• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একাধিক দেশে করোনা আক্রান্ত এবার বিড়ালও, গবেষণায় কী বলছে হু

  • |

কুকুরের থেকে বিড়ালের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা অধিক, এমনটাই জানা গেল একটি আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা সংক্রান্ত জার্নালে। সূত্রের খবর, বুধবার প্রকাশিত রিপোর্টে। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, পোষ্য থেকে মানব শরীরে করোনা সংক্রমণের বিষয়ে এখনও বিস্তর গবেষণার প্রয়োজন রয়েছে।

কি বলছে এই গবেষণার রিপোর্ট ?

কি বলছে এই গবেষণার রিপোর্ট ?

উক্ত গবেষণায় দেখা গেছে, এসএআরএস-সিওভি-২ ভাইরাস দ্বারা সংক্রমিত হওয়ার সম্ভাবনা অন্যান্য পোষ্য যেমন - কুকুর, শূকর, মুরগি এবং হাঁসের ক্ষেত্রে খুবই কম। এমন গবেষণার মূল লক্ষ্য হচ্ছে যেসকল প্রাণী করোনায় আক্রান্ত হতে পারে, তাদের উপর পরীক্ষানিরীক্ষার মাধ্যমে প্রতিষেধক প্রস্তুত করা।

জীবজন্তুর ক্ষেত্রে করোনা সংক্রমণ কেমন?

জীবজন্তুর ক্ষেত্রে করোনা সংক্রমণ কেমন?

এখনও পর্যন্ত বিশ্বে প্রায় ৮৩,০০০-এর বেশি মানুষ করোনায় মারা গেছেন। মূলত সন্দেহ করা হয়েছে যে বাদুড় থেকে এই সংক্রমণ ছড়িয়েছে। কিছু ঘটনা ছাড়া কুকুর-বিড়ালের মধ্যে এই সংক্রমণ ঘটার প্রমাণ তেমন নেই। রবিবার নিউইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানার একটি বাঘের করোনা ধরা পড়েছে। গত জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে চিনে বিড়ালের নাকের মাধ্যমে করোনার ভাইরাস প্রবেশ করিয়ে দেখা যায়, বিড়ালের সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি। বিড়ালের নাক ও মুখের মাধ্যমে মানবশরীরে ছড়াতে পারে সংক্রমণ, গবেষণা রিপোর্টে উঠে এসেছে এমনই তথ্য।

বিড়ালের সংক্রমণ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বক্তব্য

বিড়ালের সংক্রমণ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বক্তব্য

বুধবারে হু-এর পক্ষ থেকে জানানো হয় যে, গবেষকদলের সহায়তায় বিড়ালের উপর করোনার প্রভাব নিয়ে পরীক্ষানিরীক্ষা চলছে। এখনও পর্যন্ত পাওয়া প্রমাণের ভিত্তিতে হু-এর মহামারীবিদ মারিয়া ভ্যান কেরখোভে জানিয়েছেন, "আমাদের মনে হয় না যে বিড়াল সংক্রমণ ছড়াতে পারে, তবে আমাদের বিশ্বাস যে সংক্রমিত মানবশরীর থেকে বিড়ালের শরীরে ছড়াতে পারে।" বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক আধিকারিক মাইক রায়ান জানিয়েছেন, "আতঙ্কিত হয়ে পোষ্য বা বাইরে ঘুরে বেড়ানো বিড়ালের সাথে খারাপ ব্যবহার করবেন না। মনে রাখবেন, তাদেরও অধিকার আছে আমাদের মতোই এবং তারাও মানুষের মতোই পরিস্থিতির শিকার।"

মারা গেলেন ইন্দোরের করোনা আক্রান্ত চিকিত্সক

English summary
Now the cat is suffering from corona infection! Know what WHO is saying
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X