• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গুগল এবং ফেসবুকের মতো সংস্থাগুলিতে কর্মচারীরা কত আয় করে, জানেন কি?

  • |

কর্মচারীদের সঙ্গে সুসম্পর্ক রক্ষার্থে বিশ্বের প্রধান তথ্য প্রযুক্তি সংস্থা গুলির মধ্যে বর্তমানে শীর্ষস্থানে রয়েছে গুগল। তারপরই রয়েছে ফেসবুক। তৃতীয় স্থানে রয়েছে মাইক্রোসফট। 'কম্পারেবলি’ নামে একটি ক্যারিয়ার সাইট বিশ্লেষক সম্প্রতি প্রথম সারির তথ্য প্রযুক্তি সংস্থা গুলির প্রায় ৫০ হাজার জন কর্মীর উপর একটি সমীক্ষা চালায়। বিশ্বের তাবড় তাবড় তথ্য-প্রযুক্তি সংস্থা কর্মচারীদের ন্যায্য বেতন, বাড়তি সুযোগ সুবিধা গুলির সাথে তাদের কর্মক্ষেত্রে সন্তুষ্টির স্তর, প্রোমোশন সহ একাধিক বিষয়ের উপর ভিত্তি করে এই জরিপ চালানো হয়।

এক নজরে অ্যালফাবেটের কর্মচারীদের বেতন

এক নজরে অ্যালফাবেটের কর্মচারীদের বেতন

সমীক্ষা থেকে উঠে আসা তথ্যে দেখা যাচ্ছে ওই তথ্য-প্রযুক্তি সংস্থার কর্মচারীদের প্রতি বছর আনুমানিক গড় আয় প্রায় ৯৪ লক্ষ টাকারও বেশি। গুগল নিয়ন্ত্রিত সংস্থা অ্যালফাবেটের কর্মচারীদের গড় বেতন গত বছর ২৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১.৭৪ কোটিতে। যা বিশ্বব্যাপী প্রথম সারির প্রায় এক ডজন তথ্য প্রযুক্তির সংস্থার বেতন বৃদ্ধির মধ্যে সর্বাধিক।

কত টাকা বেতন পান ফেসবুকের কর্মচারীরা ?

কত টাকা বেতন পান ফেসবুকের কর্মচারীরা ?

অন্যদিকে সর্বাধিক বেতনের দৌড়ে খানিকটা পিছিয়ে রয়েছে ফেসবুক। গত বছর বেশ কয়েকটি অভ্যন্তরীণ সঙ্কটের মুখোমুখি হওয়ায় বর্তমানে দীর্ঘদিন ফেসবুকে নতুন নিয়োগ বন্ধ রয়েছে। কর্মচারীদের জন্য কোম্পানির গড় বেতন বর্তমানে পাঁচ শতাংশ হ্রাস পেয়েছে। বর্তমানে বছরে ১.৭৬ কোটি টাকা থেকে কমে তা ১.৬২ কোটিতে দাঁড়িয়েছে।

পাশাপাশি টুইটার, স্কোয়ার, ওয়ার্কডে, এবং এনভিডিয়া জাতীয় প্রযুক্তি সংস্থার কর্মচারীদের বেতন ২০১৮ সালের পর ১.০৬ কোটি ছাড়িয়েছে।

গুগলের কর্মচারীদের বেতন কত ?

গুগলের কর্মচারীদের বেতন কত ?

সূত্রের খবর ‘কম্পারেবলি'-র ওই প্রতিবেদন অনুসারে, গুগল ২০১৭ সালে তার কর্মচারীদের কর্মোত্সাহ বাড়াতে তাদের জন্য নির্ধারিত পুরষ্কারের অর্ধেক প্রদান করেছিল। গত বছর সংস্থাটি ওই পুরষ্কার গুলি আবার চালু করলে কর্মচারীদের বিভিন্ন ক্ষেত্রে ক্ষতিপূরণের পরিমাণও বৃদ্ধি পেয়েছিল। শুনলে খানিকটা অবাক হবেন, বর্তমানে গুগলের অর্থ দফতরের প্রধানের প্রতি বছরের বেতন প্রায় ৪.২৪ কোটি টাকা।

হ্যালের থেকে দেশীয় প্রযুক্তিতে তৈরি ৩০০টি যুদ্ধবিমান কিনছে আইএএফ

English summary
Alphabet is the first Google-controlled company in the world in terms of employee payroll
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X