• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাস্তার কুকুর থেকে ছড়াচ্ছে করোনা? জানুন কী বলছে নতুন গবেষণা

  • |

করোনা ভাইরাসের আসল উত্পত্তি নিয়ে বিশ্বব্যাপী বিভিন্ন জায়াগায় গবেষণা চালাচ্ছেন গবেষকেরা। চলছে প্রতিষেধক তৈরির কাজও। ইতিমধ্যে বিড়াল ও বাঁদড়ের শরীরে একাধিক জায়গায় করোনা ভাইরাসের উপস্থিতির খোঁজ পাওয়া গেছে বলেও জানা যাচ্ছে। তা নিয়েও চলছে বিশদ গবেষণা।

করোনার বাহক কুকুর ?

করোনার বাহক কুকুর ?

একাধিক সূত্রের খবর, বেশিরভাগ ক্ষেত্রেই বাদুর থেকে করোনার উদ্ভব বলে মনে করা হয়। পরবর্তীতে মধ্যবর্তী কোনও প্রাণীর মাধ্যমে তা মানুষের শরীরে পৌঁছায়। আগের একাধিক গবেষণায়বলা হয়, প্রাণীটি ছিল প্যাঙ্গোলিন বা বনরুই। তবে কানাডার একদল বিজ্ঞানী দাবি করেছে, মানুষের মধ্যে এই ভাইরাস সংক্রমণ ঘটানোর জন্য অনেক ক্ষেত্রেই রাস্তার কুকুরেরা দায়ী।

বাদুড়ের মাংস খাওয়ার মাধ্যমে সংক্রমণ ?

বাদুড়ের মাংস খাওয়ার মাধ্যমে সংক্রমণ ?

কানাডার অটোয়া বিশ্ববিদ্যালয়ের এই গবেষকরা এই চাঞ্চল্যকর দাবিটি করেছেন বলে জানা যাচ্ছে। এই পরীক্ষার সঙ্গে যুক্ত অন্যতম প্রধান গবেষক প্রধান গবেষক প্রফেসর জুহুয়া জিয়ার মতে, বাদুরের মাংস খাওয়ার মাধ্যমেই ভাইরাসটি কুকুরের মধ্যে ছড়ায়। আর সংক্রমিত কুকুর থেকে পরবর্তীতে তা মানুষের মধ্যে ছড়িয়ে যায়।

ডাক্তার-নার্সদেরও ছুটি দেওয়া হবে, মুখ্যমন্ত্রীর নির্দেশ
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান জার্নালেও প্রকাশিত হয় একটি গবেষণা

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান জার্নালেও প্রকাশিত হয় একটি গবেষণা

অন্যদিকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রেসেও একটি বৈজ্ঞানিক জার্নালে "আণবিক জীববিজ্ঞান এবং বিবর্তন" শীর্ষক একটি গবেষণায় এই বিষয়টি নিয়ে বিশদে আলোচনা করা হয়। গবেষকদের মতে, ভাইরাসটির এমন একটি জটিল মিউটেশন আবিষ্কার করা সম্ভব হয়েছে, যা বাহক হিসেবে কুকুরকে ইঙ্গিত করছে। তবে অনেক বিজ্ঞানীই এখনও বিষয়ে আরও বিস্তর গবেষণা চালিয়ে তবেই নিশ্চিত সিদ্ধান্ত জানাতে পারবেন বলে মত প্রকাশ করেছেন।

English summary
Corona virus spreading from street dogs? Learn what new research says
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X