• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কিমের শাসনে ক্রমেই সামাজিক অবিচার বাড়ছে উত্তর কোরিয়ায়, বলছে আন্তর্জাতিক রিপোর্ট

  • |

বৃহস্পতিবার বিশ্বের সর্বাধিক বিপজ্জনক স্থানের তালিকায় উঠে এল উত্তর কোরিয়া। ইউরোপীয় ইউনিয়নের আওতায় থাকা একটি গবেষণা কেন্দ্রের রিপোর্ট অনুযায়ী, উত্তর কোরিয়ার নাগরিকরা প্রাকৃতিক দুর্যোগ, দারিদ্র্য ও সামাজিক অবিচারের স্বীকার হওয়ার কারণে অত্যন্ত ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে বসবাস করেন।

ঝুঁকিপূর্ণ জায়গার সূচকে ১০-এ ৫.২ নম্বর পেল উত্তর কোরিয়া

ঝুঁকিপূর্ণ জায়গার সূচকে ১০-এ ৫.২ নম্বর পেল উত্তর কোরিয়া

ইউরোপীয় ইউনিয়নের আওতায় থাকা গবেষণাকেন্দ্র ইনফর্ম-এর রিপোর্ট অনুযায়ী সম্প্রতি এই তালিকায় জায়গা পেয়েছে উত্তর কোরিয়া। সূত্রের খবর, এর জন্য বিশ্বের প্রায় ১৯১টি দেশের উপর সমীক্ষা চালানো হয়। গবেষণার আওতায় থাকা বিশ্বের এই ১৯১টি দেশের মধ্যে বর্তমানে ৩৯তম স্থানে উঠে আসে উত্তর কোরিয়া। বিশ্ব ঝুঁকি সূচক অনুযায়ী, উত্তর কোরিয়া ১০-র মধ্যে পেয়েছে ৫.২ পয়েন্ট।

কি এই ঝুঁকি সূচক?

কি এই ঝুঁকি সূচক?

ঝুঁকি সূচক মূলত ১ থেকে ১০-এর একটি মাপকাঠি। একটি দেশের প্রাকৃতিক ও সামাজিক দুর্যোগ এবং সরকারের বিপর্যয় মোকাবিলার ক্ষমতা এই মাপকাঠির অংশ। এই স্কেল অনুযায়ী, অধিক মাত্রার অর্থ অধিক বিপজ্জনক স্থান। বর্তমানে এই সূচের উপর নির্ভর করে বিশ্বের ১৯১টি দেশের উপর সমীক্ষা চালানো হয় বলে জানা যাচ্ছে।

বিভিন্ন ক্ষেত্রে চরম ঝুঁকির মধ্যে উত্তর কোরিয়ার নাগরিকরা

বিভিন্ন ক্ষেত্রে চরম ঝুঁকির মধ্যে উত্তর কোরিয়ার নাগরিকরা

উত্তর কোরিয়া সব মিলিয়ে ঝুঁকি সূচকে ৫.২ পেলেও প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি সূচকে ৫.১ ও বন্যার ক্ষেত্রে ঝুঁকি সূচকে ৭.৪ পেয়েছে। টাইফুন ও ভূমিকম্পের ক্ষেত্রে ঝুঁকি সূচকে যথাক্রমে ৬.৫ ও ৪.৯ পেয়েছে উত্তর কোরিয়া। এছাড়াও দারিদ্র্য ও সামাজিক অবিচারের ক্ষেত্রে ঝুঁকি সূচকে ৮.৪ ও ৬.১।

উত্তর কোরিয়ার সাথে দক্ষিণ কোরিয়ার ঝুঁকি সূচকে পার্থক্য প্রকট

উত্তর কোরিয়ার সাথে দক্ষিণ কোরিয়ার ঝুঁকি সূচকে পার্থক্য প্রকট

একদিকে যেমন ঝুঁকি সূচকের তালিকায় উত্তর কোরিয়া পেয়েছে ৫.২, তেমনই অন্যদিকে দক্ষিণ কোরিয়া পেয়েছে মাত্র ২.১। যদিও রিপোর্ট বলছে, টাইফুন ও সুনামির ঝুঁকি সূচকে উত্তর কোরিয়ার থেকে বিপজ্জনক অবস্থায় রয়েছে দক্ষিণ কোরিয়া। টাইফুন ও সুনামির ক্ষেত্রে ঝুঁকি সূচকে দক্ষিণ কোরিয়া পেয়েছে যথাক্রমে ৮.৫ ও ৭.৬।

করোনার মাঝেই খনিতে ধস, চোখের পলকে মাটি চাপা পড়লেন ২০০ শ্রমিক, মৃত শতাধিক

English summary
North Korea is ranked 39th on the list of the most risky places in the world,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X