• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পায়ের আঙুল দেখেই বুঝবেন আপনার শরীরে করোনা আছে কি নেই! কী বলছেন বিশেষজ্ঞরা?

বিশ্বের প্রায় সব দেশেই ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। এই মারণ ভাইরাসের সংক্রমণে জেরবার ইউরোপ থেকে শুরু করে উত্তর আমেরিকার মতো উন্নত দেশগুলিও। এখনও এই ভাইরাসের প্রতিষেধক বা টিকা এখনও আবিষ্কৃত হয়নি। তাই সাবধান থাকতে হবে। আর তার জন্য যানতে হবে এই ভাইরাসের উপসমগুলি।

করোনার উপসর্গ কী?

করোনার উপসর্গ কী?

করোনা ভাইরাসের অধিকাংশ উপসর্গ মিলে যায় মরশুমি সর্দিজ্বরের সঙ্গে। মৃদুমন্দ জ্বর, কাশি, কফ। এই ভাইরাসের আক্রমণে সামান্য শ্বাস-প্রশ্বাসের সমস্যা হয়। তবে যাদের প্রচণ্ড জ্বর এবং দম বন্ধ হয়ে আসার উপসর্গ দেখা দিলে সেই রোগীকে নিয়ে ভয় দেখা দেয়।

ইনফ্লুয়েঞ্জা ও করোনা ভাইরাসে উপসমের মধ্যে মিল

ইনফ্লুয়েঞ্জা ও করোনা ভাইরাসে উপসমের মধ্যে মিল

ইনফ্লুয়েঞ্জা ও করোনা ভাইরাসে উপসমের মধ্যে অনেক মিল রয়েছে। তবে একদিন ধরে ডাক্তার ও গবেষকদের এই খোঁজে নিত্য নতুন সংযোজন হয়েই চলেছে। কয়েকদিন আগে পর্যন্ত ইতালিতে করোনা প্রকোপ মাত্রা ছাড়িয়েছিল। সেখানে কাতারে কাতারে মানুষ মরছিল এই সংক্রমণে। সেখানকার চিকিৎসকরাই এই রোগের এক নতুন উপসর্গ বের করেছে।

পায়ের আঙুল থেকে কী করে বুঝবেন করোনা সংক্রমণ?

পায়ের আঙুল থেকে কী করে বুঝবেন করোনা সংক্রমণ?

ইতালির বহু চর্মরোগ বিশেষজ্ঞ জানিয়েছে, করোনায় আক্রান্ত সিংহভাগ রোগীর পায়ের বুড়ো আঙুল লাল হয়ে যাচ্ছে। জ্বালা করলে যেরকম হয়, সেরকমটাই হচ্ছে। আঙুলের ডগায় থাকা শিরাগুললোতে রক্তচাপ বেড়েই এটা হচ্ছে বলে অনুমাণ করা হচ্ছে।

লকডাউনের পাশাপাশি বেড়েছে করোনা টেস্ট

লকডাউনের পাশাপাশি বেড়েছে করোনা টেস্ট

লকডাউনের সময় বাড়ানো হয়েছে। বাড়ানো হয়েছে পরীক্ষার সংখ্যাও। কিন্তু, তাও দেশে করোনা সংক্রমণ বেড়েই চলেছে। আইসিএমআর-এর পদস্থ বিজ্ঞানী ডাক্তার রামন আর গঙ্গাখেদকর জানিয়েছেন, ভারতে এখনও পর্যন্ত কোভিড-১৯ আক্রান্তদের ৮০ শতাংশ রোগীর ক্ষেত্রে সর্দি, কাশি, জ্বরের কোনও লক্ষণই দেখা যাচ্ছে না।

করোনা রোধে দিনরাত খাটছেন বিজ্ঞানীরা

করোনা রোধে দিনরাত খাটছেন বিজ্ঞানীরা

এই পরিস্থিতিতে এই নতুন উপসর্গের সাহায্যেই কী এবার করোনা রোগী চিহ্নিত করা যাবে? মানব শরীরে কোভিড ভ্যাকসিনের ট্রায়াল শুরু হয়ে গেল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে। প্রথম যাঁর শরীরে এই ভ্যাকসিন ইনজেক্ট করা হয়েছে তিনি হলেন এলিসা গ্রানাটো নামক একজন মহিলা বিজ্ঞানী। এই রোগকে দূর করতে দিন রাত পরিশ্রম করছেন বিজ্ঞানী ও চিকিৎসকরা।

মসজিদে নয় বাড়িতে পড়ুন নামাজ: অনুব্রত মন্ডল

English summary
inflation at toe tip of maximum coronavirus patients says italian deramatologists
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X