• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের ১০ গুপ্তচর আফগানিস্তানে ধরা পড়েও চার্টার্ড বিমানে ফিরল বেজিংয়ে ! নেপথ্যে কোন ঘটনা

  • |

ডিসেম্বরের ১০ তারিখে চিনা গুপ্তচররা ধরা পড়ে আফগানিস্তানের কাবুলের বুকে। এদিকে এই ঘটনার বহু আগে, ভারত-চিন লাদাখ সংঘাতের সময় থেকেই আফগানিস্তানকে নিজের হাতের তালুতে রাখার চেষ্টায় মশগুল ছিল চিন। প্রেক্ষাপট যখন এমন ঠিক সেই সময়ে কাবুলের বুকে ধরা পড়ে ১০ চিনা গুপ্তচর।

 'পাকিস্তানের মতো হও'

'পাকিস্তানের মতো হও'

লাদাখ সংঘাতের সময় ভারতের একাধিক প্রতিবেশী দেশকে নিজের মুঠোয় রাখতে মরিয়া চেষ্টা চালায় চিন। সেই সময় আফগানিস্তানস নেপাল ,বাংলাদেশকে একটি বার্তায় চিন সাফ বলে, 'পাকিস্তানের মতো হও' । ফলে ভারত বিরোধিতা তুঙ্গে রেখে চিনের সঙ্গ সখ্যতার বার্তাই যে সেই সময় বেজিং কাবুলকে দিয়েছিল, তা বলাই বাহুল্য। এরপর আফগানিস্তানে ঘটল এক নয়া ঘটনা।

আফগানিস্তানে ধৃত ১০ গুপ্তচর

আফগানিস্তানে ধৃত ১০ গুপ্তচর

আফগানিস্তানে ১০ জন চিনা গুপ্তচর কাবুলের বুকে ধরা পড়ে আফগান নিরাপত্তাবাহিনীর হাতে। এরপরই তাদের নিয়ে দুই দেশের মধ্যে কূটনৈতিক চাপানোতর শুরু হয়। এদের ২৩ দিন আফগান ডিটেনশন সেন্টারে রাখা হয়।

 ধরা পড়েও স্বদেশে গুপ্তচররা!

ধরা পড়েও স্বদেশে গুপ্তচররা!

এদিকে, আফগান কর্তৃপক্ষের হাতে ১০ জন আফগান গুপ্তচর ধরা পড়ার পরও তাদের ছেড়ে দেয় আশরফ ঘানির প্রশাসন। কারণ এই চিনা নাগরিকদের সম্পর্কে চিনের কাছে খবর যেতেই চিন আফগানিস্তানের কাছে 'ক্ষমা' চায় বলে খবর। তারপরই চার্টার্ড বিমানে ওই নাগরিকদের ঘরে ফেরানোক বন্দোবস্ত করা হয় ।

 চিনা গুপ্তচরদের সঙ্গে হাক্কানি নেটওয়ার্ক যোগ!

চিনা গুপ্তচরদের সঙ্গে হাক্কানি নেটওয়ার্ক যোগ!

জানা গিয়েছে, চিনা গুপ্তচরদের সঙ্গে হাক্কানি নেটওয়ার্কের যোগ রয়েছে। এছাড়াও তালিবানের জঙ্গি সংগঠনের সঙ্গে এই গুপ্তচরদের সম্পর্ক বেশ ভালো বলে খবর। গুপ্তচরবাহিনীতে একজন মহিলাও রয়েছে বলে জানা যাচ্ছে। ফলে সবমিলিয়ে কাবুলের বুকে চিনা গুপ্তচর বাহিনী ধরা পড়ার ঘটনা এশিয়ার বুকে প্রাসঙ্গিক হচ্ছে।

English summary
Kabul Captures 10 Chinese spies and then they flies back to Beijing
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X