• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কমলার অধিষ্ঠান আজ মার্কিন ভাইস প্রেসিডেন্টের মসনদে! অনুপ্রেরণা-উচ্ছ্বাসে মার্কিন নিবাসী ভারতীয়রা

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে আজই শপথ গ্রহণ করতে চলেছেন। আর আজ থেকে তাঁর ডেপুটির পদে ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। যা নিঃসন্দেহে ভারতের তথা গোটা দক্ষিণ এশিয়ার কাছে একটি অনুপ্রেরণামূলক ঘটনা। দেখে নেওয়া যাক কমলা হ্যারিসের এই তাৎপর্যপূর্ণ মার্কিন রাজনৈতিক সফর ঘিরে কয়েকটি দিক।

 মার্কিন রাজনীতি ও কমলা

মার্কিন রাজনীতি ও কমলা

মূলত , মার্কিন রাজনীতি পুরুষ প্রধান রাজনীতির একটি বড় উদাহরণ। বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশে মহিলারা রাজনীতিতে এলেও , সেখানে গুরুত্বপূর্ণ পদে সেভাবে মহিলাদের উজ্জ্বল উপস্থিতি দেখা যায়নি। আর সেই পুরোন ঐতিহ্য ভেঙে আজ হ্যারিসের হাত ধরে নতুন অধ্যায় গড়বে। শুধু তাই নয়। কৃষ্ণাঙ্গ , শ্বেতাঙ্গ বিভেদের মধ্যে হিংসার আগুন জ্বলা মার্কিন যুক্তরাষ্ট্র আজই দেখবে দেশের ক্ষমতায়ণে এক কৃষ্ণাঙ্গ মহিলার উত্থানের গাথা।

কমলার কথায় বার বার উঠে এসেছে তামলনাড়ুর যোগ

কমলার কথায় বার বার উঠে এসেছে তামলনাড়ুর যোগ

প্রসঙ্গত, কমলা হ্যারিসের মা চেন্নাই থেকে পাড়ি দেন আমেরিকায়। আর বিভিন্ন প্রসঙ্গে কমলা বহুবার তাঁর মায়ের বক্তব্য তুলে ধরেন। কমলা এক টুইটে লেখেন, তাঁর মা তাঁকে শিখিয়েছিলেন অপরের সেবাতেই জীবনের মানে খুঁজে পাওয়া যায়। পাওয়া যায় জীবনের প্রাসঙ্গিকতা।

ভারতীয়-মার্কিনিদের জন্য কমলা ফ্যাক্টর কতটা গুরুত্বপূর্ণ?

ভারতীয়-মার্কিনিদের জন্য কমলা ফ্যাক্টর কতটা গুরুত্বপূর্ণ?

প্রসঙ্গত, ভারতীয় মার্কিনিদের স্থান মার্কিন রাজনীতিতে নগণ্য়। সেখানে প্রায় এমন প্রতিনিধি পাওয়াই যায়না যিনি ভারত ও মার্কিন যুক্ররাষ্ট্রের আবেগকে একসঙ্গে বুঝবেন। সেই জায়গা থেকে এবারের ২০২০ সালের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন একটি প্রাসঙ্গিক ঘটনা। সেই জায়গা থেকে মার্কিন ভাইস প্রেসিডেন্টের চেয়ারে কমলার অধীষ্ঠান প্রাসঙ্গিক।

আমেরিকা নিবাসী ভারতীয়দের পছন্দ হ্যারিস

আমেরিকা নিবাসী ভারতীয়দের পছন্দ হ্যারিস

প্রসঙ্গত, একটি সাম্প্রতিক সমীক্ষায় দেখা গিয়েছে কমলা হ্যারিসকে আমেরিকায় নিবাসী ভারতীয়রাও বেশি পছন্দ করেছেন। ট্রাম্প প্রশাসনের থেকে বাইডেন প্রশাসনের ওপর তাঁদের আস্থাও বেশি। বহু দক্ষিণ এশিয় মহিলা হ্যারিসের জন্য নিজেকে গর্বিত মনে করছেন। কমলার লড়াই, জীবন দর্শণ অনেকের কাছে অনুপ্রেরণা হয়ে যাচ্ছে। আর সেই জায়গা থেকে মসনদে বসে আজ নতুন এক চ্যালেঞ্জে কমলা।

হুগলীতে রোড শো করলেন শুভেন্দু অধিকারী

২১-এর আগে বিজেপির কাছে আরও এক বিধায়ক হারাল তৃণমূল! দিল্লিতে গিয়ে গেরুয়া শিবিরে যোগদান

English summary
Kamala Harris to be sworn in as new US VP today , here is the latest
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X