• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আইফোন ১৪: নতুন হ্যান্ডসেট এবং ঘড়ি উন্মোচন করেছে অ্যাপল

  • By Bbc Bengali
আইফোন ১৪
Getty Images
আইফোন ১৪

জরুরি স্যাটেলাইট সংযোগ এবং গাড়ি দুর্ঘটনা শনাক্তকরণ প্রযুক্তিসহ নতুন আইফোন ১৪ উন্মোচন করেছে অ্যাপল।

কোম্পানিটি কুপারটিনোতে তাদের সদর দপ্তরে নতুন হ্যান্ডসেটের চারটি সংস্করণ প্রকাশ করেছে। মহামারি শুরুর পর প্রথমবারের মতো সেখানে দর্শক উপস্থিত ছিলো।

ওয়াচ আলট্রা নামে একটি 'এক্সট্রিম স্পোর্টস' ঘড়িও উন্মোচন করা হয়েছে।

অনুষ্ঠানটিতে পরবর্তী প্রজন্মের আইফোন, ঘড়ি এবং এয়ারপড পণ্যগুলির ওপর গুরুত্ব দেয়া হয়েছে।

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক টেক জায়ান্ট কোম্পানিটির ক্যালিফোর্নিয়া কার্যালয়ে স্টিভ জবস থিয়েটারে মঞ্চে ছিলেন। তবে উপস্থাপনাটি পুরোটাই পূর্বে ধারণ করে পরিবেশন করা হয়েছে।

আইফোন ১৪

কোম্পানিটি আইফোন ১৪ দুটি আকারে প্রকাশ করছে, আইফোন ১৪ এবং আইফোন ১৪ প্লাস।

নতুন হ্যান্ডসেটগুলি স্যাটেলাইটের মাধ্যমে সাহায্যের জন্য জরুরি কল পাঠাতে সক্ষম। ফোনটি কাছের স্যাটেলাইটগুলির অবস্থান প্রদর্শন করবে এবং কীভাবে ডিভাইসটিকে স্যাটেলাইটের দিকে তাক করা যায় সেটা দেখাবে।

পনেরো সেকেন্ড থেকে কয়েক মিনিটের মধ্যে এটি স্যাটেলাইটে বার্তা পাঠাতে পারবে।

উন্মোচন অনুষ্ঠান
Getty Images
উন্মোচন অনুষ্ঠান

সিসিএস ইনসাইট-এর প্রধান বিশ্লেষক বেন উড বলেছেন, "স্যাটেলাইট সক্ষমতা যোগ করার জন্য বিনিয়োগকে ছোট করে দেখা উচিত হবে না।"

"স্যাটেলাইট সেবা প্রদানকারী গ্লোবালস্টারের সাথে একটি বাণিজ্যিক চুক্তি এবং জরুরী বিভাগগুলিতে বার্তা প্রেরণের জন্য প্রয়োজনীয় অবকাঠামো তৈরিসহ সব অংশগুলো একত্রিত করতে অ্যাপলের সম্ভবত কয়েক বছর সময় লেগেছে।"

প্রযুক্তি বিশ্লেষক পাওলো পেসকাটোর বলেছেন তিনি বিশ্বাস করেন যে উদ্ভাবনটি 'যেসব এলাকায় পৌঁছানো কঠিন' এমন প্রত্যন্ত অঞ্চলের গ্রাহকদের জন্য ভাল খবর।

"স্যাটেলাইট ব্যবহার করার বিষয়টি গুরুত্বপূর্ণ হতে শুরু করেছে এটি উৎসাহব্যঞ্জক। নির্ভরযোগ্য এবং শক্তিশালী সংযোগ সকল ব্যবহারকারীর একটি গুরুত্বপূর্ণ চাহিদা," তিনি বলেছিলেন।

এই হ্যান্ডসেটে ১২ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে যা দ্রুত চলমান কোন কিছুর ছবি তুলতে সক্ষম এবং কোম্পানিটি দাবি করেছে যে কম আলোতে ছবি তোলার ক্ষেত্রে এই ক্যামেরা আগের চেয়ে ৪৯ শতাংশ ভালো কাজ করবে।

এর সামনের ক্যামেরাটিতে 'অটো ফোকাস' রয়েছে। যা সেলফির ছবিকে আরও নিখুঁত করবে। অল্প আলোতে ছবি তোলার ব্যবস্থাও আরও আধুনিক করা হয়েছে।

অ্যাপল বলছে, গত ১২ মাসে আইফোন ব্যবহারকারীরা তিন ট্রিলিয়নেরও বেশি ছবি তুলেছেন।

আইফোন ১৪'র আকার ৬ দশমিক এক ইঞ্চি এবং আইফোন ১৪ প্লাসের আকার ৬ দশমিক সাত ইঞ্চি।

আইফোন ১৪'র দাম ধরা হয়েছে ৭৯৯ মার্কিন ডলার।

ফোনের নেটওয়ার্ক সমস্যা নিয়ে গ্রাহক ও টেলিকম কোম্পানিগুলো কী বলছে

ফোনে আড়ি পাতার বিষয়ে ৭টি প্রশ্নের উত্তর

আইফোন ১৪
Getty Images
আইফোন ১৪

আইফোন ১৪ প্রো

আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স ডিজাইনের সবচেয়ে বড় পরিবর্তন হল স্ক্রিনের উপরের অংশ যা এখন ঔষধের আকৃতির।

ডায়নামিক আইল্যান্ড নামের নতুন ফিচার দিয়ে আইফোনের কালো খাঁজটি সরিয়ে ফেলা হয়েছে, যা সম্পর্কে অনেক আইফোন ব্যবহারকারীদের অভিযোগ ছিল।

আরেকটি বড় পরিবর্তন হল হ্যান্ডসেটটি সবসময় চালু থাকতে পারে।

যখন ফোন ব্যবহার করা হয় না তখন এর স্ক্রিনের আলো ম্লান হয়ে যায় এবং রিফ্রেশ রেট কম হয়।

হ্যান্ডসেটটি কালো, রূপালি এবং সোনালি রঙের পাশাপাশি গাঢ় বেগুনি রং-এ পাওয়া যাবে।

আইফোন ১৪ প্রো'র দাম ৯৯৯ ডলার।

অ্যাপল ওয়াচ সিরিজ ৮

অ্যাপল ওয়াচ সিরিজ ৮-এ গাড়ি দুর্ঘটনা শনাক্তকরণ, নারীদের ডিম্বাণু তৈরির চক্রের সময়ে শরীরের তাপমাত্রা পরিমাপ করার সেন্সর এবং লো পাওয়ার মোড রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে গর্ভপাত আইনে পরিবর্তন আনার পর থেকে মাসিকের চক্র ট্র্যাকার সম্পর্কে সেখানে সতর্কতা তৈরি হয়েছে। আইন প্রয়োগকারীরা মাসিকের চক্র সম্পর্কিত ডেটা ব্যবহার করতে পারে এমন উদ্বেগের কারণে অনেকে সতর্ক হয়েছেন।

অ্যাপল বলেছে যে তাদের ডিভাইসগুলির ডেটা এনক্রিপ্ট করা হবে এবং শুধুমাত্র একটি পাসকোড বা বায়োমেট্রিক্সের মাধ্যমে সেগুলো দেখা যাবে।

ফিশিং লিঙ্কে কৌতূহলের বশে ক্লিক করে ফেললে কী করবেন

টিকটক: বাংলাদেশে কতটা জনপ্রিয় এই অ্যাপ?

অ্যাপল ওয়াচ সিরিজ ৮
Getty Images
অ্যাপল ওয়াচ সিরিজ ৮

অ্যাপলের চিফ অপারেটিং অফিসার জেফ উইলিয়ামস বলেছেন, "আমরা নারীদের স্বাস্থ্যের প্রতি আমাদের প্রতিশ্রুতিকে আরও এগিয়ে নিয়ে যাচ্ছি।"

অ্যাপল বলেছে নারীর শরীরে ডিম্বাণু তৈরির চক্র এবং ডিম্বস্ফোটন সম্পর্কে নতুন স্বয়ংক্রিয় নোটিফিকেশন যারা গর্ভধারণের চেষ্টা করছেন তাদের সাহায্যে আসবে।

ফিচারটি সক্রিয় থাকলে নতুন ঘড়িটি সারারাত ধরে প্রতি পাঁচ সেকেন্ডে শরীরের তাপমাত্রা নিরীক্ষণ করতে পারে এবং শরীরের ছোটখাটো পরিবর্তনগুলি শনাক্ত করতে পারে যা ডিম্বস্ফোটন সম্পর্কে সংকেত হতে পারে।

আরেকটি নতুন বৈশিষ্ট্য হল গাড়ি দুর্ঘটনা সনাক্তকরণ। একটি সেন্সর ব্যবহার করে ঘড়িটি গুরুতর দুর্ঘটনা শনাক্ত করতে সক্ষম। এটি জরুরি সেবা সংস্থার সাথে স্বয়ংক্রিয়ভাবে এর ব্যবহারকারীকে সংযুক্ত করতে পারে।

ঘড়িটি দুর্ঘটনার সময় ব্যবহারকারীর সঠিক অবস্থান প্রদান করে এবং ব্যক্তির জরুরী কোন নম্বরে নোটিফিকেশন পাঠিয়ে সে ব্যাপারে অবহিত করতে পারে।

সিরিজ ৮ ঘড়িতে এখন আইফোনের মতো লো পাওয়ার মোডও রয়েছে। এতে ব্যাটারি একবার পুরো চার্জ হওয়ার পর ৩৬ ঘণ্টা পর্যন্ত চলতে পারে। এর দাম শুরু হয়েছে ৩৯৯ ডলার থেকে।

অ্যাপল আলট্রা ওয়াচ

এই ঘড়ি পানি, ধুলো এবং ফাটল প্রতিরোধী। সব আলট্রা ঘড়ির একবার চার্জে ৩৬ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি লাইফ থাকে এবং এর ৬০ ঘণ্টা পর্যন্ত একটি বর্ধিত ব্যাটারি লাইফ রয়েছে।

একটি আলট্রা-ট্রায়াথলন সম্পন্ন করার জন্য যথেষ্ট শক্তি এতে রয়েছে বলে অ্যাপল তার গ্রাহকদের প্রতিশ্রুতি দিয়েছে। আলট্রা-ট্রায়াথলন প্রতিযোগিতায় সাঁতার কাটা, সাইকেল চালানো এবং দৌড়ানো অন্তর্ভুক্ত। খেলাধুলোর কথা মাথায় রেখে এটি করা হয়েছে। এর দাম শুরু ৭৯৯ ডলার দিয়ে।

এয়ার পডস

এয়ার পডস প্রো তার আগের মডেলগুলোর তুলনায় হারিয়ে গেলে খুঁজে পাওয়া সহজ। এক জোড়া ইয়ারফোনের একটি হারিয়ে গেলে অন্যটি দিয়ে তা খুঁজে বের করার জন্য নতুন ব্যবস্থা যোগ করা হয়েছে।

এক্ষেত্রে ইয়ারফোন তার কেস থেকে পড়ে গেলে শব্দ বেজে ওঠে। ইয়ারফোনের কেসটিতেও এই বাজনার ব্যবস্থা রয়েছে।

এয়ার পডস প্রোর দাম ২৪৯ ডলার।

BBC

English summary
Iphone-14: new handset and clock launched by Apple
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X