• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাশ্মীরের বদলে পাকিস্তান জঙ্গি দমনে কড়া ব্যবস্থা নিক, ফের মার্কিন তোপ ইমরানদের

জম্মু ও কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়। পাকিস্তান বরং জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নিক। ভারতের পাশে দাঁড়িয়ে ফের পাকিস্তানকে কড়া বার্তা দিল মার্কিন যুক্তরাষ্ট্র। জি৭ সম্মেলন উপলক্ষে ফ্রান্সে ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী ও মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সাক্ষাৎ হতে চলেছে। তার আগে ভারতের জম্মু-কাশ্মীরে সংবিধানের ৩৭০ ধারা তুলে নেওয়ার বিষয়ে ফের একবার নিজের অবস্থান স্পষ্ট করল মার্কিন যুক্তরাষ্ট্র।

কাশ্মীর নিয়ে না ভেবে, পাকিস্তান জঙ্গি দমনে ব্যবস্থা নিক

মার্কিন আধিকারিক জানিয়েছেন, ৩৭০ ধারা তুলে নেওয়া একেবারেই নয়াদিল্লির অভ্যন্তরীণ বিষয়। পাকিস্তান সীমান্ত পেরিয়ে জঙ্গিদের ভারতে প্রবেশ নিয়ে বরং ব্যবস্থা নিক। এবং নিজেদের দেশের মাটিতে জাল বিছিয়ে ফেলা জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিক।

জি৭ সম্মেলনে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের কী অ্যাজেন্ডা হতে চলেছে তাই নিয়ে বক্তব্য রাখতে গিয়ে এই মার্কিন আধিকারিক জানিয়েছেন, কাশ্মীর নিয়ে যুক্তরাষ্ট্রের ভারতের পাশে থাকার কথা। কারণ অবধারিতভাবেই জি৭ সম্মেলনে কাশ্মীর এবং ভারত পাকিস্তানের মধ্যেকার সম্পর্কের কথা উঠে আসবে।

জি৭ সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছ থেকে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প জানার চেষ্টা করবেন এই নিয়ে ভারতের কী অবস্থান। এবং আঞ্চলিক শান্তি রক্ষায় ভারতের পরিকল্পনা কী। এর পাশাপাশি ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যাওয়া যায় কীভাবে তা নিয়েও নরেন্দ্র মোদীর সঙ্গে আলোচনা করবেন ট্রাম্প।

বিশেষ করে প্রতিরক্ষা, সন্ত্রাসবাদ নির্মূল এবং বাণিজ্য এই তিনটি বিষয়কে প্রাধান্য দেওয়া হচ্ছে। কাশ্মীরের ৩৭০ ধারা নিয়ে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প বারবার ভারত-পাকিস্তানের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন। এদিন মার্কিন আধিকারিক প্রকাশ্যে জানিয়ে দিলেন, ভারত কোনওভাবেই তৃতীয় কোন পক্ষের মধ্যস্থতা চাইছে না। এই নিয়ে কোনও অনুরোধও ভারতের পক্ষ থেকে করা হয়নি। যদিও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ডোনাল্ড ট্রাম্পের কাছে সাহায্যের আবেদন করেছেন।

English summary
Kashmir India's internal matter, Pakistan should focus on terrorism, says USA official
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X