• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সংঘাতের আবহেই ফের বড় বাণিজ্যিক চুক্তি! ৩ দশক পর ভারত থেকে বড় মাত্রায় চাল আমদানির পথে চিন

  • |

জুনের লাদাখ সেনা সংঘর্ষের পর থেকেই ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্কের ক্রমেই আরও অবনতি হয়েছে। এমনকী ভারতের তরফে চিনা পণ্য বয়কটেরও ডাক দেওয়া হয়েছে। অন্যদিকে একাধিক বামিজ্য চুক্তি বাতিলের পক্ষে হাঁটেতে বেজিংও। এমনকি রফতানিকারক দেশ হিসাবে যে দেশগুলির সঙ্গে ভারতের ভালো সম্পর্ক ছিল সেখানেও বাধ সেঁধেছে চিন। এমতাবস্থায়, আশ্চর্যজনক ভাবে অবশেষে প্রায় তিন দশক পর ফের ভারত থেকে চাল আমদানি শুরু করল চিন।

সংঘাতের আবহেই ফের বড় বাণিজ্যিক চুক্তি! ৩ দশক পর ভারত থেকে বড় মাত্রায় চাল আমদানির পথে চিন

প্রসঙ্গত উল্লেখ্য, গোটা বিশ্বের বৃহত্তম চাল রফতানি কারক দেশ ভারত। উল্টোদিকে আমদানিকারক দেশ হিসাবে আবার শীর্ষে রয়েছে চিন। সূত্রের খবর, বিশ্ব বাজার থেকে চিন প্রতি বছর প্রায় ৪০ লক্ষ টন চাল আমদানি করে। গত তিন দশক আগে পর্যন্ত চিনের চাহিদার সিংহভাগ চালই যোগান দিত ভারত। কিন্তু পরবর্তীতে গুণমানের দোহাই দিয়ে ভারত থেকে চাল আমদানি বন্ধ করে বেজিং। কিন্তু চিনের অপ্রচারের পড়েও বিশ্ববাজারে ভারতীয় চালের দর কখনও বিশেষ পড়তে দেখা যায়নি। উল্টো আরও বেশি অর্ডার এসেছে ভারতের কাছে।

এবার ভারতের উৎকৃষ্ট চাল কথা শুনে অবশেষে ফের ভারতের কাছ থেকেই চাল কিনতে চলেছে চিন। এই প্রসঙ্গে ভারতের চাল রফতানিকারক সমিতির সভাপতি বি ভি কৃষ্ণ রাও বলেন, “ তিন দশক পড়ে চিন প্রথম ভারত থেকে চাল কিনতে চলেছে। ভারতের উচ্চমানের চালের কারণেই তারা আগামী বছরও চালের আমদানি বাড়াবে বলে আমাদের কাছে খবর রয়েছে। ” সূত্রের খবর, আগামী ডিসেম্বর থেকে ফেব্রুয়ারির মধ্যে ৩০০ ডলার প্রতি টন দরে ভারত থেকে প্রায় ১ লক্ষ টন চাল কিনতে চলেছে চিন।

কলকাতাঃ শুভেন্দু ভোট ব্যাঙ্ক, বিজেপিতে এলে লাভবান হবে বিজেপি মন্তব্য মুকুলের

শুভেন্দু অধিকারীর সঙ্গে তৃণমূলের সমঝোতায় বাধা কোথায়, ব্যাখ্যা করলেন বিজেপির কৈলাশ বিজয়বর্গীয়

English summary
Big trade deal again in the midst of conflict! After 3 decades, China is importing large quantities of rice from India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X