• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জাপানের অভিনব চিন বিরোধী ভর্তুকি! বাণিজ্য যুদ্ধে বেজিংকে টেক্কা দিতে দিল্লি-টোকিও জোট

চিনের সঙ্গে ক্রমেই দূরত্ব বাড়াচ্ছে উন্নত বিশ্বের দেশগুলি। এই আবহে এবার বাণিজ্যিক যুদ্ধে চিনকে ধারাসায়ী করতে ভারত ও বাংলাদেশের মতো দেশের সঙ্গে জোট বাঁধার পথে হাঁটতে চলেছে জাপান। জানা গিয়েছে চিন থেকে যে সকল জাপানি সংস্থা তাদেক ব্যবসা আসিয়ান ভুক্ত দেশে সরিয়ে নিয়ে যাবে তাদের জন্যে বিশেষ ভর্তুকি নির্ধারণ করা হয়েছে।

২২১ মিলিয়ন ডলারের ভর্তুকি প্ল্যান

২২১ মিলিয়ন ডলারের ভর্তুকি প্ল্যান

জানা গিয়েছে জাপান সরকার ২৩.৫ বিলিয়ন ইয়েন অথবা ২২১ মিলিয়ন ডলার বরাদ্দ করে রেখেছে বিশেষ এক ভর্তুকি খাতে। যে সকল জাপানি সংস্থা বর্তমানে চিনে ব্যবসা করছে বা সেখানে কারখানা তৈরি করে উৎপাদন করছে, সে সব কোম্পানি যাতে চিন থেকে তাদের বাণিজ্য ভারতের মতো দেশে সরিয়ে আনে তাই এই ভর্তুকি নির্ধারিত।

উত্তেজনা বাড়ছে দক্ষিণ এশিয়ায়

উত্তেজনা বাড়ছে দক্ষিণ এশিয়ায়

এদিকে দক্ষিণ এশিয়ায় চিনের নানা পদক্ষেপে যত উত্তেজনা বাড়ছে, তত কাছাকাছি আসছে সংশ্লিষ্ট অন্যান্য সব দেশ। রফতানি ক্ষেত্রে চিনা আধিপত্য কমাতে শক্তিশালী সাপ্লাই চেন খুলতে পারে ভারত, জাপান ও অস্ট্রেলিয়া। এ জন্য তারা একটি সাপ্লাই চেন রেসিলিয়েন্স ইনিশিয়েটিভ নিয়ে আলোচনা চালাচ্ছে।

কূটনৈতিক টানাপোড়েন

কূটনৈতিক টানাপোড়েন

মার্কিন-চিন সম্পর্কের তিক্ততা বেড়ে যাওয়া ও গোটা অঞ্চল জুড়ে কূটনৈতিক টানাপোড়েনের কারণে বহু কোম্পানি চিন থেকে বেরিয়ে আসতে চাইছে। তারপর করোনা অতিমারীর ফলে বিভিন্ন দেশ বুঝতে পেরেছে, কীভাবে তারা ভেন্টিলেটর বা মাস্কের মতো অত্যাবশ্যক জিনিসপত্রের জন্যও চিনের মুখাপেক্ষী হয়ে পড়েছে। তাই সেই নির্ভরতা কাটাতে অন্য রাস্তা দেখার কথা উঠেছে। জাপান কিছু সংস্থাকে ভর্তুকি দিচ্ছে যাতে তারা তাদের অফিস জাপান বা দক্ষিণ পূর্ব এশিয়ায় নিয়ে আসে। এখনও পর্যন্ত ৮৭টি সংস্থা এতে যোগ দিয়েছে।

চিনা পণ্য আমদানিতে কড়াকড়ি

চিনা পণ্য আমদানিতে কড়াকড়ি

ভারত, অস্ট্রেলিয়া দুদেশেরই চিনের সঙ্গে সম্পর্কে বিরাট টানাপোড়েন চলছে। দিল্লি বেশ কিছু চিনা পণ্য আমদানিতে কড়াকড়ি শুরু করেছে, ব্যান করেছে বেশ কয়েকটি চিনা অ্যাপ। অস্ট্রেলিয়ার যা মূল রফতানি, সেই বার্লি, গোমাংস আর এখন ওয়াইনও চিন টার্গেট করায় তাদের সম্পর্ক আরও খারাপ হয়েছে। আমেরিকা, জাপান অস্ট্রেলিয়া আর ভারত এখন কোয়াড্রিল্যাটারাল সিকিউরিটি ডায়ালগ বা কোয়াড নামে একটি গ্রুপ খুলেছে নিরাপত্তা সংক্রান্ত আলোচনার জন্য।

জিনপিংয়ের জাপান সফর বাতিল করা হয়েছিল

জিনপিংয়ের জাপান সফর বাতিল করা হয়েছিল

এর আগে করোনার অযুহাত দেখিয়ে শি জিনপিংয়ের জাপান সফর বাতিল করতে চলেছে টোকিও। প্রাথমিক ভাবে এপ্রিল মাসে সেই সফর হওয়ার কথা থাকলেও করোনার জেরে তা পিছিয়ে গিয়েছিল। তবে পরবর্তীতেও এই সফরের উপর প্রশ্ন চিহ্ন ঝুলিয়ে দিয়ে এবার বড় পদক্ষেপ নিতে পারে জাপান।

২১ এর লক্ষ্যে দিলীপ, মুকুল, রাহুলের নিশানায় মমতা, দ্বন্দ্ব ভুলে এক সুর

English summary
Japan to offer subsidy to companies shifting bas from China to India and other ASEAN countries
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X