• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিক্ষোভের মুখে পদত্যাগের ঘোষণা ইরাকের প্রধানমন্ত্রীর

অবশেষে সরকারবিরোধী বিক্ষোভের মুখে পদত্যাগের ঘোষণা করলেন ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি। শুক্রবার দেশটির সরকারি টেলিভিশন চ্যানেলের মাধ্যমে এই ঘোষণা করে তিনি জানান, দেশটির সংসদের কাছে পদত্যাগপত্র জমা দেবেন। ঘোষণার পর রাজধানী বাগদাদের ঐতিহাসিক তাহরির স্কয়ারে একত্র হয়ে উল্লাস করেছেন আন্দোলনকারীরা। প্রায় দুই মাস ধরে চলা এই আন্দোলনে তাহরির স্কয়ারই ছিল মূল কেন্দ্রবিন্দু।

মন্ত্রিপরিষদ ভেঙে দিতে পার্লামেন্টের প্রতি আহ্বান

মন্ত্রিপরিষদ ভেঙে দিতে পার্লামেন্টের প্রতি আহ্বান

এর আগে শুক্রবারের খুতবায় সেই দেশের শিয়াদের ধর্মীয় গুরু আয়াতুল্লাহ আলি আল সিসতানি প্রধানমন্ত্রী পরিবর্তনের বিষয়ে বিবেচনা করার জন্য সংসদের প্রতি আহ্বান জানিয়েছিলেন। আর এর এক ঘণ্টার মধ্যেই পদত্যাগের কথা জানান আদেল আব্দুল মাহদি। তাঁর পদত্যাগ করার ঘোষণার মাত্র কয়েক ঘণ্টা আগে দেশটির আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ আলি সিসতানি বর্তমান মন্ত্রিপরিষদ ভেঙে দিতে পার্লামেন্টের প্রতি আহ্বান জানান।

দুই মাস ধরে আন্দোলন

দুই মাস ধরে আন্দোলন

২০১৮ সালের অক্টোবরে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন ৭৭ বছর বয়স্ক মাহদি। ক্ষমতায় আসার এক বছরের মাথায়ই বেকারত্ব, দুর্নীতি ও সরকারি সেবার দুরবস্থার কারণে জনঅসন্তোষে পড়তে হয় তাঁর সরকারকে। দেশজুড়ে শুরু হয় সরকারবিরোধী আন্দোলন, যা পরে সহিংসতায় রূপ নেয়। বেকারত্বের উচ্চহার হ্রাস ও দুর্নীতিগ্রস্ত সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাদের পদত্যাগের দাবিতে প্রায় দুই মাস ধরে আন্দোলন করে আসছেন ইরাকের জনগণ।

বিক্ষোভে অন্তত ৪০০ জন প্রাণ হারিয়েছেন

বিক্ষোভে অন্তত ৪০০ জন প্রাণ হারিয়েছেন

এই নিয়ে অক্টোবরের প্রথম দিন থেকে এখন পর্যন্ত সরকারবিরোধী বিক্ষোভে ৪০০ জন প্রাণ হারিয়েছেন। ১৫ হাজারেরও বেশি জখম হয়েছেন পুলিশের সঙ্গে সংঘর্ষে। বৃহস্পতিবারই পুলিশের সঙ্গে সংঘর্ষে ৪৪ বিক্ষোভকারী নিহত ও ১ হাজারেরও বেশি জখম হন।

ইরাকের বেহাল দশা

ইরাকের বেহাল দশা

গত বছরের হিসাব অনুযায়ী, ইরাকে তরুণদের মধ্যে বেকারত্বের হার প্রায় ১৬ শতাংশ। রাষ্ট্রসংঘের হিসাব অনুযায়ী, দেশটির প্রায় ৬৭ লাখ নাগরিকের মানবিক সহায়তা প্রয়োজন।

English summary
iraq pm Adel Abdul Mahdi announced his resignation amid ongoing protest
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X