• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইরানের পরমাণু কেন্দ্রে ইজরায়েলি হামলা! করোনা আবহে কী হচ্ছে মধ্যপ্রাচ্যে?

গত ২ জুলাই ইরানের তরফে একটি ছবি প্রকাশ করে জানানো হয়েছিল যে তাদের একটি পরমাণু কেন্দ্রে আগুন লেগে তা ক্ষতিগ্রস্ত হয়। তেহরানের ২০০ মাইল দক্ষিণে অবস্থিত নাতান্জের সেই ঘটনা সামনে আসতেই তোলপাড় হয় গোটা বিশ্ব। প্রশ্ন ওঠে, আমেরিকা বা তার বন্ধু কোনও রাষ্ট্র এই ঘটনার সঙ্গে যুক্ত কি না। ইরান সরকারি ভাবে এই বিষয়ে মুখ না খুললেও জানা গিয়েছে ইরানের সেই ঘটনা নিছক কোনও দুর্ঘটনা নয়।

ইরানের পরমাণু কেন্দ্রে ইজরায়েলি হামলা! কী হচ্ছে মধ্যপ্রাচ্যে

জানা গিয়েছে গত সপ্তাহের বৃহস্পতিবার একটি ব্যপক বিস্ফোরণের কারণেই এই আগুন লাগে এবং পরমাণু কেন্দ্রটি ক্ষতিগ্রস্ত হয়। নাম প্রকাশে অনিচ্ছুক এক গোয়েন্দা কর্তা এই ঘটনার বিষয়ে জানান মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমসকে। ইরানের ইসলামিক রেভোলিউশন গার্ড কোরের সেই সদস্য আরও জানান, যে এই বিস্ফোরণের নেপথ্যে ইজরায়েলের হাত আছে। তবে এই ঘটনার বিশদ বিবরণ তিনি দেননি।

শুধু এই পরমাণু কেন্দ্রের বিস্ফোরণই নয়, ইরানের ইসলামিক রেভোলিউশন গার্ড কোরের সেই গোয়েন্দা সদস্য আরও দাবি করেন যে বিগত কয়েক সপ্তাহ যাবত ইরানে ঘটে যাওয়া বিভিন্ন বিস্ফোরণে হাত রয়েছে ইজরায়েলের। যদিও এই ঘটনাগুলিতে ইজরায়েলের হাত থাকার কথা অস্বীকার করা হয়েছে।

এদিকে পরিস্থিতি যাতে উত্তেজনাপূর্ণ না হয়, তাই ইরান এই বিস্ফোরণের ঘটনাটিকে বিশ্বমঞ্চে বাড়িয়ে দেখাচ্ছে না। জানা গিয়েছে এই ঘটনায় হতাহতের কোনও ঘটনা না ঘটলেও এতে প্রচুর পরিমাণে আর্থিক ক্ষতি হয়েছে। এদিকে বিশেষজ্ঞদের মতে এই বিস্ফেরণের জেরে ইরানের পরমাণু গবেষার বিষয়টি এক বছর পিছিয়ে গেল।

কাটমানি নিয়ে জেপি নাড্ডার বক্তব্যকে সমর্থন দিলীপ ঘোষের

লাদাখের উত্তেজনা প্রশমনে এবার ময়দানে ডোভাল! চিনকে চাপে রেখে কোন লক্ষ্য স্থির ভারতের?

English summary
Israel was behind blast at Iran nuclear site last week claims middle east intelligence officer
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X