• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা সঙ্কটের আবহে ইরাকে পুনরায় পায়ের তলার মাটি শক্ত করছে আইএসআইএস

  • |

করোনা প্রাদুর্ভাবের জেরে তীব্র সঙ্কটের মধ্যে যখন পৃথিবীর একাধিক দেশ তখন সসেই সুযোগকে কাজে লাগিয়ে মধ্যপ্রাচ্যে নতুন করে মাথাচাড়া দিচ্ছে আইআইএস। সূত্রের খবর, বর্তমানে করোনা মহামারির জেরে মধ্যপ্রাচ্য থেকে পৃথিবীর নজর সরে যাওয়ায় সেখানে নিজেদের মাটি পুনরায় শক্ত করছে ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড সিরিয়া বা আইএসআইএস।

আইএসআইএস-র গতিবিধি নিয়ে আশঙ্কিত নরওয়েজিয়ান বাহিনী

আইএসআইএস-র গতিবিধি নিয়ে আশঙ্কিত নরওয়েজিয়ান বাহিনী

ইরাকে অবস্থিত নরওয়েজিয়ান বাহিনী এই দাবি করেছে বলে জানা যাচ্ছে। বর্তমানে আইএসআইএসের মতো সন্ত্রাসবাদী গোষ্ঠী গুলির দ্বারা এই অঞ্চলে সন্ত্রাসবাদের মোকাবেলায় স্থানীয় ইরাকি সেনাদের প্রশিক্ষণের জন্য নরওয়েজিয়ান সামরিকের টেলমার্ক ব্যাটালিয়ন ইরাকে পোস্ট করা রয়েছে। মহামারির কারণে বর্তমানে এই দুটি বাহিনী বর্তমানে তাদের কোনও রকম প্রস্তুতি ও রণনীতি তৈরি করতে পারছে না বলে জানা যাচ্ছে।

কৃষিপ্রধান অঞ্চল গুলিতে গা ঢাকা দিয়ে রয়েছে জঙ্গিরা

কৃষিপ্রধান অঞ্চল গুলিতে গা ঢাকা দিয়ে রয়েছে জঙ্গিরা

সূত্রের খবর, বেশিরভাগই কৃষি প্রধাণ অঞ্চল গুলিতে গা ঢাকা দিয়ে রয়েছে আইএসআইএস জঙ্গিরা। ফলস্বরূপ তাদের খুব একটা বেশি কাবু করতে পারেনি করোনা। সংক্রমণের পরিমাণও অনেকটাই কম। পাশাপাশি ইরাকে বৃহত্তর পর্যায়ে গোষ্ঠী সংক্রমণের আশঙ্কায় ইতিমধ্যেই অনেক জেলবন্দী অপরাধীকে ছেড়ে দেওয়া হয়। স্থানীয় সূত্রে খবর, এদের একটা বড় অংশ আইএসআইএস-র সমর্থক।

জেল বন্দিদের একটা বড় অংশ আইএসআইএস-র সমর্থক বলে খবর

জেল বন্দিদের একটা বড় অংশ আইএসআইএস-র সমর্থক বলে খবর

পাশাপাশি এই জেল বন্দী অপরাধীদের একটা বড় অংশ ছাড়া পাওয়ার পর অনেকেই আইএসআইএস-র সঙ্গে যুক্ত হচ্ছে বলে জানা যাচ্ছে। এদিকে ইরাকও বিভিন্ন দিক থেকে চাপের মধ্যে রয়েছে বলে জানা যাচ্ছে। আর্থিক মন্দার মধ্যে একটি রাজনৈতিক টানাপোড়েনে দীর্ঘদিন থেকেই জেরবার গোটা দেশ। তারমধ্যে করোনা সংক্রমণ এই দুরাবস্থাকে আরও ত্বরাণ্বিত করেছে।

শক্তি বৃদ্ধি করছে দায়েশ এবং আল-কায়েদাও

শক্তি বৃদ্ধি করছে দায়েশ এবং আল-কায়েদাও

অন্যদিকে অপর দুই জঙ্গি গোষ্ঠী দায়েশ ও আল-কায়েদাও পুনরায় তাদের শক্তি বৃদ্ধির চেষ্টা করছে বলে জানা যাচ্ছে। সন্ত্রাস ছড়িয়ে দায়েশ বর্তমানে কোনও সুযোগই হাতছাড়া করছে না বলে জানা যাচ্ছে। ইরাকি জয়েন্ট অপারেশন কমান্ডের মুখপাত্র জেনারেল তাহসিন আল-খফাগি সংবাদ মাধ্যমে একথা জানান। যেখানেই সরকারি নমজরদারি একটু শিথিল হচ্ছে বা সরকারের ক্ষমতা একটু কম রয়েছে সেখানেই খুব সহজেই পুনরায় শক্তি বৃদ্ধি করছে দায়েশ এবং আল-কায়েদা উভয়ই।

উদাসীন রাজ্যসরকার, পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনার ইস্যু রাজ্যকে ফের তোপ অধীরের

মোদী-নির্মলার আর্থিক প্যাকেজের প্রশংসায় রাষ্ট্রসংঘের অর্থনৈতিক বিশেষজ্ঞদের

English summary
In the wake of the Corona crisis, ISIS is once again hardening the ground in Iraq,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X