• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আইপিএল: খেলাকে কেন্দ্র করে জুয়া থামাতে ফেনীর উপজেলায় কেবল সংযোগ বন্ধ রাখার উদ্যোগ

  • By BBC News বাংলা

আইপিএলকে কেন্দ্র করে বাংলাদেশের অনেক জায়গায় জুয়া খেলা হয় বলে অভিযোগ রয়েছে
Getty Images
আইপিএলকে কেন্দ্র করে বাংলাদেশের অনেক জায়গায় জুয়া খেলা হয় বলে অভিযোগ রয়েছে

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের খেলাকে কেন্দ্র করে চলা জুয়া থামানোর লক্ষ্যে বাংলাদেশের ফেনী জেলার একটি উপজেলায় আইপিএল'এর ম্যাচ চলাকালীন সময় স্থানীয় কেবল লাইনের সংযোগ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সম্প্রতি বাংলাদেশের বেশ কয়েকটি জেলায় আইপিএল-কেন্দ্রিক জুয়ায় জড়িত থাকায় বেশ কয়েকজনকে আটক করা হয়।

জুয়া বন্ধে কেবল টিভি সংযোগ বন্ধ রাখার এই উদ্যোগ নেয়া হয়েছে ফেনীর পরশুরাম পৌরসভার পক্ষ থেকে।

পৌরসভার নিজাম উদ্দীন আহমেদ চৌধুরী জানান, "আজ থেকে সন্ধ্যায় খেলা শুরু হওয়ার সময় থেকে যতক্ষণ খেলা শেষ না হয়, ততক্ষণ পুরো এলাকার কেবল সংযোগ বন্ধ রাখা হবে।"

আইপিএল'এর খেলাকে কেন্দ্র করে পরশুরাম উপজেলার তরুণদের মধ্যে জুয়া খেলার প্রবণতা কমানোর লক্ষ্যেই এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান নিজাম উদ্দীন চৌধুরী।

তিনি বলেন, "আইপিএল চলাকালীন সময় এই এলাকার হাজার হাজার তরুণ, যুবক বয়সীরা চায়ের দোকানে জুয়া খেলে। এই বিষয়ে অনেক পরিবারের পক্ষ থেকে আমাদের কাছে অভিযোগ আসার প্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।"

"আমাদের কাছে এমনও অভিযোগও আছে যে, আইপিএলের ম্যাচকে কেন্দ্র করে জুয়া খেলার টাকা যোগাড় করার জন্য স্থানীয় যুবকরা অর্ধেক দামে নিজেদের মোটর সাইকেল, ব্যাটারি চালিত যান বিক্রি করেছে।"

খেলা চলাকালীন সময় কেবল সংযোগ বন্ধ রাখার পাশাপাশি এলাকার ব্রডব্যান্ড ইন্টারনেট সেবার গতিও সীমিত রাখা হবে বলে জানান নিজাম উদ্দীন চৌধুরী।

তিনি জানান এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হচ্ছে কিনা, তা নজরদারির লক্ষ্যে পৌরসভা প্রশাসনের পক্ষ থেকে টিম মাঠে থাকবে।

এই বিষয়ে কোনো আনুষ্ঠানিক বা লিখিত নির্দেশনা দেয়া হয়নি উপজেলা প্রশাসনকে। তবে পরশুরাম উপজেলা নির্বাহী অফিসার ইয়াছমিন আকতার জানান তিনি এই নির্দেশনা সম্পর্কে মৌখিকভাবে জানতে পেরেছেন।

পৌরসভার পক্ষ থেকে এমন সিদ্ধান্ত নেয়া যায় কিনা জানতে চাইলে, তিনি বলেন, পৌরসভা প্রশাসন চাইলে এধরণের উদ্যোগ নিতে পারেন।

আরো পড়তে পারেন:

বিপিএল নিয়ে জুয়া খেলার অভিযোগে ৭৭জনকে ধরা হয়েছে

ঢাকায় জুয়া: ক্লাব হাউজি থেকে ক্যাসিনো

ঢাকায় মিরপুর স্টেডিয়াম
Getty Images
ঢাকায় মিরপুর স্টেডিয়াম

আইপিএল'কে কেন্দ্র করে জুয়া চলে দেশের বহু এলাকায়

আইপিএল বা অন্য যে কোন ফরম্যাটের ক্রিকেট ম্যাচ নিয়ে জুয়া খেলার ঘটনা বাংলাদেশে নতুন নয়। শহর, গ্রামের দোকানগুলোতে মূলত: এই ধরণের জুয়া খেলার উদ্দেশ্যে জড়ো হতে দেখা যায় মানুষকে।

এই জুয়ার টাকা জোগাড় করতে বিভিন্ন এলাকায় যুবকরা চুরি, ছিনতাইয়ের মত অপরাধের সাথে জড়িয়ে পড়ছে বলেও অভিযোগ রয়েছে।

এ ধরণের জুয়া খেলার অভিযোগে গত একমাসে গাইবান্ধা, কুড়িগ্রাম, সিরাজগঞ্জসহ বিভিন্ন জেলায় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অভিযান চালিয়ে বেশ কয়েকজনকে আটক করেছে।

সিরাজগঞ্জের এনায়েতপুরে এ মাসের প্রথম সপ্তাহে অভিযান চালিয়ে এরকম জুয়া খেলার অভিযোগে ১০ জনকে আটক করে ভ্রমমাণ আদালতের মাধ্যমে কারাদণ্ডের শাস্তি দেয় র‍্যাব।

সেসময় র‍্যাব-১২'এর ভারপ্রাপ্ত কোম্পানি কমান্ডারের দায়িত্বে থাকা এএসপি এরশাদুর রহমান জানান ঐ অভিযানের খবর প্রকাশিত হওয়ার পর সিরাজগঞ্জের বিভিন্ন জায়গা থেকে আইপিএল'কে কেন্দ্র করে জুয়ার অভিযোগ আসে তার কাছে।

তিনি বলেন, "সিরাজগঞ্জের বিভিন্ন এলাকায় আইপিএল'কে কেন্দ্র করে জুয়ার প্রবণতা ব্যাপক। তবে এই সমস্যা কতটা গভীর, তা আমরা বুঝতে পারি অভিযানের খবর প্রকাশিত হওয়ার পর। ঐ খবর প্রকাশিত হওয়ার পর সিরাজগঞ্জের অনেক জায়গা থেকে আমাদের কাছে এই বিষয়ে অভিযোগ আসতে থাকে।"

এরশাদুর রহমান বর্তমানে র‍্যাব-১২ এর বগুড়া ক্যাম্পের ভারপ্রাপ্ত কোম্পানি কমান্ডার। তিনি জানান বগুড়াতেও বিভিন্ন জায়গায় আইপিএল'এর ম্যাচকে ঘিরে এই ধরণের জুয়া খেলার আয়োজন করা হয় বলে তথ্য আছে তাদের কাছে।

BBC

English summary
IPL: Initiative to stop cable connection only in Feni Upazila to stop gambling
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X