• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখে পারদ চড়তেই চিনের লালফৌজের অন্দরে দুর্নীতির রক্তক্ষয়ী প্রকাশ! গালওয়ানে মর্মান্তিক কাণ্ড

  • |

লাদাখ সীমান্তের উত্তেজনা আজ প্রায় ৩ মাস পার করতে চলেছে। এবার ধীরে ধীরে চিন সেনার কঙ্কাল বেরিয়ে পড়ছে। চিনের লালফৌজের অন্দরের দুর্নীতি ক্রমেই থাবা বসাতে শুরু করে দিয়েছে ড্রাগন বাহিনীর অন্দরে। এমন পরিস্থিতিতে গালওয়ানের বুকে এক মর্মান্তিক ঘটনা ঘটে গিয়েছে।

জুন ১৫ থেকে অগাস্ট পর্যন্ত..

জুন ১৫ থেকে অগাস্ট পর্যন্ত..

লাদাখের গালওয়ানে রক্তক্ষয়ী মল্লযুদ্ধে ভারতের সেনা জওয়ানদের বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়ে চিনের সেনারা। সেই ঘটনায় ২০ জন ভারতীয় সেনা জওয়ানের মৃত্যু হয়েছে। এরপর থেকেই গালওয়ানের পারদ চড়ে। আর সেই রক্তক্ষয়ের কয়েক মাস বাদে গালওয়ানের বুকে ঘটে গেল আরও এক কাণ্ড।

 গালওয়ান নিয়ে চিনে মুখ খুললেই...

গালওয়ান নিয়ে চিনে মুখ খুললেই...

উল্লেখ্য,১৫ জুনের মল্লযুদ্ধে ভারতের ২০ জন শহীদের কথা যেমন দিল্লি স্পষ্টত জানিয়েছে চিন তেমনভাবে তাদের সেনার হতাহতের সংখ্যা জানায়নি। সূত্রের দাবি, চিনের অন্দরেও কেউ তাদের সেনা মৃত্যুর সংখ্যা নিয়ে মুখ খুললে সেই ব্যক্তির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছে জিনপিং প্রশাসন। অনেককে গ্রেফতা রও করা হয়েছে।

চিনের সেনার অন্দরে দুর্নীতি!

চিনের সেনার অন্দরে দুর্নীতি!

চিনের ঝাউ লিং নামের জনৈক এক ব্যক্তির ফেসবুক পোস্ট অনুযায়ী, চিনের সেনা বড়সড় দুর্নীতিতে জড়িয়েছে। আর সেই দুর্নীতির বশবর্তী হয়ে সেনা ডংফেং নামক চিনা এক সংস্থার থেকে সেনার কয়েকটি গাড়ি কেনে। নিম্নমানের সেই গাড়ি গালওয়ান উপত্যকায় দুর্ঘটনার শিকার হয়েছে একাধিকবার। যার ফল হিসাবে বহু চিনা জওয়ানের মৃত্যু হয়েছে। যদিও এই তথ্য মানতে চাইছে চিন। এমনকি তথ্য প্রকাশ্যেও আসতে দিতে চাইছেন জিনপিং এর দেশ।

জিনপিং রক্ষা করতে পারছেন না নিজের সেনাকে.. উল্টে...!

জিনপিং রক্ষা করতে পারছেন না নিজের সেনাকে.. উল্টে...!

উল্লেখ্য, জিনপিং সরকার যেখানে নিজের সেনাকে যোগ্য নিরাপত্তা দিতে পারছেনা , সেখানে এই সম্পর্কে চিনে কেউ মুখ খুললেই তাঁকে পুলিশ তুলে নিয়ে যাচ্ছে। ঝাউকেও পুলিশ নিয়ে গিয়ে ক্ষমা প্রার্থনা করিয়ে পরে ছেড়ে দিয়েছে। তবে প্রশ্ন উঠছে, এভাবে চিনের সেনার অন্দরের দুর্নীতি কতটা ঢাকতে পারবেন জিনপিং? যে জিনপিং নিজেই চিনের সেনার প্রধান।

 দুর্নীতি ও জিনপিং

দুর্নীতি ও জিনপিং

চিনের ডংফং সংস্থার বিরুদ্ধে এই মুহূর্তে তদন্ত চলছে। সংস্থা প্রতিরক্ষা চুক্তিতে আর্থিক দুর্নীতি ঘটিয়েছে বলে অভিযোগ। এদিকে, দুর্নীতি মুক্ত চিন গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়ে সেদেশের মসনদে আসেন জিনপিং । এরপর দুর্নীতির নামে এক মিলিয় মানুষকে তিনি চাকরি থেকে ছাড়িয়েছেন। তারপরও পরিস্থিতি জিনপিংয়ের জন্য বুমেরাং হয়ে যায়।

11-08-2020 - কোভিড ১৯ আপডেট - বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা

ভারতে করোনা আক্রান্ত পেরলো সাড়ে ২২ লক্ষের গণ্ডী! ২৪ ঘন্টায় দেশে সংক্রমিতের সংখ্যা ৫৩, ৬০১

English summary
Ladakh stand off, Chinese army in corruption led to death of soldires in Galwan valley
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X