India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভোজ্য তেল সরবরাহে নিষেধাজ্ঞা ইন্দোনেশিয়ার, বিশ্ব জুড়ে বাড়বে দাম

Google Oneindia Bengali News

ইন্দোনেশিয়া, বিশ্বের বৃহত্তম ভোজ্য তেল সরবরাহকারী দেশ। জানা গিয়েছে তারা অপরিশোধিত পাম ওয়েল রপ্তানিতে নিষেধাজ্ঞা বাড়াতে চলেছে। এর ফলে বাজারে ভোজ্য তেলের অনিশ্চয়তা বাড়িয়ে দেবে বলে মনে করা হচ্ছে। বাড়বে তেলের দাম এবং বিশ্বব্যাপী খাদ্য মুদ্রাস্ফীতি আরও খারাপ করার হুমকি দিচ্ছে এই পরিস্থিতি তা বলা যেতেই পারে।

 ভোজ্য তেল সরবরাহে নিষেধাজ্ঞা ইন্দোনেশিয়ার, বিশ্ব জুড়ে বাড়বে দাম

নিষেধাজ্ঞাটি অপরিশোধিত পাম তেল, আরবিডি পাম তেল এবং ব্যবহৃত রান্নার তেলে প্রসারিত করা হবে, বুধবার এক ব্রিফিংয়ে অর্থনৈতিক বিষয়ের সমন্বয়কারী মন্ত্রী এয়ারলাংগা হার্তার্তো এই কথা বলেছেন। একদিন আগে, তিনি বলেছিলেন যে এই নিষেধাজ্ঞা শুধুমাত্র পাম ওয়েলের ক্ষেত্রে প্রযোজ্য হবে। পরে তা সব ধরণের তেলের জন্যই প্রয়োগ করা হয়। নীতিটি ২৮ এপ্রিল থেকে শুরু হবে এবং অভ্যন্তরীণ রান্নার তেলের দাম কম হওয়া পর্যন্ত তা চলবে বলে জানা গিয়েছে।

প্রারম্ভিক বিবৃতি থেকে বিশদ বিবরণের অভাবের কারণে এক মুহুর্তে দাম বেড়েছে, কারণ ব্যবসায়ীরা ভয় পেয়েছিলেন যে নিষেধাজ্ঞাটি সমস্ত পণ্যের উপর প্রভাব ফেলবে, তারপরে বিশদভাবে আবির্ভূত হওয়ার পরেরটি হ্রাস পাবে যে এই পদক্ষেপটি নির্দিষ্ট পরিশোধিত পণ্যগুলিতে সীমাবদ্ধ থাকবে।

এটি একটি নীতি ফ্লিপ-ফ্লপের আরেকটি উদাহরণ যা ইন্দোনেশিয়ার ব্যবসায়িক চিত্র নিয়ে উদ্বেগ বাড়িয়েছে। দেশটি একটি প্রধান পণ্য সরবরাহকারী দেশ এবং অতীতে নিকেল এবং কয়লা রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছিল। ইন্দোনেশিয়া পরবর্তীতে কী করতে পারে সে সম্পর্কে জল্পনা শিল্পকে মহলকে আরও চিন্তা বাড়িয়ে দিয়েছে।

পাম তেল বিভিন্ন আকারে প্রক্রিয়াজাত করে পাঠানো হয়। তেল পাম গাছের মাংসল, লাল ফলগুলি অশোধিত পাম তেল উত্পাদন করতে চূর্ণ করা হয়। অমেধ্য অপসারণের জন্য পণ্যটি পরিমার্জিত, ব্লিচ করা এবং গন্ধযুক্ত করা যেতে পারে। আরও প্রক্রিয়াকরণের সাথে, পাম ওলিন উত্পাদিত হয়, যা বিশ্বের সর্বাধিক ব্যবহৃত রান্নার তেল। বায়োডিজেল এবং সাবান তৈরিতে অভোজ্য তেল ব্যবহার করা হয়।

ইন্দোনেশিয়ার পদক্ষেপ, যা বিশ্বব্যাপী ভোজ্যতেল রপ্তানির এক তৃতীয়াংশের জন্য দায়ী, ইউক্রেনের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বিশ্বজুড়ে শস্য সুরক্ষাবাদের একটি নিয়ম যোগ করে, কারণ সরকারগুলি কৃষির দাম বৃদ্ধির সাথে তাদের নিজস্ব খাদ্য সরবরাহ রক্ষা করতে চায়। এই নিষেধাজ্ঞার ফলে খাদ্যের মূল্যস্ফীতি আরও বাড়তে পারে, যা ক্রমবর্ধমান গতিতে বেড়ে চলেছে এবং ক্ষুধার সংকটের ঝুঁকি বাড়ায়।

পাকিস্তানের মনজুর ট্রেডিং-এর বিক্রয় পরিচালক আব্দুল হামিদ বলেছেন ""এখন আমরা নতুন যুগে প্রবেশ করব যেখানে বিশ্বব্যাপী ভোজ্য তেলের ঘাটতি বাড়বে। অনেক দেশকে তাদের নিজস্ব ফসলের উপর নির্ভর করতে হবে এবং দেশীয় সম্পদ ব্যবহার করতে হবে। আরও ফসল সুরক্ষাবাদ ঘটতে পারে।"

ভোজ্য তেলের স্থানীয় ঘাটতি ইন্দোনেশিয়াকে উত্তেজিত করেছে, যার ফলে খাদ্যের উচ্চ মূল্যের বিরুদ্ধে রাস্তায় বিক্ষোভ এবং দুর্নীতির মামলায় একজন বাণিজ্য কর্মকর্তাকে আটক করা হয়েছে। রাষ্ট্রপতি জোকো উইডোডোর জন্য এটি একটি রাজনৈতিক ইস্যু হয়ে উঠেছে কারণ ঈদুল ফিতরের ছুটির আগে রান্নার তেলের দাম অন্যান্য খাবারের দাম বাড়িয়ে দিতে পারে, যা সাধারণত ভোজ এবং উদযাপনের সাথে চিহ্নিত হয়।

English summary
Food oil crisis for Indonesia's palm oil ban
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X