• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দশকের শেষ পূর্ণচন্দ্র আজ রাতেই শেষবার উঠবে! সবচেয়ে উজ্জ্বল রূপ কখন দেখা যাবে জানুন

  • |

১২ ডিসেম্বর রাতই শেষবারের জন্য দেখা পেতে চলেছে দশকের পূর্ণচন্দ্রের। ২০১৯ সালের শেষ লগ্নে এই মাহাজাগতীয় ঘটনা ঘিরে কৌতূহলের ঘনঘটা বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের মধ্য়ে। এদিনের চাঁদই দশকের সবচেয়ে উজ্জ্বল ও দীর্ঘতম চাঁদ হতে চলেছে বলে মনে করা হচ্ছে। এদিন সূর্য অস্তমিত হওয়ার আগেই এই চাঁদ আকাশকে নিজের মহিমায় রাঙিয়ে দিতে চলেছে।

কখন সবচেয়ে উজ্জ্বল হবে চাঁদ?

কখন সবচেয়ে উজ্জ্বল হবে চাঁদ?

এদিন ভারতীয় সময় রাত ১০:৪২ মিনিট নাগাদ এই পূর্ণচাঁদকে দেখা যাবে স্বমহিমায়। সেই সময়েই এই চাঁদ সবচেয়ে বেশি উজ্জ্বলতা ধারণ করবে। মনে করা হচ্ছে, এই সময় থেকেই সবচেয়ে ভালো দেখা যাবে চাঁদকে।

কোন কোন নামে পরিচিত এই পূর্ণচন্দ্রের রূপ?

কোন কোন নামে পরিচিত এই পূর্ণচন্দ্রের রূপ?

বিশ্বের বিভিন্নপ্রান্তে বিভিন্ন সময়ে এই পূর্ণচন্দ্রের নামকরণ করা হয়েছে। কোথাও একে বলা হয় 'cold moon' (কোল্ড মুন), কোথাও বা ' Long night moon' (লং নাইট মুন) বলা হয়। মূলত , আমেরিকার আদিবাসী গোষ্ঠী এমন পূর্ণচন্দ্রকে ঠান্ডা চাঁদ বলে আখ্যা দেয়। অনেক আদিবাসীরা একে 'লম্বা রাতের চাঁদ 'বলে কারণ অনেক রাত পর্যন্ত এই চাঁদ দীর্ঘস্থায়ী হয়।

বিশ্বের বিভিন্ন দেশে পালিত হয় এমন উৎসব

বিশ্বের বিভিন্ন দেশে পালিত হয় এমন উৎসব

শ্রীলঙ্কায় চাঁদকে ঘিরে এই উৎসবের নাম 'পোয়া'। পূর্ণচাঁদ দেখতে পাওয়ার দিনে শ্রীলঙ্কাক পোয়া উৎসবে পালিত হয় বৃক্ষরোপণ। অন্যদিকে জার্মানিতে এই ইৎস উইলেটাইড উৎসব নামে খ্যাত। ডিসেম্বরে খ্রিস্টমাসের আগে এই উৎসব ঘিরে উৎসাহিত থকেন জার্মানির মানুষরা।

English summary
Last fullmoon of the Decade, Tonight's moon will shine longer .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X