• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইন্দো-নেপাল বিতর্কে নতুন মোড়, সংশোধিত মানচিত্রের প্রস্তাব থেকে পিছু হটলেন নেপালের প্রধানমন্ত্রী

  • |

ইন্দো-নেপাল বিতর্কে আবারও নতুন মোড়। সূত্রের খবর, বিশ্ব মানচিত্রে ভারতের ভূখণ্ডকে নিজের বলে দাবি করে সংসদে বুধবার সংশোধনী আনতে উদ্যোগ নিতে দেখা যায় কাঠমান্ডুকে। যাতে প্রত্যক্ষ মদত ছিল প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি-র। কিন্তু নেপালের বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে মত পার্থক্যের জেরে বর্তমানে এই বিষয়টি থমকে গেছে বলে জানা যাচ্ছে।

ইন্দো-নেপাল বিতর্কে নতুন মোড়, সংশোধিত মানচিত্রের প্রস্তাব থেকে পিছু হটলেন নেপালের প্রধানমন্ত্রী

ইতিমধ্যেই সংশোধনীর মাধ্যমে নতুন মানচিত্রে ভারতীয় ভূখণ্ডের কালাপনি, লিম্পিয়াধুরা এবং লিপুলেখের অঞ্চল গুলিকে নেপালের বলে দাবি করার প্রস্তাব দেওয়া হয়েছিল বলে খবর। ওয়াকিবহাল মহলের ধারণা নেপালের কমিউনিস্ট পার্টি বা এনসিপি সরকারের মাধ্যে ভারতের বিরুদ্ধে চূড়ান্ত-জাতীয়তাবাদী অবস্থান নিতে প্রধানমন্ত্রী অলি এই প্রচেষ্টা করেছিলেন। কিন্তু নেপালের অভ্যন্তরীণ বিভিন্ন রাজনৈতিক দলের মত পার্থক্যের জেরে তা বর্তমানে ভেস্তে যায়।

তাদের অনেকেরই ধারণা গোর্খাদের জাতীয়তাবাদী ভাবধারায় সুড়সুড়ি দিয়ে নিজের লাভের জন্যই এই রদবদল করতে চাইছিলেন অলি। এদিকে যে ভূখণ্ড নেপাল তাদের বলে দাবি করবে বলে ঠিক করেছিল তা চিন সীমান্ত ঘেঁষা। ইস্ট-ইন্ডিয়া কোম্পানির সঙ্গে ১৮১৬ সালের চুক্তি মোতাবেক সেই ভূখণ্ড নেপালের প্রাপ্য বলে দাবিও করেছিল কাঠমান্ডু। পূর্বে নেপালের প্রস্তাবিত সংশোধিত মানচিত্রে রুপোলী রঙে মাধ্যমে ওই এলাকা গুলিকে চিহ্নিত করাও হয়েছিল। তালিকায় ছিল লিম্পিয়াধুরা, লিপুলেখ, কালাপানি। যদিও এর পিছনে অনেকেই চিনের উস্কানি আছে বলে মনে করছেন।

মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, গুজরাত, চেন্নাই, দিল্লি থেকে আসলেই বাধ্যতামূলক কোয়ারেন্টিন: মুখ্যমন্ত্রী

ভারত-চিন সীমান্তের অস্তিত্বই জানতেন না, এখন সেই LAC-র বিবাদ মেটানোর প্রস্তাব ট্রাম্পের

English summary
The Prime Minister of Nepal withdrew from the proposal of the revised map
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X