• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভয়ঙ্কর গতিতে ছড়াচ্ছে ওমিক্রন! ভ্যাকসিনের চতুর্থ ডোজ দেওয়ার ঘোষণা প্রধানমন্ত্রীর

Google Oneindia Bengali News

কারনে ভয়ঙ্কর পরিস্থিতি ব্রিটেনে। প্রত্যেকদিন সে দেশে গড়ে প্রায় ১ লক্ষ মানুষ নয়া এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হচ্ছেন। সেখানে দাঁড়িয়ে ডিসেম্বরের শেষের মধ্যেই দেশের মানুষকে বুস্টার ডোজ দেওয়ার কথা বলা হচ্ছে। করোনা ভ্যাকসিনের এই বুস্টার ডোজ দেওয়া হবে। কিন্তু আদৌও কি ভ্যাকসিন ওমিক্রন ঠেকাতে কাজ করছে? প্রশ্ন উঠছে।

ভ্যাকসিনের চতুর্থ ডোজ দেওয়ার ঘোষণা প্রধানমন্ত্রীর

সব রকমভাবে ওমিক্রন ঠেকাতে চেষ্টা চালাচ্ছেন বিশ্বের গবেষকরা। শুধু ব্রিটেন নয়, ইজরায়েলও ওমিক্রনের ধাক্কায় কাবু। ইতিমধ্যে সে দেশে একগুচ্ছ পদক্ষেপ নেওয়া হয়েছে। এবার সাধারন মানুষকে করোনা ভ্যাকসিনের চতুর্থ ডোজ দিতে চলেছে ইজরায়েল। এমনটাই জানয়েছেন সে দেশের প্রধানমন্ত্রী লাফতালি বেনেট।

প্রাথমিক ভাবে সিদ্ধান্ত ইজরায়েলের ৬০ বছরের বেশি যে সমস্ত মানুষ রয়েছেন তাঁদের এই চতুর্থ ভ্যাকসিনের ডোজ দেওয়া হবে। এছাড়াও, ডাক্তার এবং স্বাস্থ্যকর্মীদেরও এই ভ্যাকসিনের ডোজ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে ভাবে দেশে ওমিক্রন ছড়াচ্ছে সেদিকে তাকিয়েই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

যদিও এর আগে ইজরায়েলের স্বাস্থ্যমন্ত্রকের স্বাস্থ্য বিশেষজ্ঞরা এই বিষয়ে আলোচনা করেন। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। তবে সর্বস্তরে মানুষকে ভ্যাকসিনের এই চতুর্থ ডোজ দেওয়ার বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে এই বিষয়ে আরও পরীক্ষা চালাচ্ছেন সে দেশের গবেষকরা।

তবে আজ বুধবার টুইটারে করোনা ভ্যাকসিনের চতুর্থ ডোজ দেওয়ার কথা জানিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী। তাঁর দাবি, ইজরায়েলের এই সিদ্ধান্তকে বিশ্বের অন্যান্য দেশও মানবে। বিশ্বের একাধিক দেশ এই মুহূর্তে থার্ড ডোজ দিলেও সবার আগে এই কাজ সেরে ফেলে ইজরায়েল।

কিন্তু এই চতুর্থ ডোজ প্রসঙ্গে ইজরায়েলের স্বাস্থ্যমন্ত্রক জানাচ্ছে, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম রয়েছে তাদের এই চতুর্থ ডোজ় দেওয়ার জন্য বেছে নেওয়া হচ্ছে। শুধু তাই নয়, যাদের মাধ্যমে নয়া এই ভ্যারিয়েন্টের সংক্রমণের সম্ভাবনা বেশি তাঁদেরকেও এই চতুর্থ ডোজ দেওয়ার সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

ইজরায়েলে ওমিক্রন ছড়াতেই একগুচ্ছ পদক্ষেপ নেওয়া হয়। বন্ধ করে দেওয়া হয় সে দেশের সীমান্ত। শুধু তাই নয়, বিদেশ থেকে আসা যাত্রীদের ওপর বিধি নিষেধ আরোপ করা হয়েছে। আর সেই তালিকাতে একাধিক দেশ রয়েছে। পাশাপাশি ইজরায়েলের বিভিন্ন অংশে লকডাউনও ঘোষণা করা হয়েছে। এবার আরও একধাপ এগিয়ে চতুর্থ ভ্যাকসিন দিতে চলেছে সে দেশ।

অন্যদিকে ভারতেও ক্রমশ ছড়াচ্ছে করোনার নয়া এই ভ্যারিয়েন্ট। প্রত্যেকদিনই কার্যত হু হু করে বাড়ছে সংক্রমণ। সেখানে দাঁড়িয়ে ভারতেও বুস্টার ডোজ দেওয়া নিয়ে কথা উঠছে। যদিও এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

English summary
Israel will give 4th dose of covid vaccine amid Omicron fear
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X