• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ট্রাম্প জমানার অবসানে ইতিহাস, মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে শপথ নেবেন কমলা হ্যারিসও

আমেরিকা যুক্তরাষ্ট্র রাত পোহালেই নতুন রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতি পেতে চলেছে। জো বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসাবে শপথ নিতে চলেছে। ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিবিদ কমলা হ্যারিস বুধবার ৪৯তম ভাইস প্রেসিডেন্ট হিসাবে শপথ নেবেন। কমলা আমেরিকার প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হবেন।

ট্রাম্প জমানার অবসানে ইতিহাস, বাইডেনের সঙ্গে শপথ কমলারও

ক্ষমতার হাতবদলের আগে বিদায়ী রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা নতুন বছরের প্রথম দিনেই হোয়াইট হাউসে হামলা চালিয়েছিলেন বলে অভিযোগ। এই হিংসার ঘচনায় ৫ জন নিহত হয়েছিলেন। সে কথা মাথায় রেখে আমেরিকার নয়া প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট পদে শপথ গ্রহণের অনুষ্ঠান ছোট আকারে করা হবে। সে জন্য নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট পদে শপথগ্রহণ অনুষ্ঠান ভারতীয় সময় ২০ জানুয়ারী রাত ১০টা ১০ মিনিটে (সকাল সাড়ে ১১টা স্থানীয় সময়)দেখা যাবে। জাতীয় সংগীত দিয়ে শুরু হবে অনুষ্ঠান। মার্কিন যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি ডঃ জিল বাইডেন উদ্বোধনী অনুষ্ঠানের প্রথম লাইভ স্ট্রিমে জনগণের সঙ্গে কথা বলবেন।

দুপুরের আগেই কমলা হ্যারিসকে শপথ গ্রহণ করাবেন সুপ্রিম কোর্টের বিচারপতি সোনিয়া সোটোমায়োর। এর পরপরই বাইডেন শপথ গ্রহণ করাবেন প্রধান বিচারপতি জন রবার্টস। শপথ গ্রহণের পরে বাইডেন এবং হ্যারিস শান্তিপূর্ণভাবে ক্ষমতার হস্তান্তরের পর সেনাবাহিনীর স্থানান্তরিত 'পাস ইন রিভিউ' পরিদর্শন করবেন।

English summary
Kamala Harris takes oath as US vice president with President Joe Biden after the end of the Trump era.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X