• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিড–১৯ সংক্রমণ গর্ভবতী মহিলাদের থেকে নবজাতকের হতে পারে, দাবি সমীক্ষার

গর্ভবতী মহিলা তাঁর গর্ভে থাকা সন্তানের মধ্যেও করোনা ভাইরাস প্রেরণ করতে পারে (‌অথবা স্বাস্থ্যকর শিশুর জন্ম দিতে পারে)‌। জানিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ। আইসিএমআর গত মাসে মাও শিশুর যত্ন সংক্রান্ত নীতি ঘোষণা করেছিল। বর্তমানে নতুন এক উদ্বেগ দেখা দিয়েছে তা হল যে সব গর্ভবতী মহিলারা কোভিড আক্রান্ত, তাঁদের নাড়ির মাধ্যমে তা শিশুর মধ্যে যাচ্ছে।

কোভিড–১৯ সংক্রমণ গর্ভবতী মহিলাদের থেকে নবজাতকের হতে পারে, দাবি সমীক্ষার

গর্ভবতী থাকার সময় ১৬ জন মহিলার কোভিড-১৯-এর টেস্ট করা হয় এবং রিপোর্ট পজিটিভ আসে এবং জন্মের পরপরই তাঁদের পরীক্ষা করে দেখা যায় যে তাঁদের গর্ভনাড়িতে আঘাত রয়েছে। এই সমীক্ষা করেছিলেন শিকাগোর নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এবং তা শুক্রবার প্রকাশিত হয় ক্লিনিকাল প্যাথোলজি নামে এক আমেরিকান জার্নালে। এই গবেষণার শীর্ষ লেখক ডাঃ জেফরি গোল্ডস্টেইন জানিয়েছেন যে কোভিড-১৯-এর সংস্পর্শে আসেনি শিশুরা। এই ধরনের আঘাতে দেখা গিয়েছে অস্বাভাবিক রক্ত বইছে মা ও শিশুর জরায়ুর মধ্যে। গবেষকরা জানিয়েছেন, মহামারির সময় গর্ভবতী মহিলাদের কীভাবে চিকিৎসাগতভাবে পর্যবেক্ষণ করা উচিত তা জানাতে সহায়তা করে।

এক শতাব্দী আগে স্প্যানিশ ফ্লু মহামারিতে সংক্রমিত মহিলাদের জন্য দীর্ঘকালীন স্বাস্থ্যের প্রভাবগুলির কথা উল্লেখ করে গোল্ডস্টেইন জানিয়েছেন যে এগুলি শিশুদের মধ্যে স্বাস্থ্য সংক্রান্ত সমস্যাগুলির কারণ হতে পারে তা এখনও পরিষ্কার নয়। তিনি বলেন, '‌এটা খুব তাড়াতাড়ি হবে এ ধরনের কিছু মন্তব্য করা।'‌ তিনি বলেন, 'আমরা জানি যে ১৯১৮-১৯-এর ফ্লু মহামারিতে জরায়ুতে থাকা মানুষের হৃদরোগের হার এবং অন্যান্য দীর্ঘমেয়াদী ফলাফলগুলি বেশি ছিল, আমাদের এই শিশুদের ফলাফলগুলি অবিরত রাখতে হবে‌। এই মহামারিতেও ফ্লু গর্ভনাড়ি অতিক্রম করে না। মানুষের মধ্যে দীর্ঘমেয়াদি যে সমস্যাগুলি রয়েছে তার কারণ দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা না তাকার জন্য এবং নাড়িতে আঘাত লাগার কারণে।'

স্বাস্থ্য সংক্রান্ত রেকর্ড ও অ্যাপের মাধ্যমে গর্ভবতী মহিলাদের মধ্যে কোভিড-১৯ সনাক্ত করা হয়েছিল। ১৮ মার্চ থেকে ৫ মে যে সব শিশুদের জন্ম হয়েছে, তাদের মধ্যে ১৪ জন পূর্ণাবস্থার গর্ভবতীর পর প্রসব হয়েছে।

সহ-লেখক ডাঃ এমিলি মিলার এক বিবৃতিতে বলেছেন, '‌একটি ভীতিজনক দৃশ্য দেখানোর জন্য নয়, তবে এই অনুসন্ধানগুলি আমাকে উদ্বিগ্ন করে। আমি একটি ছোট অধ্যয়ন থেকে সুস্পষ্ট সিদ্ধান্তগুলি নিতে চাই না, তবে কোভিড-১৯ কীভাবে নাড়ির পরিবর্তনের কারণ হতে পারে তারই প্রাথমিক ঝলক এটি। আমরা এখন গর্ভবতী মহিলাদের পর্যবেক্ষণে রাখছি।'‌

English summary
A pregnant woman can also transmit the corona virus to her unborn child
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X