• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কীভাবে শুরু হল মাদার্স ডে, সেলিব্রেশনের পিছনে কী ইতিহাস জানেন কি

  • |

যার হাত ধরে এই পৃথিবীর আলো দেখা সেই মা-কে শ্রদ্ধা জানাতে মনে বিশেষ কোনও দিন বা মহূর্তের প্রয়োজন হয় না। কিন্তু তবুও মাতৃ দেবীকে কুর্নিশ জানাতে ভারত-সহ অনেক দেশেই মে মাসের দ্বিতীয় রবিবারেই পালিত হয় মাদার্স ডে। ক্যালেন্ডার অনুযায়ী এই বছর মাদার্স ডে পড়েছে ১০ই মে।

প্রথম মাদার্স ডে উদযাপিত হয় ১৯০৮ সালে

প্রথম মাদার্স ডে উদযাপিত হয় ১৯০৮ সালে

ইতিহাসের পাতায় চোখ রাখলে দেখা যায় প্রথম ‘মাদার্স ডে' উদযাপিত হয় ১৯০৮ সালে। মার্কিন মুলুকের পশ্চিম ভার্জিনিয়ার সেন্ট অ্যান্ড্রুজ মেথডিস্ট চার্চে প্রথম আয়োজিত হয় এই বিশেষ অনুষ্ঠান। ওই চার্চটিই এখন ইন্টারন্যাশনাল মাদার্স ডে শ্রাইন। অ্যানা জারভিস ছিলেন এই উদযাপনের উদ্যোক্তা।

১৯০৫ সাল থেকেই প্রচার শুরু করেন অ্যানা

১৯০৫ সাল থেকেই প্রচার শুরু করেন অ্যানা

যদিও এর আগে মাদার্স ডে-র বীজ বপন হয় ১৮৬৮ সালেই, সমাজকর্মী অ্যানা জারভিসের মা অ্যান জারভিসের হাত ধরে। সেই সময়ে আমেরিকার গৃহযুদ্ধে স্বামী-সন্তান হারানো পরিবার গুলির মধ্যে সৌভাতৃত্ব ও সুসস্পর্ক গড়ে তুলতেই তিনি ‘মাদার্স ফ্রেন্ডশিপ ডে' প্রচলন করতে চেয়েছিলেন। এরপর মায়েদের জন্য একটি বিশেষ দিনকে চিহ্নিত করার জন্য ১৯০৫ সাল থেকেই প্রচার শুরু করেন অ্যানা।

১৯১৪ সালেই মার্কিন মুলুকে সরকারি ভাবে শুরু হয় মাদার্স ডে-র প্রচলন

১৯১৪ সালেই মার্কিন মুলুকে সরকারি ভাবে শুরু হয় মাদার্স ডে-র প্রচলন

পরবর্তীতে ১৯১০ সালে অ্যানা যেখানে থাকতেন সেই পশ্চিম ভার্জিনিয়াতেই প্রথম সরকারিভাবে এই দিনটি উদযাপন করা হয়। পাশাপাশি ১৯১১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের সব স্টেটেই উদযাপিত হয় মাদার্স ডে। শেষ পর্যন্ত ১৯১৪ সালের ৯ মে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট উড্রো উইলসন নয়া আইন প্রনয়ণ করেন যে, প্রত্যেক বছর মে মাসের দ্বিতীয় রবিবার পালিত হবে মাদার্স ডে।

ভারতে মাদার্স ডে-র প্রচলন নব্বইয়ের দশকের গোড়া থেকে

ভারতে মাদার্স ডে-র প্রচলন নব্বইয়ের দশকের গোড়া থেকে

মায়ের প্রতি সম্মান জানাতে আমেরিকানদের এই অভিনব উদযাপন কালের নিয়মে পরবর্তীতে আপন করে নেয় বাকী দেশ গুলিও। তবে ভারতে নব্বইয়ের দশক থেকে মাদার্স ডে-র প্রচলন শুরু হয় বলে জানা যায়। তবে অনেকেরই ধারণা এই দিনটির সূত্রপাত প্রাচীন গ্রীসের মাতৃ আরাধনার প্রথা থেকে। ওই সময় গ্রিক দেব-দেবীদের মধ্যে বিশিষ্ট দেবী সিবেল-এর উদ্দেশ্যে পালন করা হত একটি উৎসব।

রোমেও পালন করা হত একটি বিশেষ দিন

রোমেও পালন করা হত একটি বিশেষ দিন

পরবর্তীতে রোমে আইডিস অফ মার্চ অর্থাত্ ১৫ই মার্চ থেকে ১৮ই মার্চের মধ্যে এই উৎসবটি পালিত হত। সেটিকেও অনেকে মাতৃ আরাধানর জন্য বিশেষ দিন হিসাবে মনে করে থাকেন। পাশাপাশি প্রাচীন রোমানদের দেবী জুনোর প্রতি শ্রদ্ধার্ঘ জানাতে আরও আরও একটি ছুটির দিন পালন করা হত। সেদিওন মায়েদের বিভিন্ন উপহার দেওয়া হত বলে জান যায়।

এবার গুগল ম্যাপও দেখাল গিলগিট-বালতিস্তান ভারতের অংশ!

English summary
know about the beginning of mothers day and the history behind the celebration
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X