• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একশো বছর সংরক্ষিত গান্ধী চশমা নিলামে বিক্রি হল আড়াই কোটি টাকায়

  • By
  • |

জাতির জনক মহাত্মা গান্ধীর আইকনিক একটি চশমা বিক্রি হল ২ লক্ষ ৬০ হাজার পাউন্ডে। এই চশমাটি দক্ষিণ আফ্রিকা থাকাকালীন গান্ধীজির ব্যবহার করেছিলেন। আশ্চর্যের কথা যিনি এতদিন চশমার মালিক ছিলেন, তাঁর পক্ষে এর মূল্য জানা সম্ভব ছিল না। তিনি কিছুদিন আগে তা একটি খামে করে স্থানীয় এক নিলামের সংস্থায় গিয়ে তা দিয়ে দেন।

আমেরিকান কিনেছেন চশমা

আমেরিকান কিনেছেন চশমা

এই চশমাটি কিনেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের এক বাসিন্দা। তবে তিনি তাঁর নাম গোপন রেখেছেন। প্রথমে এই চশমাটির দাম ১৫ হাজারর পাউন্ড রাখা হয়েছিল। কিন্তু তারপর প্রচুর মানুষের উৎসাহ তৈরি হয়। বিভিন্ন দেশ থেকে এমনকী ভারত থেকে অনেকে এই চশমা কেনার আগ্রহ প্রকাশ করেছেন।

আচমকা বদলে গেল জীবন

আচমকা বদলে গেল জীবন

নিলামের ব্যবস্থা করা সংস্থার মালিক অ্যান্ডি স্টো বলেছেন, গত পঞ্চাশ বছর ধরেই চশমাটি ড্রয়ারে পড়ে ছিল। মালিক ভেবেছিলেন এটিকে জলে ফেলে দেবেন। কিন্তু হঠাৎ করে পরিস্থিতি বদলে গেল। এবং তিনি এত টাকা পেয়ে গেলেন।চশমাটি কেনার জন্য ভারত, কাতার, মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং কানাডা থেকে প্রচুর মানুষ উৎসাহ দিয়েছিলেন। তারপরে এক মার্কিনির হাতে এটি গেল।

একশো বছর ধরে সংরক্ষিত

একশো বছর ধরে সংরক্ষিত

গত একশো বছর ধরে এই পরিবারের কাছে চশমাটি ছিল। গান্ধীজী নিজে ১৯২০ থেকে ১৯৩০ সালের মধ্যে এই চশমাটিকে নিলামে রাজি হওয়া পূর্বপুরুষের হাতে দিয়ে গিয়েছিলেন দক্ষিণ আফ্রিকায়। সেই সময় সেখানে তিনি ব্রিটিশ পেট্রোলিয়ামের হয়ে কাজ করতেন। তারপর সেখান থেকে ভারতে ফেরেন গান্ধী। এবং স্বাধীনতা সংগ্রামের অংশীদার হন।

English summary
Mahatma Gandhi’s glasses sold for 2.6 lac pound in UK
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X