• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কুলভূষণ যাদব মামলায় আন্তর্জাতিক আদালতে পাকিস্তানের বিরুদ্ধে কী দাবি করেছিল ভারত?

আজই নির্ধারিত হবে কূলভূষণের ভাগ্য। বহাল থাকবে মৃত্যুদণ্ড না জয় হবে ভারতের। তার চূড়ান্ত রায় জানাবে আন্তর্জাতিক আদালত। ২০১৭ সাল থেকে টানা এই মামলা নিজে আন্তর্জাতিক আদালতে তদ্বির করে চলেছে ভারত। পাক গোয়েন্দা সংস্থা আইএআইযের চক্রান্তেই কূলভূষণকে ফাঁসানো হয়েছে বলে অভিযোগ ভারতের। আন্তর্জাতিক আদালতে পাকিস্তানের বিরুদ্ধে যে দাবিগুলি করেছে ভারত তার মধ্যে অন্যতম ভিয়েনা চুক্তি। কোনও ভারতীয়কে ফাঁসির সাজা দিয়ে ভিয়েনা চুক্তি লঙ্ঘন করছে পাকিস্তান এমনই দাবি জানিয়েছে ভারত।

কুলভূষণ যাদব মামলায় আন্তর্জািতক আদালতে পাকিস্তানের বিরুদ্ধে কী দাবি করেছিল ভারত?

একই সঙ্গে ভারতের দাবি পাকিস্তান আন্তর্জাতিক নাগরিক এবং রাজনৈতিক অধিকার লঙ্ঘন করছে।

পাকিস্তানের সেনা আদালতে কূলভূষণ মামলার যে রায়দান হয়েছে বৈধ নয়। পুরোটাই একপেশে রায়দান করা হয়েছে। কূলভূষণ যাদবকে আত্মপক্ষ সমর্থনের কোনও সুযোগই দেওয়া হয়নি। এমনকী বারবার কূলভূষণের আইনি সাহায্যের আবেদন খারিজ করে দেওয়া হয়েছে।

পাকিস্তান একটি দায়িত্বজ্ঞানহীন দেশের মতো কাজ করেছে। কূলভূষণক ফাঁসির সাজা দেওয়ার পর পাকিস্তান বার বার দাবি করেছে এই মামলা আন্তর্জাতিক আদালতে যাওয়ার মতো নয়। ২০১৭ সালের ১৩ সেপ্টেম্বর প্রথম আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয় ভারত। পর পর তিন বার লিখিত আকারে আন্তর্জাতিক আদালতে কুলভূষণের ফাঁসির সাজাকে চ্যালেঞ্জ জানায় ভারত। কিন্তু প্রতিবারই পাকিস্তান সেই চ্যালেঞ্জকে আমল দেয়নি। যদিও আন্তর্জাতিক আদালত ভারতের পক্ষেই শুনানি শুরু করে। ২০১৯ সালের ১৮ থেকে ২১ ফেব্রুয়ারি চূড়ান্ত শুনানির দিন ঠিক হয়েছিল। ভারতের গোয়েন্দা বিভাগ কূলভূষণকে যে ফাঁসানো হয়েছে তার একাধিক প্রমাণ আন্তর্জাতিক আদালতে পেশ করেছে। এবার চূড়ান্ত রায়দানের পালা।

[আরও পড়ুন: পাক জেলে বন্দিদশা থেকে দীর্ঘ আইনি লড়াই! কূলভূষণকাণ্ডের টাইমলাইন একনজরে ]

English summary
Kulbhushan Jadhav case, a look at India's claims against Pakistan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X