• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতীয় বংশোদ্ভুত চিকিৎসকের নেতৃত্বে আমেরিকায় প্রথম কোভিড রোগীর ফুসফুস প্রতিস্থাপন হল

করোনা ভাইরাস বা কোভিড–১৯ ফুসফুসে যে মারাত্মকভাবে প্রভাব ফেলে তা আগেই চিকিৎসক–বিশেষজ্ঞরা জানিয়েছিলেন। এমনকী ফুসফুসে প্রভাবের ফলে কোভিড রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে। তবে এই প্রথমবার মার্কিন যুক্তরাষ্ট্রের এক কোভিড–১৯–এ আক্রান্ত তরুণীর সফলভাবে ফুসফুস প্রতিস্থাপন হয়েছে।

ছ’‌সপ্তাহ আইসিইউতে ছিলেন ওই তরুণী

ছ’‌সপ্তাহ আইসিইউতে ছিলেন ওই তরুণী

স্পেনের ২০ বছরের ওই তরুণী শিকাগোর নর্থওয়েস্টার্ন মেমোরিয়াল হাসপাতালে ছ'‌সপ্তাহ আইসিইউতে ছিলেন। তাঁর করোনা ভাইরাস ধরা পড়েছিল। করোনা রোগীর ফুসফুস মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় তাঁকে কৃত্রিমভাবে শ্বাস-প্রশ্বাসের জন্য ভেন্টিলেটর ও এক্সট্রাকর্পোরিয়াল মেমব্রেন অক্সিজেনেশান (‌ইসিএমও)‌ সাপোর্টে রাখা হয়। যাতে তাঁর হৃদযন্ত্র ও ফুসফুস সচল থাকে। কিন্তু জুনের প্রথমদিকে তাঁর ফুসফুসে ব্যাপক ক্ষতি দেখতে পাওয়া যায় এবং তাঁকে ডাবল-ফুসফুস প্রতিস্থাপন করার তালিকায় রাখা হয়। হাসপাতালের বিবৃতিতে জানা গিয়েছে, দুটি ফুসফুসই ওই তরুণীর প্রতিস্থাপন করা দরকার হয়ে পড়েছিল, তার জন্য প্রয়োজন ছিল এক সুস্থ মৃত ব্যক্তির ফুসফুসের।

ফুসফুস প্রতিস্থাপন ঝুঁকিপূর্ণ

ফুসফুস প্রতিস্থাপন ঝুঁকিপূর্ণ

হাভার্ড মেডিক্যাল স্কুলের মতে, ১৯৬০ সালে প্রথম এ ধরনের প্রতিস্থাপন হয়েছিল, তবে ১৯৯০ সালের পর এটা আর ব্যাপক আকার ধারণ করেনি। যদিও সময়ের সঙ্গে সঙ্গে বেঁচে থাকার পদ্ধতিগুলি উন্নতি হয়েছে, কিন্তু তাও হৃদযন্ত্র বা যকৃতের তুলনায় ফুসফুস প্রতিস্থাপন এখনও বেশ ঝুঁকিপূর্ণ রয়ে গিয়েছে। এই প্রথমবার এ ধরনের ঝুঁকিপূর্ণ প্রতিস্থাপন করতে হল কোভিড রোগীর সঙ্গে।

আগে রোগীর রিপোর্ট নেগেটিভ হতে হবে

আগে রোগীর রিপোর্ট নেগেটিভ হতে হবে

প্রতিস্থাপনের পদ্ধতির মধ্যে ওই তরুণীকে নিয়ে যাওয়ার আগে তাঁর রিপোর্ট নেগেটিভ আসা খুব জরুরি ছিল। কারণ সক্রিয় সংক্রমণ রয়েছে এমন রোগীদের ফুসফুস প্রতিস্থাপন করা হয় না। কারণ অস্ত্রোপচারের পর রোগীদের আবশ্যিকভাবে রোগ প্রতিরোধকারী ওষুধ নিতে হবে। হাসপাতালের পালমোনারি ও ক্রিটিকাল কেয়ার বিশেষজ্ঞ ডাঃ বেথ মলসিন বলেন, ‘‌বহুদিন ধরে ওই তরুণী কোভিড আইসিইউতে সবচেয়ে অসুস্থ ছিলেন এবং সম্ভবত পুরো হাসপাতাল। বহু সময় আমাদের হাসপাতালের কর্মী দিন-রাত এক করে তাঁকে দ্রুত সুস্থ করার জন্য অক্সিজেন সহ অন্যান্য সাপোর্ট দিয়ে চলেছেন যাতে প্রতিস্থাপনের ধকল ওই রোগী নিতে পারে এবং সুযোগ অবশেষে আসল।'‌ প্রথম করোনা টেস্ট নেগেটিভ আসার পর হাসপাতাল প্রতিস্থাপনের ইঙ্গিত পেল।

১০ ঘণ্টার অস্ত্রোপচারের পর প্রতিস্থাপন সফল

১০ ঘণ্টার অস্ত্রোপচারের পর প্রতিস্থাপন সফল

জানা গেছে, থোরাসিস সার্জারির প্রধান ও নর্থ ওয়েস্টার্নের ফুসফুস প্রতিস্থাপন প্রোগ্রামের সার্জিক্যাল ডিরেক্টর অঙ্কিত ভারতের নেতৃত্বে সফল ফুসফুস প্রতিস্থাপন করা হয়। এ ব্যাপারে অঙ্কিত ভারত বলেন, ‘এটি আমার করা সবচেয়ে কঠিন অস্ত্রোপচারের একটি। এটি সত্যিই অনেক বেশি চ্যালেঞ্জিং ছিল।' এই প্রতিস্থাপন করতে ১০ ঘণ্টা সময় লাগে কারণ এটা স্বাভাবিক প্রতিস্থাপন ছিল না। কারণ কোভিড-১৯ দ্বারা সৃষ্ট প্রদাহ তার ফুসফুসের চারপাশের টিস্যু, হৃদযন্ত্র, বুকের প্রাচীর এবং ডায়াফ্রামকে সম্পূর্ণরূপে প্লাস্টার করে ফেলেছিল। অস্ত্রপচারের পর এখন ওই তরুণী অনেকটাই সুস্থ হয়ে উঠেছেন। তবে তাঁকে ভেন্টিলেটরে রাখা হয়েছে, দেওয়া হয়েছে রোগ প্রতিরোধকারী ওষুধ। তবে এই ওষুধে তিনি কতটা সুস্থ হয়ে উঠছেন এবং তা করোনা ভাইরাসের জীবাণুকে নষ্ট করছে কিনা তা পর্যবেক্ষণ করছেন চিকিৎসকরা। অঙ্কিত মনে করেন, করোনা ভাইরাসের চূড়ান্ত সংক্রমণের ক্ষেত্রে পরবর্তী সময়ে আরও বেশি করে অঙ্গ প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে।

উত্তপ্ত ফুলবাগান মোড়, গ্রেফতার সৌমিত্র খাঁ, সায়ন্তন বসু

জুলাই নয় নভেম্বরেরই ঘটবে আর বড় বিপদ, দেশের করোনা পরিস্থিতি নিয়ে নয়া দাবি আইসিএমআরের

English summary
Physicians have previously reported that coronavirus or Covid-19 can have serious effects on the lungs. Effects on the lungs can even lead to the death of the covid patient. However, this is the first time that a young woman infected with Covid-19 in the United States has had a successful lung transplant.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X