• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শ্বেতাঙ্গদের থেকে ভারতীয় মহিলাদের করোনায় মৃত্যুর ঝুঁকি বেশি? প্রশ্ন উঠছে আর্থ-সামাজিক সুরক্ষা নিয়েও

  • |

ভ্যাকসিনের অপেক্ষায় দিন গুনছে বিশ্ববাসী। কিন্তু এখনও অবধি মেলেনি কোনও কার্যকরী টিকার দেখা। এদিকে এর আগে একাধিক গবেষণাপত্রে দেখা গেছে করোনা সংক্রমণের ক্ষেত্রে পুরুষদের তুলনায় মহিলাদের ঝুঁকি অনেকটাই কম। কম মৃত্যুহারও। কিন্তু সদ্য প্রকাশিত একটি গবেষণাপত্রে দেখা যাচ্ছে শেতাঙ্গ মহিলাদের তুলনায় ভারতীয় মহিলাদের মৃত্যুর ঝুঁকি অনেকটাই বেশি।

সামনে এল ইউএনডিপি-র রিপোর্ট

সামনে এল ইউএনডিপি-র রিপোর্ট

সম্প্রতি রাষ্ট্রপুঞ্জের মহিলা শাখা ইউএনডিপি-র (ইউএন উইমেন অ্যান্ড ইউনাইটেড নেশনস ডেভলপমেন্ট প্রোগ্রাম) তরফে এই গবেষণা পত্রটি সামনে আনা হয়। 'অন্তর্দৃষ্টি থেকে কাজ:করোনা সঙ্কটের মাঝেও লিঙ্গ সমতা' শীর্ষক ওই গবেষণাপত্রটি চলতি মাসেই প্রকাশিত হয়েছে। এই ক্ষেত্রে করোনা আবহে মহিলাদের সামজিক সুরক্ষা, চাকরি, অর্থাভাব, দারিদ্র, ও জীবনমানের পারাপতন নিয়েও আলোচনা করা হয়।

ভারতীয় মহিলাদের মৃত্যুর ঝুঁকি প্রায় ২.৭ গুণ বেশি

ভারতীয় মহিলাদের মৃত্যুর ঝুঁকি প্রায় ২.৭ গুণ বেশি

ওই রিপোর্টেই স্পষ্ট বলা হচ্ছে করোনা সঙ্কটের জেরে শেতাঙ্গ মহিলাদের তুলনায় ভারতীয় মহিলাদের মৃত্যুর ঝুঁকি প্রায় ২.৭ শতাংশ বেশি। এদিকে দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠী বিশেষত নারী ও শিশুদের উপর যে করোনা সর্বগ্রাসী প্রভাব আগামীর জন্য যে ভয়ঙ্কর খারাপ সময় ডেকে আনছে সেই বিষয়ে আগেই অশনিসংকেত শোনা যায় রাষ্ট্রপু্ঞ্জের গলায়।

করোনা সঙ্কটের আবহে আরও বেড়েছে আর্থ-সামাজিক বঞ্চনা

করোনা সঙ্কটের আবহে আরও বেড়েছে আর্থ-সামাজিক বঞ্চনা

অন্যদিকে সাম্প্রতিক কালে প্রকাশিত একাধিক প্রতিবেদনে বিশ্বজুড়ে মহিলাদের সামাজিক ও অর্থনৈতিক বঞ্চনা নিয়ে একাধিক তথ্য সামনে আনা হয়। সেখানে স্পষ্টতই ইঙ্গিত করা হয়েছে করোনা সঙ্কট শুরু আগে থেকেই দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলিতেই অর্থনৈতিক ও সামাজিক সুরক্ষার ক্ষেত্রে মহিলারাই সর্বাধিক অসমতার মুখে পড়েন। করোনা সঙ্কটই সমস্যাকে আরও ত্বরাণ্বিত করেছে। এমনকী করোনাকালীন পরিস্থিতির ক্ষেত্রে স্বাস্থ্যসেবার ক্ষেত্রেও এই অসাঞ্জস্যতা লক্ষ্য করা যায়।

কি অবস্থা মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের ?

কি অবস্থা মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের ?

রাষ্ট্রপুঞ্জ বলছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের মতো উন্নত দেশগুলিতেও লিঙ্গ, জাতি এবং জাতিগতভাবে একই রকম বৈষম্য আজও বিদ্যমান। ভারতেও আর্থ-সামাজিক সুরক্ষার ক্ষেত্রে গ্রামীণ ও শহরাঞ্চলের মহিলাদের জীবনমানে আকাশপাতাল পার্থক্য লক্ষ্য করা যায়। করোনা পরিস্থিতির মাঝেও আয় ও জাতপাতের হিসাবে এই বৈষম্য আরও প্রকট হয়েছে। বেরিয়ে পড়েছে ধনী-দরিদ্রের সাম্যতার কঙ্গালসার চেহারা।

স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা কর্মীদের ৭০ শতাংশই মহিলা

স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা কর্মীদের ৭০ শতাংশই মহিলা

এদিকে বিশ্বব্যাপী স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা কর্মীদের ৭০ শতাংশ মহিলা। প্রথমসারির স্বাস্থ্য কর্মীদের একটা বড় অংশই মহিলা। যার ফলে স্বাস্থ্য-সুরক্ষা কর্মীদের যে বড় অংশটা সাম্প্রতিক সময়ে করোনা কবলে পড়ছেন তার সিংহভাগই যে মহিলা তা বলাই বাহুল্য।

Positive Story : তিন চাকা গড়াতেই প্রাণ ফিরে পেল ৭০ টি রুটের অটো, মেট্রো চালু হতেই অটো ছন্দে

LAC-তে চিনের স্ট্যাটাস কিউ বদল কোনও মূল্য বরদাস্ত নয়, প্রস্তুত সেনা, সংসদে জানালেন রাজনাথ

English summary
indian women are more at risk of death in coronavirus than whites questions are also being raised about socio economic security
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X