• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইতিহাস তৈরি করে কৃষ্ণাঙ্গ আমেরিকান হিসাবে উপরাষ্ট্রপতি হতে চলেছেন কমলা হ্যারিস

  • By
  • |

মার্কিন রাজনীতির ইতিহাসে মাইলস্টোন তৈরি করলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। প্রথম কৃষ্ণাঙ্গ-আমেরিকান হিসেবে তিনি উপরাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন। একদিকে যেমন তিনি আফ্রিকান-আমেরিকান, ঠিক একইভাবে তিনি এশিয়ান-আমেরিকান। কারণ তাঁর মা ভারত থেকে এবং বাবা আফ্রিকার দেশ জামাইকা থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি দেন, এবং সেখানে বসবাস শুরু করেন ষাটের দশকে।

কৃষ্ণাঙ্গ আমেরিকান হিসাবে উপরাষ্ট্রপতি হতে চলেছেন কমলা হ্যারিস

মার্কিন রাজনৈতিক ইতিহাসে কমলা হ্যারিসের মত এতটা বেশি উচ্চতায় আর কোনও মহিলা পৌঁছতে পারেননি। চার বছর আগে ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে হিলারি ক্লিনটন রাষ্ট্রপতি পদের জন্য লড়াই করলেও তাঁকে শোচনীয়ভাবে হারতে হয়েছিল।

দুই দশকের বেশি সময় ধরে রাজনীতির সঙ্গে জড়িয়ে রয়েছেন কমলা হ্যারিস। সান ফ্রান্সিসকোর জেলা অ্যাটর্নি থেকে শুরু করে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল থেকে তিনি মার্কিন সেনেটর হন। তারপরে এদিন তিনি উপরাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন। আগামী ২০ জানুয়ারি তিনি এই পদে শপথ নেবেন।

কমলা হ্যারিস

বাইডেন মার্কিন রাষ্ট্রপতি ইতিহাসে সবচেয়ে বয়স্কতম ব্যক্তি হিসেবে শপথ নিতে চলেছেন। এবং ২০২৪ সালের পরে তিনি সম্ভবত আর রাষ্ট্রপতি পদে লড়াই করবেন না। কারণ তখন তার বয়স ৮২ বছর পেরিয়ে যাবে।

১৯৬৪ সালের জন্ম হয় কমলা হ্যারিসের। মা ছিলেন ভারতীয়, শ্যামলা গোপালন। অন্যদিকে বাবা জামাইকা থেকে গিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র থাকতে শুরু করেছিলেন, নাম ডোনাল্ড হ্যারিস। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে এই দুজনের সাক্ষাৎ হয় এবং পরে তাঁরা বিবাহ বন্ধনে আবদ্ধ হন। পরে তাঁদের মধ্যে বিচ্ছেদ হয়ে গেলেও কমলা তাঁর মায়ের কাছেই বড় হয়েছেন এবং মাকেই জীবনের সবচেয়ে বড় অনুপ্রেরণা বলে মনে করেন।

আমেরিকার ইতিহাসে প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস

English summary
Kamala Harris to be first woman elected Vice President of US
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X