• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ট্রাম্প বিদায় নেবেন, থাকব আমরাই, প্রতিবেশীদের প্রচ্ছন্ন হুমকি ইরানের বিদেশমন্ত্রীর

  • By
  • |

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের শাসনকাল শেষ হওয়ার আগে ফের একবার নতুন করে আমেরিকা ইরানকে চাপে ফেলতে পারে বলে মনে করা হচ্ছে। তবে কোনওভাবেই ওয়াশিংটনের চাপে মাথা নোয়াতে রাজি নয় তেহরান। উল্টে মধ্যপ্রাচ্যের দেশগুলিকে ইরান একপ্রকার হুমকির সুরে জানিয়েছে, আগামী ৭০ দিনের মধ্যে ট্রাম্প বিদায় নেবেন, তবে তাঁরা থাকবেন।

ট্রাম্প বিদায় নেবেন, থাকব আমরাই, প্রতিবেশীদের প্রচ্ছন্ন হুমকি ইরানের বিদেশমন্ত্রীর

ইরানের বিদেশ মন্ত্রী মহম্মদ জাভেদ জারিফ টুইট করে প্রতিবেশী দেশগুলিকে কার্যত চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন। ইংরেজি ও আরবি ভাষায় লেখা এই টুইটে ইরানের বিদেশমন্ত্রী লিখেছেন, বহিরাগতদের কথায় যেন প্রতিবেশী দেশগুলি না নাচে এবং নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করে।

ইরানের বিদেশমন্ত্রীর এমন প্রচ্ছন্ন হুমকি দেওয়ার কারণ হল, একদিন আগেই মার্কিন সংবাদমাধ্যমে খবর রটেছে, ইরানের বিরুদ্ধে ফের একবার কড়া অবস্থান নিতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র। অর্থাৎ বিদায় নেওয়ার আগে ইরানের বিরুদ্ধে ফের খড়্গহস্ত হতে পারেন ট্রাম্প।

প্রসঙ্গত প্রায় বছর দুয়েক ধরে ইরানের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক বেশ কিছুটা খারাপ হয়েছে। ট্রাম্পের সময় ইরানের পরমাণু কার্যক্রম জারি রাখার অভিযোগ এনে দেশটির ওপর নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র।

বারাক ওবামা রাষ্ট্রপতি থাকাকালীন ইরানের সঙ্গে শান্তিচুক্তি স্থাপন করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। তবে ডোনাল্ড ট্রাম্প রাষ্ট্রপতি হওয়ার পরে সেই শান্তি চুক্তি থেকে বেরিয়ে আসেন। এবার সেই ডেমোক্র্যাটদের রাষ্ট্রপতি পদে শপথ নিতে চলেছেন জো বাইডেন। যিনি বারাক ওবামার সময় উপরাষ্ট্রপতি ছিলেন। ফলে নতুন করে ইরানের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক কেমন দাঁড়ায় সে দিকেই তাকিয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।

কলকাতাঃ বড়সড় ডাকাতির ছক বানচাল, ৭ জনকে গ্রেফতার করল টেকনোসিটি থানার পুলিশ

বাংলা দখলের লক্ষ্যে ফের মোদীর সভা আয়োজনে বিজেপি! পদ্মক্যাম্পের অন্দরে জোর তোড়জোর 'যুবযোদ্ধা' ঘিরে

English summary
Iran minister warns rivals after Trump tastes defeat
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X