• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিষাদে মোড়া ২০২০! আন্তর্জাতিক আঙিনায় চলতি বছরেই শেষ নিশ্বাস ত্যাগ করলেন কোন কোন কিংবদন্তি

  • |

হাত আর মাত্র কয়েকটা দিন। তারপরেই ওল্টাবে ক্যালেন্ডারের পাতা। শুরু হয়েছে যাবে নতুন বছরের পথ চলা। এদিকে ২০২০-র শেষ লগ্নে এসে দাঁড়ালেও এখনও অব্যাহত করোনার দাপট। ইতিমধ্যেই করোনার কবলে পড়ে বিশ্বজুড়ে মারা গিয়েছেন প্রায় ১৫.৪২ লক্ষ মানুষ। বিষাদের ছায়া যেন কার্যত গ্রাস করেছিল গোটা ২০২০ সালকেই। এদিকে রাজনীতি হোক বা ক্রীড়া, চলচ্চিত্র হোক বা বিনোদন, যে ভাবে মানব ইতিহাসের কিছু সেরা ব্যক্তিত্ব এই বছরেই ইহলোক ত্যাগ করেছেন তা আরও গাঢ় হয়েছে বিষাদের ছায়া

দিয়েগো মারাদোনা

দিয়েগো মারাদোনা

নিঃসন্দেহে এ বছরের সবচেয়ে ট্র্যাজিক ঘটনা 'ফুটবলের রাজপুত্র'-এর মৃত্যু। গত ২৬শে নভেম্বর ৬০ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান দিয়েগো মারাদোনা। ১৬ বছর বয়সে আর্জেন্টিনার জুনিয়র টিম থেকে শুরু করেন কেরিয়ার। পরবর্তীতে তাঁর 'গোল অফ দ্য সেঞ্চুরি' তাঁকে ইতিহাসের পাতায় চিরস্থায়ী জায়াগা করে দেয়। মাদকাসক্তি ও বার্ধক্যজনিত সমস্যার কারণে অবশেষে ২০২০ সালেই মৃত্যুর কোলে ঢোলে পড়েন ফুটবলের রাজপুত্র।

সিন কনারী

সিন কনারী

উপন্যাসিক ইয়ান ফ্লেমিংয়ের 'জেমস বন্ডের' রোমাঞ্চকর কাহিনী ভালোবাসেনা এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া দুষ্কর। আট থেকে আশি সকলের কাছেই অত্যন্ত প্রিয় এই চরিত্র। মারাদোনার পাশাপাশি এই বছরের শেষবারের জন্য পৃথিবীর আলো দেখেছেন বড় পর্দার সেই জেমস বন্ড খ্যাত সিন কনারী। ১৯৬২ থেকে ১৯৮৩-এর মধ্যে প্রায় সাতটি ‘বন্ড' সিনেমায় অভিনয় করেন তিনি। গত ৩১শে অক্টোবর ৯০ বছর বয়সে পৃথিবী থেকে চিরতরে বিদায় নেন এই বিশ্বখ্যাত অভিনেতা।

 এডি ভ্যান হেলেন

এডি ভ্যান হেলেন

এ বছরের গত ৭ই অক্টোবর ৬৫ বছর বয়সে ক্যানসারের কারণে মারা যান বিখ্যাত গিটারবাদক ও 'ভ্যান হেলেন' ব্যান্ডের সহ-প্রতিষ্ঠাতা এডি ভ্যান হেলেন। অত্যাধুনিক রক গানের কারণে ১৯৮৪ সালে মার্কিন তালিকায় প্রথম স্থান অধিকার করেন ভ্যান হেলেন ব্যান্ড! সিন কনারীর মতো এই বছর তাকেও হারাই আমরা।

জন হিউম

জন হিউম

উত্তর আয়ারল্যান্ডবাসীর কাছে ছিলেন ভগবানের স্বরূপ। একাধিক সামাজিক কাজের জন্য গোটা বিশ্বব্যাপীই পৌঁছেছিলেন খ্যাতির শিখড়ে। সেই জন হিউম মারা যান এ বছরেরই ৬ই আগস্ট। ১৯৯৮-এর 'গুড ফ্রাইডে চুক্তি'-এর অন্যতম নায়ক ছিলেন জন হিউম। এই কারণে নোবেল শান্তি পুরস্কারও পেয়েছিলেন হিউম।

এননিও মরিকোন

এননিও মরিকোন

অস্কারজয়ী এই সঙ্গীতপ্রযোজক ২০২০ সালেই ৯১ বছর বয়সে মারা যান। গত ৬ই জুলাই এননিও মরিকোনের মৃত্যুসংবাদে ভেঙে পড়ে গোটা বিশ্ব সঙ্গীতজগৎ। প্রসঙ্গত উল্লেখ্য, সঙ্গীতের জগতে মরিকোন দ্বিতীয় সঙ্গীতপ্রযোজক, যিনি অস্কার পুরস্কার জিতেছিলেন।

ইরফান খান

ইরফান খান

মাত্র ৫৩ বছর বয়সে গত ২৯শে আগস্ট মারা যান ভারতীয় বলিউড তারকা ইরফান খান। মারাণ ক্যান্সারের কারণেই মৃত্যুর কোলে ঢোলে পড়েন এই বিশ্বখ্যাত অভিনেতা। জুরাসিক পার্ক সহ বিশ্ব সিনেমার আঙিনায় একাধিক ছাপ রেখেছেন ইরফান। ভারতীয় সিনে জগতেও ইরফানের অবদান ভোলার নয়। এদিকে অভিনেতার প্রয়াণে দুঃখপ্রকাশ করতে দেখা যায় জুরাসিক পার্ক সিনেমার পরিচালক কলিন ট্রেভরোকেও।

জিন ডেইচ

জিন ডেইচ

সকলের ছোটবেলার সাথী সেই 'টম এন্ড জেরি'-র স্রষ্টা জিন ডেইচ মারা যান এই বছরের ২১ এপ্রিল। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। অস্কারজয়ী এই অ্যানিমেশন চলচ্চিত্র নির্মাতার ঝুলিতে রয়েছে 'পপাই, দ্য সেলার ম্যান'-এর মত বিখ্যাত কার্টুন চরিত্ৰ।

ক্যাথেরিন জনসন

ক্যাথেরিন জনসন

নাসার সর্বকালের অন্যতম সেরা গণিতবিশারদ ক্যাথেরিন জনসন মারা যান এ বছরের ২৫শে ফেব্রুয়ারি। মৃত্যুকালে বয়স হয়েছিল ১০১ বছর। কিন্তু বার্ধক্যজনিত কারণে শরীরে একাধিক রোগ বাসা বাঁধলেও জীবনের শেষদিন পর্যন্ত প্রাণ শক্তিতে বলিয়ান ছিলেন ক্যাথেরিন। প্রথম মহাকাশে মানুষ পাঠানোর ক্ষেত্রেও তাঁর অবদান ভোলার নয়। তাঁর জীবনির উপর ভিত্তি করে তৈরি হয় হলিউডের বিখ্যাত ছবি 'হিডেন ফিগার্স'।

কলকাতাঃ কোভিড হাসপাতালের চিকিৎসক নার্সদের হোটেল খরচ আর নয়, সিদ্ধান্ত রাজ্যের

English summary
international legends passed away in 2020
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X