• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একসঙ্গে ১০টি করোনার ভ্যাকসিন! নিউজিল্যান্ডের ব্যক্তির কাণ্ড দেখে অবাক বিশেষজ্ঞরা

Google Oneindia Bengali News

গত প্রায় দু-বছর ধরে বিশ্ব জুড়ে কালো থাবা বিস্তার করেছে নোভেলকরোনা ভাইরাস। প্রথম ও দ্বিতীয় ঢেউএর পর আস্তে আস্তে নিউ নর্মালে ফিরছিল গোটা দুনিয়া, কিন্তু এরই মধ্যে আবার হানা দিয়েছে করোনার নতুন প্রজাতি ওমিক্রন। আর এই মারণ ভাইরাসের হাত থেকে রক্ষা পাওয়ার একটাই উপায় বলে এসেছেন বিশেষজ্ঞরা। তা হল করোনার সার্বিক টিকাকরণ। তবে এবার সেই টিকা নিয়েই অবাক করা ঘটনা সামনে এল, যাতে রীতিমত হতভম্ব বিশেষজ্ঞরা।

Positive Story : নিম্নমুখী করোনা গ্রাফ , কমছে মৃত্যুও
টিকা নিয়ে রেকর্ড!

টিকা নিয়ে রেকর্ড!

বিশ্ব জুড়ে করোনার হানা ঠেকাতে বেশ কিছু টিকা আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। যার মধ্যে অধিকাংশ টিকাই দুটি করে ডোজে দেওয়া হয়। কিন্তু তাও নির্দিষ্ট সময় অন্তর। তবে এবার সেই টিকা নিয়েই রেকর্ড তৈরি হল নিউজিল্যান্ডে। সে দেশের এক বাসিন্দা ২৪ ঘন্টায় ১০ টি করোনা টিকা নিয়ে বসেছেন। আর তাতেই যথেষ্ট অবাক হয়েছেন বিশেষজ্ঞরা।

কেমন করে নিলেন ১০টি টিকা

কেমন করে নিলেন ১০টি টিকা

অয়াকিবহাল মহলের ধারনা ওই ব্যক্তি আলাদা আলাদা টিকা কেন্দ্রে যান এবং প্রতিটি কেন্দ্র থেকে টিকা নেন। এরজন্য তিনি কোনও অর্থ নিয়েছেন কিনা তা অবশ্য নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না এখনই। তবে ওই ব্যক্তির এই কাণ্ড যথেষ্ট উদ্বিগ্ন করছে চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের। তাঁদের মতে কোনও মূল্যতেই এরকম ঝুঁকি নেওয়া অন্যায়। টিকার অতিরিক্ত মাত্রা শরীরের পক্ষে মোটেই ভালো নয়। এমনকি অনেক সময় এতে প্রাণহানি পর্যন্ত হতে পারে।

 স্বাস্থ্যমন্ত্রকের বক্তব্য

স্বাস্থ্যমন্ত্রকের বক্তব্য

এই ঘটনায় রীতিমত বিরক্ত কিউই স্বাস্থ্যমন্ত্রক। নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কোভিড-১৯ ভ্যাকসিন এবং ইমিউনাইজেশন প্রোগ্রামের গ্রুপ ম্যানেজার অ্যাস্ট্রিড কর্নিফ জানিয়েছেন, "বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে সবরকম ভাবে ছানবিন করা হবে। এটা খুবই উদ্বেগজনক পরিস্থিতি এবং আমরা এবিষয়ে অনেক সংস্থার সাথে যোগাযোগ করছি।"

প্রশাসনের ঘোষণা

প্রশাসনের ঘোষণা

নিউজিল্যান্ডের প্রশাসন ঘোষণা করেছে, বাসিন্দারা যদি এমন কাউকে চেনেন যিনি করোনা ভ্যাকসিনের একাধিক ডোজ নিয়েছেন, তাদের যত তাড়াতাড়ি সম্ভব একজন ডাক্তারের সাথে দেখা করার পরামর্শ দেওয়া হচ্ছে। তবে এখন পর্যন্ত, কোভিড-১৯ ওভারডোজিং সংক্রান্ত কোনো তথ্য সেভাবে সামনে আসেনি এটা ছাড়া।

 বিশেষজ্ঞদের বক্তব্য

বিশেষজ্ঞদের বক্তব্য

করোনা ভ্যাকসিনের ওভার ডোজ সম্পর্কে অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নিকি টার্নার বলেছেন, যদিও কোভিড-১৯ ভ্যাকসিনের মাত্রাতিরিক্ত গ্রহণ নিয়ে তেমন কোনো তথ্য পাওয়া যাচ্ছে না, তবুও এটি মানবদেহের জন্য মোটেও ভালো নয়। অনেক ক্ষেত্রে একাধিক ডোজ গ্রহণের পার্শ্ব প্রতিক্রিয়া খুব বেশি হতে পারে।


English summary
several corona vaccine together! Experts are surprised to see the man of New Zealand,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X