• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আইএসআইএস শীর্ষ জঙ্গি আল বাগদাদি জীবিত, পাঁচ বছর পর ধরা দিল গোপন ভিডিওয়

জীবিত না মৃত, এই ধন্দে কেটে গিয়েছে কয়েকটি বছর। অবশেষে নতুন ভিডিওয় কয়েক বছর পরে ধরা দিল আইএসআইএস শীর্ষ জঙ্গি নেতা আবু বকর আল বাগদাদি। একটি প্রচারমূলক ভিডিওয় বাগদাদিকে দিব্যি সুস্থ সবল হয়ে কথা বলতে দেখা গিয়েছে। সিরিয়ার শহর বাঘুজ-এ আইএসের হারের কথা স্বীকার করে নিয়েছে সে।

আইএস শীর্ষ জঙ্গি আল বাগদাদি জীবিত, পাঁচ বছর পর এল ভিডিওয়

পূর্ব সিরিয়ার শক্ত ঘাঁটি থেকে আইএসকে উতখাত করা সম্ভব হয়েছে। বলা যায়, আইএস মুক্ত হয়েছে সিরিয়া। এর কয়েকদিনের মধ্যেই বাগদাদির ভিডিও সামনে এল।

একটি অত্যাধুনিক কালাশনিকভ পাশে রেখে সে কথা বলেছে। সে বলেছে, খ্রিস্টানদের বিরুদ্ধে ইসলামের এ এক দীর্ঘ লড়াই। বাঘুজের লড়াইয়ে পরাস্ত হলেও মুসলমানদের প্রতি খ্রিস্টানদের হিংস্রতা ও কুমতলব সকলের চোখে ধরা পড়েনি।

গত কয়েক বছরে বেশ কয়েকটি অডিও বাগদাদি প্রকাশ করেছে। তবে আইএস জঙ্গিদের মনোবল বাড়াতেই সম্ভবত এতদিন পর সে ভিডিওয় ধরা দিল। অন্তত এটা স্পষ্ট হয়ে গেল যে বাগদাদি জীবিত রয়েছে, কোনও হামলা বা অসুস্থতা তাকে শেষ করতে পারেনি।

যদিও সিরীয় ও পশ্চিমী গোয়েন্দারা মনে করছেন, গত বছর থেকেই বাগদাদির প্রভাব কমে গিয়েছে। কারণ কুর্দিশ ও মার্কিন বিমান হামলায় আইএস পরাস্ত হয়েছে। ফলে বাগদাদি আগের চেয়ে গুরুত্ব হারিয়েছে।

English summary
ISIS leader Abu Bakr al-Baghdadi appears in video for first time in five years
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X