মলদ্বীপের বন্ধু দেশের তালিকায় নেই ভারত, চিনের মন্ত্রণায় বদলেছে অবস্থান

  • Posted By:
Subscribe to Oneindia News

বর্তমান রাষ্ট্রপতি আবদুল্লা ইয়ামিন বন্ধু দেশের সংজ্ঞা বদলে ফেলেছেন। ভারতকে ছেড়ে এখন চিনের সঙ্গে দোস্তি করেছে মলদ্বীপ। যা নিয়ে সরকার বিরোধীরা ক্রমাগত ক্ষোভপ্রকাশ করে চলেছে। ছোট দ্বীপ রাষ্ট্রটি সঙ্কটের মুহূর্তে বন্ধু দেশগুলির কাছে দূত পাঠানোর কথা ভেবেছে। এবং সবচেয়ে আশ্চর্যের সেই তালিকায় নেই ভারতের নাম।

মলদ্বীপের বন্ধু দেশের তালিকায় নেই ভারত

মলদ্বীপ দূত পাঠাবে চিন, পাকিস্তান ও সৌদি আরবের কাছে। এই তিন দেশের কাছে গিয়ে দেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে হাল-হকিকত জানাবেন মলদ্বীপের সরকারি দূতেরা।

মলদ্বীপের প্রাক্তন রাষ্ট্রপতি মহম্মদ নাশিদি দুদিন আগেই এই সঙ্কটের মুহূর্তে নয়াদিল্লির কাছে সাহায্য চেয়ে আবেদন করেন। এক্ষেত্রে চিনকে সরিয়ে তিনি ভারতরে প্রাধান্য দেন ও জানিয়ে দেন এই সমস্যা একমাত্র ভারতই সমাধান করতে পারবে। সেই প্রেক্ষিতেই চিন জানিয়ে দেয়, মলদ্বীপে হস্তক্ষেপ করলে তা ভালো হবে না। অর্থাৎ ভারত এই বিষয়ে নাক গলাক তা চায়না চিন।

আবদুল্লা ইয়ামিনের সরকার ভারতের দিক থেকে চিন ও সৌদি আরবের দিকে ঝুঁকেছে। এই দুটি দেশই ছোট্ট দ্বীপ রাষ্ট্রে বড় বিনিয়োগ করেছে। চিনের সঙ্গে রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক মজবুত করেছে ইয়ামিনের সরকার। আর তাই বন্ধু দেশের তালিকা থেকে ভারতের নাম বাদ গিয়েছে।

ঘটনা হল, কয়েকদিন ধরে মলদ্বীপে রাজনৈতিক সঙ্কট চলছে। সেনাবাহিনীর হাতে চলে গিয়েছে ক্ষমতা। প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিন সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের বিরোধিতা করে দেশে জরুরি অবস্থা জারি করেছেন। সুপ্রিম কোর্ট প্রাক্তন প্রেসিডেন্ট জেলবন্দি মহম্মদ নাশিদ সহ বিরোধী নেতাদের মুক্তির নির্দেশ দিয়েছিল। তার বিরোধিতায় শুধু জরুরি অবস্থা জারিই নয়, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকেও গ্রেফতার করিয়েছেন আবদুল্লা ইয়ামিন। সেই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে মলদ্বীপ একসময়ের বন্ধু ভারতকে ভুলে গিয়ে চিনের সঙ্গে হাত মিলিয়েছে।

English summary
Maldives sends envoys to China, Pakistan, India not included in the list

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.