India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ক্লাউডফ্লেয়ারে বিভ্রাট, বিশ্ব জুড়ে বন্ধ শ'য়ে শ'য়ে ওয়েবসাইট

Google Oneindia Bengali News

কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্ক ক্লাউডফ্লেয়ারে একটি বড় বিভ্রাটের কারণে ইন্টারনেট জগত জুড়ে বিরাট সমস্যা দেখা দিয়েছে। শ'য়ে শ'য়ে ওয়েবসাইট কাজ করা বন্ধ করে দিয়েছে বলে জানা গিয়েছে। আজ মঙ্গলবার সকালে একটি '৫০০ ইন্টারনাল সার্ভার এরর' মেসেজ আসছিল বেশকিছু গুরুত্বপূর্ণ ওয়েবসাইট খুলতে গেলেই।

ক্লাউডফ্লেয়ারে বিভ্রাট, বিশ্ব জুড়ে বন্ধ শয়ে শয়ে ওয়েবসাইট

কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্ক হল বিশ্বজুড়ে ইন্টারনেট সমস্যার তৈরি হওয়ার একটি গ্রুপ যা একত্রে কাজ করে। ওয়েবসাইটগুলি ক্লাউড থেকে নিরাপদে এবং যত তাড়াতাড়ি সম্ভব সামগ্রী সরবরাহ করতে এই সিডিএন'গুলি ব্যবহার করে৷ এদের মধ্যে ক্লাউডফ্লেয়ার হল সবচেয়ে জনপ্রিয় কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্ক।

ওয়েবসাইট বিভ্রাটের কারণে যে ওয়েবসাইটগুলির উপর প্রভাব পড়ে সেগুলি হল 'Discord', 'Shopify', 'Fitbit', 'Peloton', 'Grindr', 'Ring', 'bet365', 'Google', 'NordVPN', 'JustEat' এবং 'Ladbrokes', 'Downdetector' এর মতে একশোর বেশি ওয়েবসাইট।

ক্লাউডফ্লেয়ার তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে একটি আপডেটে এই সমস্যাটির কথা জানিয়েছে। তারা লিখেছে, 'ক্লাউডফ্লেয়ার টিম বর্তমান ইন্টারনেট পরিষেবায় যে সমস্যা চলছে সেই প্রসঙ্গে যথেষ্ট সচেতন এবং যত তাড়াতাড়ি সম্ভব আমরা এটা সমাধান করার জন্য কাজ করছি।'।

সংস্থাটি কিছুক্ষন আগে সমস্যার সমাধান করেছে বলে দাবি করেছে। এই সমস্যাটি নিয়ে অনেক ইন্টারনেট ব্যবহারকারী সোশ্যাল মিডিয়ায় নানা ধরনের পোস্ট করেছে। একজন টুইটার ব্যবহারকারী লিখেছেন , 'ইন্টারনেট কি এইমাত্র বন্ধ হয়ে গেছে? বেশ কয়েকটি ওয়েবসাইট জুড়ে ৫০০ ইন্টারনাল সার্ভার এরর মেসেজ পাওয়া যাচ্ছে। ' আরেকজন লিখেছেন ,'ডাউনডিটেক্টর ডাউন, ডিসকর্ড ডাউন, লিগ অফ লিজেন্ডস সার্ভার ডাউন, ভ্যালোরেন্ট ডাউন। বিশাল কোনও ইন্টারনেট বিভ্রাট ঘটেছে মনে হচ্ছে।'

বিভ্রাটের কারণ ঠিক কী ছিল তা এখনও স্পষ্ট নয়, তবে ক্লাউডফ্লেয়ার সমস্যাটি শনাক্ত করে এবং দ্রুত সমাধান করে। ক্লাউডফ্লেয়ারের সিটিও জন গ্রাহাম-কামিং হ্যাকার নিউজ থ্রেডে বলেছেন যে এটা বিশ্বব্যাপী কোনও সমস্যা নয়, তবে 'অনেক জায়গা' এর প্রভাব পড়েছে।

মুর ব্যাখ্যা করেছেন যে , 'একটি ব্রাউজার থেকে প্রতিটি রিকোয়েস্ট একটি স্ট্যাটাসের সাথে সাড়া দেয়। আপনি যখন একটি ওয়েবসাইট ঢুকে সেটি ঘাঁটা শুরু করেন এবং তখন যদি এতে ৫০০ ইন্টারনাল সার্ভার এরর মেসেজ দেখা হয়, এর অর্থ হল ওয়েবসাইটটিতে একটি সমস্যা রয়েছে৷ কিন্তু সাধারণত কেন এল ওই মেসেজ সে বিষয়ে কোনও তথ্য দেওয়া হয় না। তবে আমাদের মনে হয় সিডিএনগুলি ক্রমবর্ধমান ট্রাফিকের সাথে লড়াই করছে যা অনেক বিভ্রাটের কারণ হয়ে দাঁড়ায়।'

শরীরচর্চাই যাঁর মন্ত্র, বিশ্ব যোগ দিবসে যোগাসনের ভিডিও পোস্ট '‌ফেলুদা’‌ তথা টোটা রায়চৌধুরিরশরীরচর্চাই যাঁর মন্ত্র, বিশ্ব যোগ দিবসে যোগাসনের ভিডিও পোস্ট '‌ফেলুদা’‌ তথা টোটা রায়চৌধুরির

English summary
websites server down showing 500 error message in many websites in the world
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X