• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মশা মারার ওষুধে কাবু হচ্ছে করোনা, ব্রিটেনের গবেষণায় উঠে এলো চাঞ্চল্যকর তথ্য

বড় খবর শুনিয়েছে ব্রিটেনের গবেষকরা। তাঁরা দাবি করেছেন পোকা মারার ওষুেধ নাকি নিমেষে করোনা পালিয়ে যাচ্ছে। অর্থাৎ করোনা সংক্রমণ থেকে বাঁচার মোক্ষম দাবাই কীটনাশক বা পোকা মারার ওষুধ। ব্রিটেনের গবেষকরা প্রাথমিক পরীক্ষায় এটাই জানতে পেরেছে। কীটনাশক বা পোকা মারার ওষুধে এমন কিছু রাসায়নিক রয়েছে যা করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে অত্যন্ত সক্রিয়।

পোকা মারার ওষুধে করোনা নাশ

পোকা মারার ওষুধে করোনা নাশ

ব্রিটেনের গবেষকরা করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন। তাতেই তাঁরা চাঞ্চল্যকর তথ্য জানতে পেরেছে। পোকা মারার ওষুধ বা কীটনাশক জাতিয় পদার্থে করোনা সংক্রমণ ছড়াতে পাড়ে না। অর্থাৎ করোনা সংক্রমণ রোধ করা সম্ভব এই কীটনাশক বা জীবাণু নাশক পদার্থের সাহায্যে।

রাসায়নিকের কামাল

রাসায়নিকের কামাল

পতঙ্গ নাশক বা কীটনাশক ওষুধে এমন কিছু রাসায়নিক থাকে যাতে করোনা ভাইরাস সংক্রমণ ঘটাতে পারে না। যেসব ইনসেক্টস রিপিলেন্টের মধ্যে সিট্রাডিওল এবং ইউক্যালিপটাস ওয়েল থাকে সেগুলি অত্যন্ত কার্যকর করোনা রোধ করতে। বিশেষ করে মশা মারার রিপিল্যান্টে করোনা রোধে বিশেষ কার্যকরী বলে দাবি করেছেন তাঁরা।

দুই ধারায় পরীক্ষা

দুই ধারায় পরীক্ষা

ব্রিটেনের মিলিটারি গবেষণাগারের বিজ্ঞানীরা দু রকম ভাবে এর পরীক্ষা করেছেন। একটি পরীক্ষায় সরাসরি লিকুইড সোপের মতোই এই মশা মারার কীটনাশক প্রয়োগ করেছিল। আরেকটি পরিক্ষায় সিন্থেটিক স্কিনে মথা মারার রিপিল্যান্ট ব্যবহার করে করোনা ভাইরাস রাখা হয়েছিল। তাতে দেখা গিয়েছে মশা মারার রিপিলেন্ট স্কিনে লাগানোর পর করোনা ভাইরাস তাতে সংক্রমণ ঘটাতে পারেনি।

এখনও দীর্ঘ পরীক্ষা বাকি

এখনও দীর্ঘ পরীক্ষা বাকি

প্রাথমিক পরীক্ষায় এই তথ্য প্রকাশ্যে আসলেও আরও গবেষণা চালাতে চান গবেষকরা। কারণ এই প্রথমিক ফলাফল যদি দীর্ঘস্থায়ী হয় তাহলে করোনা প্রতিরোধের আরেক দিশা মিলবে গোটা বিশ্বে। এবং সেই পথ অনেকটাই সহজ হবে।

এনডিএকে কোণঠাসা করতে বিহারের মহাজোটে বামেরা! আরজেডি-র সঙ্গে যৌথ লড়াইয়ের ঘোষণা

English summary
Insects killer prevent coronavirus infection says UK scientists
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X