জেরুসালেমকে ইজরায়েলের রাজধানী ঘোষণা, আরব বিশ্বে ঝড় তুললেন ট্রাম্প

  • Posted By:
Subscribe to Oneindia News

বাস্তবকে স্বীকার করাতে অন্যায়ের কিছু নেই। বরং তা স্বীকার করে নেওয়াই বুদ্ধিমানের কাজ। এই ভাবনায় আস্থা রেখে জেরুসালেমকে ইজরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি দিল মার্কিন যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। আর এই ঘোষণার সঙ্গে সঙ্গেই ফের একবার আরব দুনিয়ায় ঝড় তুলে দিলেন তিনি।

জেরুসালেমকে ইজরায়েলের রাজধানী ঘোষণা ট্রাম্পের

গতবছরে মার্কিন রাষ্ট্রপতি হওয়ার আগেই ইজরায়েলের রাজধানী হিসাবে জেরুসালেমকে স্বীকৃতি দেওয়ার প্রতিশ্রুতি দেন ট্রাম্প। এদিন সেই ঘোষণার মাধ্যমে নিজের প্রতিশ্রুতি রাখলেন তিনি।

এই ঘটনা হল যে শান্তি প্রক্রিয়ার লক্ষ্যে ইজরায়েলের রাজধানী হিসাবে বিতর্কিত জেরুসালেমকে স্বীকৃতি দিল আমেরিকা তা আরব দেশগুলি কীভাবে মেনে নেবে। ইতিমধ্যে সৌদি আরবের মতো দেশ প্রতিবাদী হয়েছে। যে দেশের সঙ্গে জেরুসালেম নিয়ে ইজরায়েলের দশকের পর দশক ধরে বিবাদ চলছে, সেই প্যালেস্টাইন এই ঘটনার পর কতটা আগ্রাসী মনোভাব দেখায় সেটাই এখন লক্ষ্যণীয়।

প্যালেস্টাইনের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাস ইতিমধ্যে ট্রাম্পের ঘোষণাকে শোচনীয় বলে আখ্যা দিয়েছেন। শান্তি প্রক্রিয়া ভঙ্গে উস্কানি দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র এমনটাই অভিযোগ করেছেন। নিরাপত্তা পরিষদের সদস্য ১৫টি দেশের মধ্যে ৮টি দেশ অবিলম্বে জরুরি বৈঠত ডেকে মার্কিন সিদ্ধান্ত নিয়ে আলোচনা করতে বলেছে।

হোয়াইট হাউসে মার্কিন রাষ্ট্রপতি বলেছেন, ইজরায়েল ও প্যালেস্টাইনের শান্তি প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যেতে ও আমেরিকার স্বার্থ রক্ষা করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তেল আভিভ থেকে মার্কিন দূতাবাস জেরুসালেমে সরানোর জন্যও ইতিমধ্যে নির্দেশ দিয়ে দিয়েছেন বলে জানিয়েছেন ট্রাম্প।

English summary
Jerusalem is Israel's capital, declares US President Donald Trump
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.