• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্যাপক জলবায়ু পরিবর্তনের জেরে বাসস্থান পরিবর্তন করছে সামুদ্রিক প্রাণীরা

  • |

সম্প্রতি ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন বা নাসার একটি উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে, ব্যাপকভাবে জলবায়ু পরিবর্তনের জেরে বাসস্থান বদলাচ্ছে সামুদ্রিক প্রাণীরা। নাসা এই সামুদ্রিক প্রাণীদের বাসস্থান পরিবর্তনের কারণ হিসেবে সরাসরি বিশ্ব উষ্ণায়নকেই দায়ী করেছে।

ব্যাপক জলবায়ু পরিবর্তনের জেরে বাসস্থান পরিবর্তন করছে সামুদ্রিক প্রাণীরা

স্কুইড এবং ক্রিল সহ ছোট সামুদ্রিক প্রাণীগুলির স্থানান্তর পর্যবেক্ষণের জন্য মার্কিন স্পেস এজেন্সি ক্লাউড-অ্যারোসোল লিদার এবং ইনফ্রারেড পাথফাইন্ডার উপগ্রহ ব্যবহার করেছিলেন। এই চিত্রের মাধ্যমে গবেষকরা ছোট ছোট আণুবীক্ষণিক সামুদ্রিক প্রাণীদের ওপর নজর রাখতে সক্ষম হন, যারা সমুদ্রতল থেকে জলজ উদ্ভিদ ভক্ষণের জন্য বাসস্থান পরিবর্তন করে সমুদ্রের উপরিতলে চলে আসে। বিজ্ঞানীরা এটিকে পৃথিবীর বৃহত্তম প্রাণী স্থানান্তরের নজির হিসাবে বিবেচনা করেছেন।

অন্যদিকে, সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীদের শারীরিক গঠন সমুদ্রে বসবাসের উপযোগী। কিন্তু জলবায়ুর বিপুল পরিবর্তন তাদের এই স্বাভাবিক বাসভুমিকে ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্থ করছে। তাই এই সব প্রাণীদের জীবনযাপনের জন্য নির্দিষ্ট একটা অনুকুল তাপমাত্রা ও পরিসরের প্রয়োজন। সমুদ্রের অতিরিক্ত তাপমাত্রা তাদের এই সহ্য ক্ষমতাকে অতিক্রম করে যাচ্ছে।

এর ফলে তারা অনেকেই স্বাভাবিক বাসস্থান পরিত্যাগে বাধ্য হয়ে, অন্যত্র স্থান পরিবর্তন করছে অথবা ক্রমশ অবলুপ্তির পথে এগিয়ে যাচ্ছে। পাশাপাশি, এই সমীক্ষায় আরও দেখা যাচ্ছে উষ্ণায়নের প্রভাবে সমুদ্রের জলে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ বৃদ্ধি পায় এবং সমুদ্রের জলে প্রচুর পরিমানে আম্লীকরণ ঘটে। যা সমুদ্রের খোলক যুক্ত প্রাণীদের উপরও প্রচণ্ড প্রভাব ফেলে বলে জানা যাচ্ছে।

বাংলায় ভোটযুদ্ধে আত্মপ্রকাশ করল এআইএমআইএম! অভিযোগ তৃণমূলের বিরুদ্ধেবাংলায় ভোটযুদ্ধে আত্মপ্রকাশ করল এআইএমআইএম! অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে

English summary
marine animals are changing habitat in response to widespread climate change
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X