India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ব্রিটিশ জলে যেন সাঁতার কাটছে সবচেয়ে বড় 'সি ড্রাগন', ২১ শতকের বড় আবিষ্কার

Google Oneindia Bengali News

ব্রিটেনে ২১ শতকের সবচেয়ে বড় আবিষ্কারগুলির মধ্যে একটি আবিষ্কার হয়েছে সম্প্রতি। তা হল একটি বিশাল সামুদ্রিক ড্রাগন। ইউকে বা ব্রিটেনে পাওয়া সবথেকে বড় এবং সম্পূর্ণ সি-ড্রাগনের কঙ্কাল আবিষ্কার হয়েছে। সি ড্রাগনের কঙ্কালটি ইচথায়োসর বলে বিশ্বাস করা হয়। গত বছরের ফেব্রুয়ারিতে এটি আবিষ্কার হয়।

উপহ্রদ পেরনোর সময় লক্ষ্য পড়ে সি-ড্রাগনের কঙ্কাল

উপহ্রদ পেরনোর সময় লক্ষ্য পড়ে সি-ড্রাগনের কঙ্কাল

রি-ল্যান্ডস্কেপিংয়ের জন্য ব্রিটিশ যুক্তরাজ্যের লেগুন দ্বীপে রুটিন ড্রেনিং চলছিল। ঠিক সেই সময় রুটল্যান্ড ওয়াটার কনজারভেশনের টিম লিডার জো ডেভিস এই দেহাবশেষ আবিষ্কার করেন। লিসেস্টারশায়ার এবং রুটল্যান্ড ওয়াইল্ডলাইফ ট্রাস্ট জানিয়েছে, জো ডেভিস এবং রিজার্ভ অফিসার পল ট্রেভর উপহ্রদ পেরিয়ে রওনা দেওয়ার সময় লক্ষ্য করেন ওই সি-ড্রাগনের কঙ্কাল।

সম্পূর্ণ সি-ড্রাগনের জীবাশ্ম আবিষ্কারে চাঞ্চল্য

সম্পূর্ণ সি-ড্রাগনের জীবাশ্ম আবিষ্কারে চাঞ্চল্য

সি-ড্রাগনের কঙ্কাল দেখে জো জানান, আমি হেব্রাইডে কাজ করেছি, তাই আমি এর আগেও তিমি এবং ডলফিনের কঙ্কাল খুঁজে পেয়েছি। এটি একইরকম দেখতে লাগছিল এবং আমি পলকে বলেছিলাম, মেরুদণ্ডের মতো দেখাচ্ছিল তা এবং পল আরও কিছু আবিষ্কার করেছিলেন। আবার মনে করেছিলাম ওটি একটি চোয়ালের হাড় হতে পারে। তবে আমরা যে সম্পূর্ণ সি-ড্রাগন দেখতে পাবো ভাবিনি।

ব্রিটেনে পাওয়া প্রথম সম্পূর্ণ বৃহৎ ইচথায়োসর

ব্রিটেনে পাওয়া প্রথম সম্পূর্ণ বৃহৎ ইচথায়োসর

ওই সি ড্রাগনের কঙ্কাল উদ্ধারের পর দেখা গিয়েছে, এটি কমপক্ষে ১৮০ মিলিয়ন বছর পুরনো, কঙ্কালটির দৈর্ঘ্য প্রায় ১০ মিটার এবং মাথার খুলিটি প্রায় এক টন ওজনের। জীবাশ্মবিদরা এটিকে ব্রিটেনে পাওয়া প্রথম সম্পূর্ণ বৃহৎ ইচথায়োসর বলে অভিহিত করেছেন।

৯০ মিলিয়ন বছর আগে বিলুপ্ত হয়েছিল ইচথায়োসর

৯০ মিলিয়ন বছর আগে বিলুপ্ত হয়েছিল ইচথায়োসর

ইচথায়োসর প্রথম প্রায় ২৫০ মিলিয়ন বছর আগে আবির্ভূত হয়েছিল এবং ৯০ মিলিয়ন বছর আগে বিলুপ্ত হয়েছিল। সামুদ্রিক সরীসৃপদের মধ্যে এই প্রাণীগুলি ১ থেকে ২৫ মিটারের বেশি দীর্ঘ হয়। সাধারণত এদের দেহের আকার ডলফিনের মতো। বিশাল দাঁত ও চোখের কারণে এদেরকে সামুদ্রিক ড্রাগন বলা হয়।

আশ্চর্যজনক প্রাণীটি যেন সমুদ্রে সাঁতার কাটছিল

আশ্চর্যজনক প্রাণীটি যেন সমুদ্রে সাঁতার কাটছিল

১৯৭০-এর দশকে রুটল্যান্ড ওয়াটারের প্রাথমিক নির্মাণের সময় দুটি অসম্পূর্ণ এবং অনেক ছোট ইচথায়োসরের কঙ্কাল আবিষ্কার হয়। ফলে অ্যাংলিয়ান ওয়াটার রিজার্ভারে আবিষ্কারটি প্রথম নয়। তবে এটি প্রথম সম্পূর্ণ কঙ্কাল। এটিকে কেরিয়ারের একটি হাইলাইট বলে অভিহিত করে জো ডেভিস বলেন, এই আবিষ্কার থেকে অনেক কিছু শিখতে পেরেছি। মনে হচ্ছিল, এই আশ্চর্যজনক প্রাণীটি যেন সমুদ্রে সাঁতার কাটছিল।

২০০ বছরেরও বেশি সময় ধরে মিলছে সি-ড্রাগনের জীবাশ্ম

২০০ বছরেরও বেশি সময় ধরে মিলছে সি-ড্রাগনের জীবাশ্ম

এই আবিষ্কারের ফলে যুক্তরাজ্যে বহু জীবাশ্ববিদ জড়ো হয়েছিলেন। একটি দল অগাস্ট এবং সেপ্টেম্বরে অবশিষ্টাংশ খনন করেছিলেন। খননকার্যে নেতৃত্ব দেওয়া একটি সম্মানের বিষয় হয়ে উঠেছিল। ব্রিটেন হল ইচথায়োসরদের জন্মস্থান। তাদের জীবাশ্মগুলি এখানে ২০০ বছরেরও বেশি সময় ধরে খুঁজে পাওয়া গেছে।

যুক্তরাজ্যে পাওয়া সবচেয়ে বড় সি-ড্রাগনের কঙ্কাল

যুক্তরাজ্যে পাওয়া সবচেয়ে বড় সি-ড্রাগনের কঙ্কাল

বৈজ্ঞানিক ডেটিং মেরি অ্যানিং এবং জুরাসিক উপকূলে প্রথম আবিষ্কার করেছিলেন সি-ড্রাগনের কঙ্কাল। অনেক ইচথায়োসর ফসিল পাওয়া সত্ত্বেও ব্রিটেনের রুটল্যান্ড থেকে পাওয়া ইচথায়োসর হল যুক্তরাজ্যে পাওয়া সবচেয়ে বড় কঙ্কাল। একথা স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন খননকার্যের নেতৃত্ব দেওয়া জীবাশ্মবিদ ডঃ ডিন লোম্যাক্স।

প্রতীকী ছবি

English summary
Largest Sea Dragon's most complete skeleton is discovered in British waters first time which was 180 million year old
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X