• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সবাইকে করোনার টীকা দিতে বিপুল খরচ! ১০ শতাংশও ওঠেনি এখনও, আশঙ্কার কথা শোনাল হু

  • |

দিন যত গড়াচ্ছে গোটা বিশ্বব্যাপী ততই বেড়ে চলেছে করোনার সংক্রমণ। ইতিমধ্যেই গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ২ কোটি ৩০ লক্ষের গণ্ডি পার করেছে বলে জানা যাচ্ছে। মারে গেছেন প্রায় সাড়ে সাত লক্ষ মানুষ। এমতাবস্থায় নতুন আশার আলো দেখাচ্ছে অক্সোফোর্ড ও রাশিয়ার করোনা ভ্যাকসিন। একইসাথে ভারতের সিরাম ইনস্টিটিউটও জানিয়েছে আগামী ডিসেম্বরের মধ্যেই বাজারে এসে যাবে করোনা ভ্যাকসিন। কিন্তু এত বাল খবরের মাঝেও নতুন চিন্তা গ্রাস করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে।

সবাইকে করোনার টীকা দিতে বিপুল খরচ! ১০ শতাংশও ওঠেনি এখনও, আশঙ্কার কথা শোনাল হু

সূত্রের খবর, হু মোতাবেক গোটা বিশ্বে সবার হাতে ভ্যাকসিন তুল দিতে এখনই লাগবে প্রায় ১ হাজার কোটি মার্কিন! বর্তমানে যার ১০ শতাংশ তোলা সম্ভব হয়নি বলে জানাচ্ছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার আধিকারিকেরা। এদিকে এই বছরের এপ্রিলে করোনার পরীক্ষা, চিকিত্সা এবং ভ্যাকসিন সংক্রান্ত গবেষণা আরও জোরদার করার জন্য অ্যাক্সেস টু কোভিড -১৯ সরঞ্জাম বা এসিটি নামের এক্সিলারেটর প্রোগ্রাম চালু করে হু।

উন্নয়নশীল দেশগুলির পাশাপাশি অনুন্নত ও গরীব দেশ গুলিও যাতে ভ্যাকসিন সংগ্রহ থেকে বঞ্চিত না হয় তাই একটি যৌথ ম়্চ গড়ে এগিয়ে যাওয়ারও ডাক দেয় বিশ্বস্বাস্থ্য সংস্থা। ভ্যাকসিনের বিকাশ ও উত্পাদন প্রক্রিয়া আরও জোরদার করতে গড়া হয় এই তহবিল। সূত্রের খবর, ভ্যাকসিন তৈরির এই সামগ্রিক উদ্যোগকে আন্তর্জাতিক ভাষায় কোভ্যাক্স বলা হয়। কিন্ত এই উদ্যোগের বর্তমান চিত্র সম্পূর্ণ উল্টোচিত্র তুলে ধরছে বলে জানা যাচ্ছে। বর্তমানে তহবিলের অগ্রগতি বিশেষ সন্তোষজনক নয় বলে সোমবার এক সংবাদ সম্মেলনে জানান হু প্রধান টেড্রোস ঘোরবাইয়াস।

11-08-2020 - কোভিড ১৯ আপডেট - বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা

বাংলায় করোনা সংক্রমণ ছাড়াল এক লক্ষ! ২৪ ঘণ্টায় আক্রান্তদের টপকে গেল সুস্থের সংখ্যা

English summary
it is estimated that it will cost 1000 core usd to supply the coronavirus vaccine worldwide not even 10 percent has risen yet who fears
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X