• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মানুষের অসন্তোষ ব্যালট বাক্সে, বোলসোনারোকে হারিয়ে তৃতীয়বারের জন্য ব্রাজিলের রাষ্ট্রপতি লুলা

মানুষের অসন্তোষ ব্যালট বাক্সে, বোলসোনারোকে হারিয়ে তৃতীয়বারের জন্য ব্রাজিলের রাষ্ট্রপতি লুলা
Google Oneindia Bengali News

ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলেন লুইজ ইনাসিও লুলা দা সিলভা। দীর্ঘ দিন ধরেই ব্রাজিলের সাধারণ মানুষের মনে প্রেসিডেন্ট জাইর বলসোনারোর বিরুদ্ধে ক্ষোভ বাড়তে থাকে। জাইর বলসোনারো এখনও নিজের পরাজয় স্বীকার করেননি। যার জেরে বলসোনারো নতুন করে প্রেসিডেন্ট নির্বাচনকে চ্যালেঞ্জ করতে পারেন বলে মনে করা হচ্ছে।

প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী লালু দ্য সিলভা

প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী লালু দ্য সিলভা

ব্রাজিলের নির্বাচন কমিশনের তরফে বলা হয়েছে বলসোনারো ৪৯.২ শতাংশ ভোট পেয়েছেন। লুলা পেয়েছেন ৫০.৮ শতাংশ ভোট পেয়েছেন। বর্তমানে লুলা দ্য সিলভা সাও পাওলোর একটি হোটেলে রয়েছে। নির্বাচন কমিশনের প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণার পরেই একদল জনতা দ্য সিলভার হোটেলের সামনে জড়ো হন। লুলা দ্য সিলভা বলেন, 'এই জয় সাধারণ মানুষের জয়। এই জয় শুধু আমার বা আমার রাজনৈতিক দলের জয় না, প্রচারের সময় যে সব দল আমাকে সাহায্য করেছিলেন তাঁদেরকে ধন্যবাদ। ব্যক্তিগত স্বার্থ ও মতাদর্শের ঊর্ধ্বে এই জয় গণতন্ত্রের।'

গাড়ির হর্ন বাজিয়ে সাধারণের উচ্ছ্বাস

গাড়ির হর্ন বাজিয়ে সাধারণের উচ্ছ্বাস

বোলসোনারো ভোট গণনার প্রথমার্ধে দ্য সিলভার থেকে অনেকটাই এগিয়ে ছিলেন। কিন্তু পরের দিকে এগিয়ে যান লুলা দয সিলভা। তাঁর জয় নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে সাও পাওলোর রাস্তায় সাধারণ মানুষ গাড়ির হর্ণ বাজিয়ে উচ্ছ্বাস প্রকাশ করতে থাকেন। রিও ডি জেনিরোতেও সাধারণ মানুষের মধ্যে উচ্ছ্বাস দেখতে পাওয়া যায়। খেলা ঘুরে গেছে বলে সাধারণ মানুষ নিজেদের মধ্যে উচ্ছ্বাস প্রকাশ করতে থাকেন।

সাধারণ নাগরিকের দাবি

সাধারণ নাগরিকের দাবি

সাও পাওলোতে উত্তর-পূর্ব অঞ্চলের মারানহাও প্রদেশ থেকে এসেছেন অবসরপ্রাপ্ত সরকারি কর্মী লুইজ কার্লোস গোমেস। লুলা দা সিলভার জয়ে তিনি উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তিনি বলেন, লুলা দ্য সিলভা সাধারণ মানুষ বিশেষ করে দরিদ্রের কাছে ভগবান। লুলা দ্য সিলভা ব্রাজিলের দরিদ্র মানুষ ও গ্রামাঞ্চলের উন্নয়নের জন্য আগে অনেক কাছ করেছেন। এবারেও তিনি কাজ করবেন।

পরাজয় অস্বীকার বোলসোনারোর

পরাজয় অস্বীকার বোলসোনারোর

ব্রাজিলের নির্বাচন কমিশনের ফলাফল ঘোষণার পর লুলা দ্য সিলভা জনগণের কাছে নিজের বক্তব্য রেখেছেন। তবে এখনও পর্যন্ত ব্রাজিলের বিদায়ী প্রেসিডেন্ট বোলসোনারো আনুষ্ঠানিতভাবে কোনও বিবৃতি দেননি। সাও পাওলো থেকে লুলা দা সিলভা বলেন, 'প্রথা মেনে এখন পর্যন্ত বোলসোনারো আমাকে আমার বিজয়কে স্বীকৃতি দেওয়ার জন্য ডাকেননি, এবং আমি জানি না যে তিনি ফোন করবেন বা তিনি আমার বিজয়কে স্বীকৃতি দেবেন কিনা।' তবে বোলসোনারো নির্বাচনের আগেই জালিয়াতির অভিযোগ করেছিলেন। ১৯৮৪ সালে ব্রাজিলে স্বৈরাচারী সামরিক শাসনের অবসানের পর দেশে গণতন্ত্র ফিরে আসে।

মতুয়াদের নিয়ে সিঁদুরে মেঘ বিজেপিতে! লোকসভার আগে পঞ্চায়েতেই বুমেরাংয়ের আশঙ্কামতুয়াদের নিয়ে সিঁদুরে মেঘ বিজেপিতে! লোকসভার আগে পঞ্চায়েতেই বুমেরাংয়ের আশঙ্কা

English summary
Lula won the presidential election of Brazil
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X