• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জাতি সংঘের সাধারণ সভার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন মালদ্বীপের বিদেশমন্ত্রী

জাতিসংঘের ৭৬ তম সাধারণ সভার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন মালদ্বীপের বিদেশমন্ত্রী আবদুল্লাহ শাহিদ। তাঁর সমর্থনে ছিল সদস্যদের চার তৃতীয়াংশ সমর্থন। এই সমর্থনের একটা অংশ ছিল ভারত। এই নির্বাচনে কোনও ভোট বাতিল হয়নি। ৪৮ টি ভোট তাঁর বিপক্ষে পড়েছে। অন্য়দিকে, সমর্থনে গিয়েছে ১৪৩ টি ভোট।

জাতি সংঘের সাধারণ সভার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন মালদ্বীপের বিদেশমন্ত্রী

প্রসঙ্গত, জাতিসংঘের সাধারণ সভার এই প্রেসিডেন্ট পদ জন্য প্রতি বছরেই পরিবর্তিত হয়। বিভিন্ন দেশীয় গোষ্ঠীর মধ্যে এই পদ রদবদল হতে থাকে। ২০২১-২২ বর্ষে ৭৬ তম সাধারণ সভা আয়োজিত হচ্ছে। আর এই বছর এশিয়া পেসিফিক থেকে কাউকে প্রেসিডেন্ট বেছে নেওয়ার কথা আগে থেকেই স্থির হয়। সেই মর্মে বিদেশমন্ত্রীর নাম পাঠায় মালদ্বীপ।

প্রসঙ্গত, মালদ্বীপের বিদেশমন্ত্রী আবদুল্লাহ শাহিদ এই প্রেসিডেন্টের পদে অধিষ্ঠানের জন্য যোগ্য ব্যক্তি বলে মনে করা হয়। তিনি বহুদিন ধরেই সুচারু কূটনীতিবিদ হিসাবে পরিচিত। এদিকে, ২০২০ সালে ভারতের তরফে বিদেশ সচিব হর্ষ শ্রিংলা যখন মালদ্বীপ গিয়েছিলেন , তখনই আবদুল্লাহ শাহিদরে সমর্থনের সপক্ষে বার্তা দেন। এদিকে, এই নির্বাচন যখন ঘোষিত হওয়ার মুখে, তার ঠিক ৬ মাস আগে নির্বাচনে অংশ নেন আফগানিস্তানের বিদেশমন্ত্রী। এদিকে দুটি দেশের সঙ্গেই ভারতের সম্পর্ক ভালো । সেই জায়গা থেকে এই নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। আন্তর্জাতিক কূটনীতির ক্ষেত্রেও এই নির্বাচন বেশ গুরুত্বপূর্ণ ছিল।

English summary
Maldives' foreign minister Abdulla Shahid elected president of UN General Assembly
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X