• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখের গালওয়ান সংঘাতে ভারতীয় সেনার হাতে লালফৌজের দুরমুশ হওয়ার প্রমাণ মিলল! ফাঁস করল খোদ চিনই

  • |

১৫ জুনে লাদাখের গালওয়ানে চিন ভারত যে মল্লযুদ্ধ হয়েছে, তা নিয়ে ভারত সাফ জানিয়েছিল যে দেশের ২০ জন সেনা জওয়ান শহিদ হয়েছেন। এদিকে, চিন নিজের সেনা জওয়ানদের শহিদ হওয়া নিয়ে কোনও মন্তব্য করেনি। তারপর থেকেই জল্পনা ও প্রশ্ন উঠতে থাকে যে , সত্যিই কি সংঘর্ষের সেই রাতে গালওয়ানে চিনের সেনার কোনও ক্ষয়ক্ষতি হয়নি? এরপর তার উত্তর দিয়ে নিজেই ফেঁসে গেল চিন!

 চিন কী ফাঁস করে ফেলেছে?

চিন কী ফাঁস করে ফেলেছে?

চিনের সংবাদপত্র জানিয়েছে, গালওয়ানের মল্ল যুদ্ধে ভারতের সেনা জওয়ানদের থেকে কম ক্ষয়ক্ষতি হয়েছে চিনের। আর এই মন্তব্যের হাত ধরেই কার্যত চিন স্বীকার করে নিয়েছে যে , সেদেশের সেনা জওয়ানরাও গালওয়ান যুদ্ধে ভারতীয় সেনার হাতে পর্যুদস্ত হয়েছে।

 এর আগেও শাক দিয়ে মাছ ঢাকতে পারেনি চিন

এর আগেও শাক দিয়ে মাছ ঢাকতে পারেনি চিন

এদিকে, একটি সাম্প্রতিক ভাইরাল হওয়া ভিডিওতে , চিনের সোশ্যাল মিডিয়ায় উঠে এসেছে এক ১৯ বছরের লালফৌজের সেনা জওয়ানের নাম। ওই সেনা জওয়ানের কবরে লাদাখ সংঘাতের তথ্য লেখা ছিল। আর তার থেকেই অনুমান হয়েছে, যে গালওয়ান যুদ্ধে বহু চৈনিক জওয়ান মারা গিয়েছেন।

ভারত কী জানিয়েছিল?

ভারত কী জানিয়েছিল?

গালওয়ান যুদ্ধ নিয়ে ভারতীর সেনা সূত্রে জানানো হয়েছে, বিপক্ষের সেনার বিষয়ে তারা তথ্য কোনও দিনওই দেয় না। তবে , গালওয়ান যুদ্ধের রাতে ভারতের ২০ জন জওয়ান শহিদ হয়েছেন। এদিকে, সরকারি সূত্রের খবর , চিনের সেনা জওয়ানদের অন্তত ৪৩ জনের মৃত্যু হয়েছে।

 গালওয়ানের পরবর্তী পর্যায়ে সংঘাত

গালওয়ানের পরবর্তী পর্যায়ে সংঘাত

গালওয়ানে গত জুন মাসে সংঘাতের পর সেখান থেকে চিন সেনা সরিয়ে নিলেও, পরবর্তী পর্যায়ে লাদাখের অন্যান্য জায়গায় একইভাবে মাটি কামড়ে পড়ে থাকে চিন। গালওয়ান বাদে লাদাখে চিন একাধিক জায়গায় এখনও দাপটের সঙ্গে সেনা রেখে দিয়েছে।

English summary
Ladakh stand off, China admits they have casualties in Galwan clash
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X