• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

উত্তেজনার মধ্যেই বাইডেনের সঙ্গে দীর্ঘ আলোচনা জিংপিংয়ের! দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে কি নিয়ে আলোচনা?

  • |
Google Oneindia Bengali News

G20 Summit news: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক সারলেন চিনের প্রেসিডেন্ট জি জিংপিং। ইন্দোনেশিয়ার বালিতে গুরুত্বপূর্ণ G20 সম্মেলন শুরু হয়েছে। আর এই সম্মেলন ঘিরেই ক্রমশ চড়ছিল উত্তেজনার পারদ। তাইওয়ান সহ একাধিক ইস্যুতে আমেরিকা এবং চিনের সম্পর্ক তলানিতে এসে দাঁড়িয়েছে।

এই অবস্থায় দুই দেশের রাষ্ট্রপ্রধানের বৈঠকের দিকে তাকিয়েছিল গোটা বিশ্ব। কার্যত চরম উত্তেজনার মধ্যেই প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করলেন প্রেসিডেন্ট জি জিংপিং।

 বৈঠক ছিল যথেষ্ট তাৎপর্যপূর্ণ

বৈঠক ছিল যথেষ্ট তাৎপর্যপূর্ণ

বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে এই বৈঠক ছিল যথেষ্ট তাৎপর্যপূর্ণ। এই অবস্থায় বৈঠকের শুরুতেই বাইডেনের সঙ্গে হাত মেলান জিংপিং। এবং দুজনকেই ক্যামেরার সামনে হাঁসতেও দেখা যায়। বলে রাখা প্রয়োজন, দুজনের মধ্যে একাধিকবার ফোনে কথা হয়েছে। এমনকি ভিডিও কনফারেন্সের মাধ্যমেও কথা হয়েছে জিংপিং এবং বাইডেনের। তবে ২০১৭ সালের পর এই প্রথম জিংপিংয়ের সঙ্গে মুখোমুখি দেখা হল। তবে এর আগে ২০১৯ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে কথা হয়েছে।

উত্তেজনা কমানোর কথা আলোচনা হয়েছে।

উত্তেজনা কমানোর কথা আলোচনা হয়েছে।

তবে জো বাইডেন এবং চিনের প্রেসিডেন্ট জি জিংপিংয়ের মধ্যে একাধিক বিষয়ে আলোচনা হয়েছে বলে জানা যাচ্ছে। তবে বৈঠক শেষে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন বলেন, আমেরিকা এবং চিনের মধ্যে চলা উত্তেজনা কমানোর কথা আলোচনা হয়েছে। এই বিষয়ে জি জিংপিং একমত বলেও দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট। এছাড়াও একাধিক বিকল্প বিষয়ে আলোচনা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। তবে উভয় দেশই নিজেদের মধ্যে আলোচনার পথ খোলা রাখতে চায় বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। যেখানে গ্লোবাল ওয়ার্মিং, জলবায়ু পরিবর্তনের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে দুই দেশ একসঙ্গে কাজ করতে পারে। শুধু তাই নয়, গোটা বিশ্ব আমেরিকা এবং চিনের মধ্যে সম্পর্কের দিকে তাকিয়ে আছে বলেও মন্তব্য মার্কিন প্রেসিডেন্টের।

আগামিদিনে এই আলোচনা চলবে

আগামিদিনে এই আলোচনা চলবে

অন্যদিকে বৈঠক শেষে জিংপিং বলেন, গোটা বিশ্ব আমেরিকা এবং চিনের মধ্যে সম্পর্ক খুব গুরুত্ব দিয়ে দেখছে। যথেষ্ট গুরুত্ব দিয়ে যাতে দেখা হয় তা নিয়েও আলোচনা করছে বিশ্ব। শুধু তাই নয়, গোটা বিশ্বের নজর চিন এবং আমেরিকার বৈঠকের দিকে ছিল বলে দাবি জিংপিংয়ের। এমনকি শান্তির জন্যে চিনকে বিশ্বের একাধিক দেশের সঙ্গে কাজ করতে হবে বলেও মন্তব্য করেছেন। বৈঠকে হওয়া আলোচনা প্রসঙ্গে চিনা প্রেসিডেন্টের দাবি, কৌশলগত দিক থেকে একাধিক ইস্যুতে খোলাখুলি আলোচনা হয়েছে। আগামিদিনে এই আলোচনা চলবে বলেই দাবি জিংপিংয়ের।

এক চিন নীতি থেকে সরছে না।

এক চিন নীতি থেকে সরছে না।

তবে জানা গিয়েছে, দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে তাইওয়ান, হংকং সহ একাধিক ইস্যুতে কথা হয়েছে দুই দেশের রাষ্ট্রপ্রধানের। যেখানে আমেরিকাকে চিন স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, এক চিন নীতি থেকে সরছে না। এমনকি তাইপেকে চিনা ভুখন্ডের সঙ্গে সংযুক্ত করার বার্তা দেন। এই অবস্থা থেকে চিন কোনও ভাবেই সরবে না বলেও বাইডেনকে স্পষ্ট জানিয়েছেন জিংপিং।

English summary
Joe Biden talks to Xi jinping amid G 20 Summit in Bali, Indonesia
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X