিক দুর্ভাগ্য বয়ে নিয়ে আসতে পারে বলেও ধারণা।

Shona Community এর মধ্যে এই প্রচলন!

Shona Community এর মধ্যে এই প্রচলন!

এই প্রথা দীর্ঘদিন ধরে বিশ্বাস করে আসছেন সে দেশের Shona Community এর মানুষেরা। তবে এই সম্প্রদায়ের বেশির ভাগ মানুষ দক্ষিণ আফ্রিকা এবং জিম্বায়তে বসবাস করে। বসবাসকারী এই সম্প্রদায়ের মানুষের বিশ্বাস এই সময়ের বিয়ে না হওয়ার কারনে বৃষ্টি হয়ে থাকে।

শুধু তাই নয়, গাছ, প্রকৃতি এবং জীবের উন্নতির জন্যে এই মাস খুবই গুরুত্বপূর্ণ। এমনকি এই সম্প্রদায়ের মানুষের একাংশের বিশ্বাস রয়েছে যে এই মাস রীতি-রিওয়াজের ক্ষেত্রেও খুব পবিত্র বলে ধরে নেওয়া হয়।

আর সেই কারনে এই মাসে আওয়াজ, আনন্দের মতো পরিস্থিতি তৈরি হতে পারে এমন কোও অনুষ্ঠানের আয়োজন এই সময়ে করা হয় না।

রীতি মানাটা জরুরি নয়

রীতি মানাটা জরুরি নয়

তবে এই সম্প্রদায়ের কিছু মানুষ এই পবিত্র মাসকে নিয়ে চলা রীতিনীতির বিরুদ্ধে। যদিও পরম্পরা অনুযায়ী চলে আসা এই নিয়ম বেশির ভাগ মানুষ মেনে আসছেন। তবে taarifa.rw প্রকাশিত এক রিপোর্ট অনুসারে এক সমীক্ষা অনুযায়ী জানা যায়, কালো নভেম্বর আসলে পরম্পরা এবং সাংস্কৃতিক মান্যতা অনুযায়ী দিনের পর দিন চলে আসছে।

তবে এই প্রথা কেউ মানবে আবার কেউ মানবে না সেটা সম্পূর্ণটা সংশ্লিষ্ট ব্যাক্তির উপর নির্ভর করে। বিয়ের সময়ে বিভিন্ন জীব-জন্তুর চাহিদা বেড়ে যায়। কিন্তু এই সময়টা তাঁদের প্রজননের সময় হিসাবে মনে করা হয় দিনের পর দিন।

আর সেই কারনে সম্প্রদায়ের কিছু মানুষ এই সময়টাকে বিয়ে কিংবা কোনও অনুষ্ঠান না করার জন্যে বলা হয়ে থাকে। এটা সম্পূর্ণ ভাবে একটা বিশ্বাস।

বিশ্বাসকে নিয়ে একাধিক গল্প রয়েছে

বিশ্বাসকে নিয়ে একাধিক গল্প রয়েছে

এই বিশ্বাসকে কেন্দ্র করে একাধিক গল্প রয়েছে সম্প্রদায়ের মধ্যে। এই সময়ের মধ্যে পড়ে যারা প্রভাবিত হয়েছেন তাঁদের মতে, এই রীতি যদি কেউ না মানে তাহলে ভবিষ্যতে বিভিন্ন ধরনের সমস্যার মধ্যে পড়তে হতে পারে ওই ব্যাক্তিকে।

এমন এক ব্যাক্তির মতে, গত আট বছর আগে তাঁর ভাইয়ের বিয়ে এমনই একটি নভেম্বর মাসে করা হয়েছিল। কিন্তু তাঁর উপর এর ভয়ঙ্কর প্রভাব পড়েছে বলে দাবি ওই ব্যাক্তির।

দাবি, এখনও পর্যন্ত তাঁদের কোনও নাকি সন্তান হয়নি। ব্যাক্তির মতে, অনেকের মতে তিনিও নাকি এমন রীতিকে বিশ্বাস করতেন না। আর এখন তার ফল তাঁরা ভোগ করছেন বলে দাবি। ফলে এই বিষয়ে সতর্ক হওয়ার কথা ওই ব্যাক্তির মতে।

English summary
Marriage in November is linked to misfortune in Zimbabwe
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X