• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মুসলিম মহিলার অর্ডার করা কফি কাপে লেখা আইএসআইএস, দায়ের মানহানির মামলা

স্টারবাকসের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ তুললেন এক মুসলিম মহিলা। জানা গিয়েছে, আয়েশা নামের এক মুসলিম মহিলা গত ১ জুলাই আমেরিকার সেন্ট পল মিনেসোটার স্টারবাকস বারিস্তাতে নিজের জন্য এক কাপ কফির অর্ডার দেন। কিন্তু তাঁকে যে কাপে কফি দেওয়া হয় সেখানে নিজের নামের বদলে '‌আইএসআইএস’‌ লেখা ছিল। এই ঘটনার পর আয়েশা স্টারবাকস পরিচালনা করেন যিনি তার বিরুদ্ধে বৈষম্য করার অভিযোগ এনেছেন।

স্টারবাকসের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ

ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড সিরিয়ার সংক্ষিপ্ত রূপ আইএসআইএস, এটি একটি সন্ত্রাসবাদী গোষ্ঠী, যারা তার মৌলিক বিশ্বাসের জন্য পরিচিত এবং যারা বিভিন্ন সন্ত্রাসী হামলা চালিয়েছে।

ঘটনার দিন আয়েশা করোনা ভাইরাস মহামারির কারণে মুখে মাস্ক লাগিয়েছিলেন, তিনি জানান, অর্ডার দেওয়ার সময় তিনি তাঁর নাম উল্লেখ করে দেন। আয়েশা বলেন, '‌আমায় যখন আমার নাম জিজ্ঞাসা করা হয়, আমি আস্তে করে আমার নাম বহুবার বলি। এটা নিশ্চয়ই নয় যে তিনি আমার নাম আইএসআইএস শুনেছেন। আয়েশা কোনও অজানা নাম নয় এবং আমি অনেকবারই আমার নাম বলি।’

আয়েশা কাপের ওপর আইএসআইএস দেখার পর ‌তিনি খুবই অবাক ও হতাশ হয়ে পড়েন এবং তিনি লাঞ্ছিত এবং ঘৃণার একটি গভীর বোধ অনুভূত করেন। আয়েশা বলেন, '‌ওই মুহূর্তে যখন ওটা দেখি আমি খুবই আবেগপ্রবণ হয়ে পড়ি। আমার নিজেকে খুব তু্চ্ছ ও অপমানিত বোধ হয়। এই শব্দটাই গোটা বিশ্বের মুসলিমকে চূর্ণ–বিচূর্ণ করে দিয়েছে। আমার বিশ্বাসই হচ্ছে না এই সময় ও যুগে দাঁড়িয়ে এ ধরনের ঘটনা ঘটতে পারে এবং তার গ্রহণযোগ্যতাও রয়েছে। এটা ঠিক নয়।’

আয়েশা অর্ডার নেওয়ার পর তিনি ম্যানেজারকে ডেকে পাঠান কিন্তু তিনি এটাকে নিছকই ভুল বলে অভিযোগ খারিজ করে দেন। তার বদলে আয়েশাকে নতুন কফি ও ২৫ ডলারের গিফ্ট কার্ড দেওয়া হয়। খুব শীঘ্রই স্টারবাকস এক বিবৃতি জারি করে জানান যে এটা ইচ্ছাকৃত কাজ নয়। যদিও সোমবার আয়েশা মিনোসোটার মানবাধিকার বিভাগে এ বিষয়ে অভিযোগ দায়ের করেন।

English summary
A Muslim woman has accused Starbucks of discriminating against her for giving her coffee in an ISIS-written cup
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X